আলোচনায় আঞ্চলিক ভাষার ‘চাটগাঁইয়া গোলমাল’

আফজালুর ফেরদৌস রুমন : ঈদ আয়োজনে বিনোদনের অংশ হিসেবে ভিন্নধর্মী একটি নির্মান ‘চাটগাঁইয়া গোলমাল’। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় নির্মিত এই বিশেষ নাটকে তুলে ধরা হয়েছে চট্টগ্রামের বিভিন্ন কৃষ্টি-কালচারকে এবং একই সাথে বেশকিছু নেতিবাচক বিষয় বিশেষ করে চট্রগ্রামের বিয়ের সময়ে অনেক কাল ধরে চলে আসা বিভিন্ন নিয়মের বিরুদ্ধে করা হয়েছে প্রতিবাদ।

এই সময়ের বেশকিছু দক্ষ এবং আলোচিত অভিনেতা এবং অভিনেত্রীকে নিয়েই ‘চাটগাঁইয়া গোলমাল’ নাটকটি নির্মান করেছেন রুবেল হাসান। উল্লেখ্য এই প্রথমবারের মতো বাংলাদেশের কোন জেলাভিত্তিক নাটক বানানো হলো Club11 entertainment এর জন্য। এবং আরেকটি মজার ব্যাপার হলো এই নাটকের প্রায় সব কজন অভিনেতা/অভিনেত্রী চট্রগ্রামের।

ইরফান সাজ্জাদ, সাবিলা নূর, তানভীর, নাবিলা ইসলাম, চিত্রলেখ গুহ, মুকিত জাকারিয়া, আমিন আজাদ, হিন্দোল রায়, আসিফ আহমেদ শোভন, সামা ইসলামের সাথে নাটকে অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন আলোচিত এবং ব্যস্ত অভিনেতা গোলাম কিবরিয়া তানভীর। ইরফান সাজ্জাদ, সাবিলা নূর, চিত্রলেখা গুহ, নাবিলা এবং তানভীর প্রত্যকেই তাদের চরিত্র অনুযায়ী বেশ ভালো অভিনয় করেছেন। চট্রগ্রামের ভাষায় সুন্দর সংলাপ এবং তাদের প্রত্যকের বডি ল্যাংগুয়েজ নাটকটিতে আলাদা মাত্রা যোগ করে। নাটকে টিকটক দুলাল চরিত্রে তানভীরের অভিনয় বেশ ভালো লেগেছে দর্শকদের কাছে। যতোটা সময় তিনি স্ক্রিনে ছিলেন তার চট্রগ্রামের আঞ্চলিক ভাষায় সাবলীল উপস্থিতি নাটকটিতে আলাদামাত্রা যোগ করেছে। সাথে নাবিলা ইসলামের সাথে তার জুটিও বেশ ভালো লেগেছে। প্রেমিক এবং প্রেমিকা যারা দুজনেই টিকটক ভিডিওতে পটু সেরকম দুই চরিত্রে তাদের খুনসুটি, ভালোবাসা নাটকটিতে বেশ ভালোভাবেই উঠে এসেছে। টিকটকার দুলাল হিসেবে তানভীরকে আরো কিছু সময় দেখা গেলে আরো ভালো হতো বলেই মনে হয়।

জানা গেছে, বেশ অনেকদিনের পরিকল্পনায় নির্মিত হয়েছে এই নাটকটি। ব্যতিক্রমী এই পুরো প্রজেক্টর ভাবনা এবং পরিকল্পনায় ছিলেন প্রযোজক আকবর হায়দার মুন্না। নাটকের স্ক্রীপ্ট লিখেছেন মেজবাহ উদ্দিন সুমন। রচনা ও পরিচালনা করেছেন রুবেল হাসান। চট্রগ্রামের বেশ কিছু মনোরম লোকেশনে নাটকটির শ্যুটিং সম্পন্ন হয়েছে। সম্প্রতি ক্লাব ইলেভেন এন্টারটেইনমেন্ট ইউটিউব চ্যানেলে নাটকটি রিলিজ দেয়া হয়েছে। রিলিজের একদিনের মধ্যেই রক মিলিয়ন ভিউ হয়েছে নাটকটি। পরিবারের সবাইকে নিয়ে সামাজিক মেসেজ দেয়া এই বিনোদন ধর্মী নাটকটি দেখে নিতে পারেন সহজেই।

Ad