ডাকাত দলের সদস্য হিসেবে ‘অমানুষ’ সিনেমায় নওশাবা

আফজালুর ফেরদৌস রুমন : হাতেগোনা অল্প কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি তবে সেই অল্প কয়টি কাজই একদিকে যেমন প্রশংসিত এবং জনপ্রিয় অন্যদিকে সেই অল্প কয়টা কাজে স্বল্প সময়ের উপস্থিতিতেও নিজের দক্ষতার প্রমান রেখেছেন কাজী নওশাবা। ঢাকা অ্যাটাক, চন্দ্রাবতী কথা, কসাই’র পরে এবার একেবারেই ভিন্নধর্মী এক গল্পে অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ সিনেমায় হাজির হলেন নওশাবা।

বানিজ্যিক সিনেমায় নায়িকারা যেমন হন সেই ধারা বা ফর্মুলার বাইরে যেয়ে এক ডাকাত দলের নারী সদস্যরূপে হাজির হওয়া নওশাবা পোষ্টার, ট্রেলারে নিজের ভিন্নধর্মী চরিত্রে দক্ষ অভিনয়ের ছাপ রেখেছেন। বাকিটা বোঝা যাবে পুরো সিনেমা দেখার পর। তবে একজন অভিনেত্রী হিসেবে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে নওশাবার এমন নজরকাড়া উপস্থিতি প্রশংসা কুড়িয়েছে অনেকেরই।

‘অমানুষ’ এর রিলিজ উপলক্ষে গতকাল অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে নওশাবা হাজির হয়েছিলেন এক অনিন্দ্য সাজে৷ সেখানেই তিনি অমানুষ সিনেমায় এক নারী ডাকাতের চরিত্রে অভিনয় প্রসঙ্গে জানান, আসলে প্রথমে যখন অফারটা পাই একটু চমকেই গিয়েছিলাম। কারন নারী ডাকাত হিসেবে আমাদের সামনে যে প্রতিচ্ছবি উঠে আসে সেটি দস্যুরানী ফুলন দেবীর।

তবে নির্মাতা আমাকে নিজের মতো করে চরিত্রটি সেলুলয়েডে উপস্থাপনের সুযোগ দেওয়ায় আমি আমার শতভাগ চেস্টা করেছি সেটা বিশ্বাসযোগ্য ভাবে তুলে ধরার জন্য। এই সিনেমার জন্য এরিয়াল সিল্ক অ্যাক্টের মতো ঝুঁকিপূর্ণ এবং সাহসী স্টান্ট করেছেন নওশাবা।

মোফাসসাল আল আলিফের কোরিওগ্রাফি এবং নওশাবার পারফরম্যান্স এই অ্যাক্টটি সিনেমাটিতে আলাদা মাত্রা যোগ করতে যাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেন এই গুনী অভিনেত্রী। নওশাবা আরো বলেন- আসলে ডাকাত দলের এক নারী সদয়ায় হিসেবে আমি কতোটুকু ভাল করতে পেরেছি সেটা দর্শক জানাবেন। তাদের রায়ই বলে দিবে আমি কতোটা সফল!!

নায়িকা নন অভিনেত্রী হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করতে চান নওশাবা। টেলিভিশন, চলচ্চিত্র, ওটিটি তিন মাধ্যমেই চুটিয়ে কাজ করছেন তিনি। কিছুদিন আগে ভিকি জাহেদ পরিচালিত ‘পূর্ণজন্ম’ এবং ‘পূর্ণজন্ম-২’ নামক জনপ্রিয় ফিকশনে আফরান নিশো এবং মেহজাবীনের পাশাপাশি আলোচনায় আসেন নওশাবা তার সাবলীল অভিনয়ের মাধ্যমে।

এছাড়া সম্প্রতি নুহাশ হুমায়ূনের পরিচালনায় আফজাল হোসেন এবং চঞ্চল চৌধুরীর মতো দুই দেশবরেণ্য অভিনেতার সাথে ‘পেটকাটা ষ’ নামক একটি অ্যান্থোলজিক্যাল সিরিজে ’মিস্টি কিছু’ ফিকশনে তার উপস্থিতি নজর কাড়ে সকলের। দুই শক্তিশালী অভিনেতার অভিনয়ের দাপটে হারিয়ে যাননি নওশাবা। একজন অভিনেত্রী হিসেবে এই যে প্রাপ্তি এটাই বা কম কি!

আজ ১৭ জুন দেশের প্রায় ৪১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ চলচ্চিত্রটি। সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন নিরব হোসেন, মিথিলা, নওশাবা, মিশা সওদাগর, শহীদুজ্জামান সেলিম, রাশেদ মামুন অপু, ডন, আর এ রাহুল, আনন্দ খালেদসহ আরও অনেকে।

উল্লেখ্য, এই সিনেমার মধ্য দিয়ে ঢাকাই চলচ্চিত্রে অভিনেত্রী হিসেবে অভিষেক হচ্ছে মিথিলার। মুক্তির আগেই সিনেমার ব্যতিক্রমী পোস্টার এবং ট্রেলার সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ ভালোই প্রশংসা এবং আগ্রহ তৈরী করতে সক্ষম হয়েছে। পরিচালক অনন্য মামুনের গল্পে সিনেমাটির সংলাপ লিখেছেন জুয়েল কবির ও পাপ্পু রাজ।

একটি গহীন জঙ্গল যেখানে আটকা পড়েন মিথিলা। আর সেই জঙ্গলে একটি ডাকাত দলের সদস্য হিসেবে আছেন নিরব, নওশাবা, রাশেদ মামুন অপু সহ আরো অনেকে। তারপর কি হয় সেটা জানতে হলে প্রেক্ষাগৃহে দেখতে হবে ‘অমানুষ’। বান্দরবান, রাঙামাটি, সিলেট, নারায়ণগঞ্জ, ভালুকাসহ দেশের বিভিন্ন স্থানে সিনেমাটির শুটিং সম্পন্ন করা হয়েছে। শুভ কামনা রইলো নওশাবা এবং পুরো ‘অমানুষ’ টিমের জন্য।

Ad