মনোজ-অর্ষাকে নিয়ে সত্য ঘটনা অবলম্বনে দোদুলের ‘কালো প্রজাপতি’

আফজালুর ফেরদৌস রুমন : টেলিভিশনের অন্যতম আলোচিত এবং প্রশংসিত নির্মাতা গোলাম সোহরাব দোদুল বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম চলচ্চিত্রেও নিজের স্বকীয়তার ছাপ রেখেছেন তার প্রথম সিনেমা ‘সাপলুডু’ এর মধ্য দিয়ে। তারপরে ‘ডার্করুম’ এবং ‘ছক’ নামের আরো দুটি ভিন্নধর্মী গল্পের সিনেমা নির্মান করেও তিনি আলোচনায় আসেন।

এবার তিনি হাজির হচ্ছেন তার নতুন সিনেমা ‘কালো প্রজাপতি’ নিয়ে। সবকিছু ঠিক থাকলে এই শহরের একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘কালো প্রজাপতি’ রিলিজ পাচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম ‘বিঞ্জ’এ।

আমাদের সমাজে ঘটে যাওয়া নানা ধরনের ঘটনা যা প্রতিনিয়ত আমাদের চোখের সামনেই ঘটে বা অন্যভাবে বলা যায় আমরা ঘটতে দেখি কিন্তু সেইভাবে অনুধাবন করতে পারিনা বা হয়তো চাই ও না। তেমনই একটি স্পর্শকাতর বিষয় হলো ছিন্নমূল বা সমাজের নীচু স্তরের কিশোর এবং তরুনদের মাদকাসক্ত হয়ে পড়া।

এই সামাজিক ব্যাধি চলে আসছে বহুদিন ধরেই তবে তার প্রতিকার নিয়ে সেইভাবে তেমন কোনো সফল উদ্যোগ আমরা দেখিনি। এই রকম একটি চক্রে জড়িয়ে পড়া এক কিশোর এবং তার সাথে জড়িয়ে থাকা বেশকিছু মানুষের গল্প নিয়েই ‘কালো প্রজাপতি’। স্লামডগ নামে আমরা যাদের চিনি সেই অবহেলিত শিশুদের যেভাবে অন্যায় কাজে লাগিয়ে তাদের জীবনকে অন্ধকারে নিমজ্জিত করা হয় সেটার গল্পে দেখানো হবে।

সম্প্রতি রিলিজ দেয়া হয় সিনেমার ট্রেলার। ২ মিনিট ১০ সেকেন্ড ব্যাপ্তির ট্রেলারটিতে সিনেমার গল্প এবং বিষয়বস্তু নিয়ে হালকা ধারণা দেবার পাশাপাশি পুরো সিনেমাটি দেখার আগ্রহ বাড়িয়ে দিয়েছে এটা বলা যায় নিঃসন্দেহে। ভিন্নধর্মী কনটেন্ট, সিনেমাটোগ্রাফি, কিছু দক্ষ অভিনয় শিল্পীদের উপস্থিতি, ব্যতিক্রমী বেশকিছু সংলাপ এবং ব্যাকগ্রাউন্ড স্কোর সব মিলিয়ে ‘কালো প্রজাপতি’ এই সময়ে দাঁড়িয়ে ব্যতিক্রমী একটি নির্মান একথা বলার অপেক্ষা রাখেনা।

গল্প, চিত্রনাট্য, নির্মান বা সংলাপ সম্পর্কে ধারণা পাবার পাশাপাশি ট্রেলারে লক্ষ্য করার মতো গুরুত্বপূর্ণ আরেকটি বিষয় হলো দেশের বেশকিছু দক্ষ এবং শক্তিশালী অভিনেতা এবং অভিনেত্রীদের মুগ্ধতা ছড়ানো উপস্থিতি। জয়ন্ত চট্টোপাধ্যায়, লুৎফর রহমান জর্জ, মনোজ প্রামাণিক, নাজিয়া হক অর্ষা, নাফিজ আহমেদ, শরিফ সিরাজ এর মতো নান্দনিক বেশকিছু শিল্পীর দেখা মিলেছে ট্রেলারে।

এই নামগুলো একটি ফিকশনে থাকা মানেই সেটি ভিন্ন এক উচ্চতায় নিজেদের কাজটি নিয়ে যাবার অদম্য এক প্রয়াস সেটা আমাদের সবারই জানা। ট্রেলারের অল্প সময়ের ঝলকানির পাশাপাশি পুরো সিনেমাতেও তাদের প্রত্যকের চরিত্রের সাথে সাবলীলভাবে নিজেদের উপস্থাপন সিনেমাটিতে বাড়তি মাত্রা যোগ করবে তা বলার অপেক্ষা রাখেনা।

১১০ মিনিট দৈর্ঘ্যর ‘কালো প্রজাপতি’র শ্যুটিং হয়েছে রাজধানী ঢাকার কিছু বস্তি এবং মানিকগঞ্জের রিয়েল লোকেশনে। গোলাম সোহরাব দোদুলের গল্প এবং খলিল জিবরানের চিত্রনাট্য ও সংলাপ ‘কালো প্রজাপতি’ সিনেমাটিকে দর্শকদের কতোটা কাছে নিয়ে যায় সেটাই এখন দেখার বিষয়।

সত্য ঘটনার আলোকের গল্প, চিত্রনাট্য কতোটা বিশ্বাসযোগ্য ভাবে উঠে আসে সেলুলয়েডে সেটাই এখন দেখার বিষয়। মনোমুগ্ধকর পোস্টার, প্রশংসিত ট্রেলারের পাশাপাশি সিনেমার টাইটেল ট্র্যাক ‘কালো প্রজাপতি’! রিলিজ দেয়া হয়েছে ইউটিউবে। গাল্লি বয় রানা এবং মাহমুদ হাসান তাবিবের গাওয়া গানটি নজর কেড়েছে সকলের।

কোরবানির ঈদ উপলক্ষে ‘বিঞ্জ’এ রিলিজ দেয়া হবে ‘কালো প্রজাপতি’ এমনটাই জানিয়েছেন সিনেমার সাথে সংশ্লিষ্ট সকলে। দর্শকদের ভিন্নধর্মী গল্প উপহার দেবার সাথে সাথে সামাজিক সমস্যা নিয়ে মেসেজ দেয়ার যে উদ্যোগ এবং প্রয়াস নিয়েছে এই সিনেমার টিম সেজন্য সাধুবাদ জানাতেই হচ্ছে। শুভ কামনা রইলো পুরো ‘কালো প্রজাপতি’ টিমের জন্য।

Ad