এগিয়ে চলার দৃঢ় প্রত্যয় নিয়ে অভিনেতা নাফিস আহমেদ

আফজালুর ফেরদৌস রুমন : প্রচারবিমুখ এবং একইসাথে কিছুটা আত্নকেন্দ্রীক অভিনেতা নাফিস আহমেদ সাম্প্রতিক সময়ে বেশকিছু ভিন্নধর্মী কনটেন্টে অভিনয় করছেন। নিজ যোগ্যতা, পরিশ্রম আর ভালো কিছু করার ইচ্ছাশক্তির উপর ভির করে নাফিস আহমেদ এই সময়ের অন্যতম আলোচিত এবং সম্ভাবনাময় এক নাম। মঞ্চে নিজের প্রতিভার জানান দেয়া এই তরুন অভিনেতা এবারের ঈদে বেশকিছু আলোচিত ফিকশন নিয়ে হাজির হয়েছেন।

গতবছর করোনা পরিস্থিতির কারনে লকডাউনের জীবন যাপন এবং মানসিক নানা টানাপোড়েন নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাইফ ওয়াজ বিউটিফুল’ নামক ফিকশন দিয়ে তরুন অভিনেতা নাফিস আহমেদ অনেকের নজর কাড়েন।

ভিন্নধর্মী একটি কনটেন্ট যা আমাদের জীবন যাপনে গত প্রায় দেড়-দুই বছর ধরেই জড়িয়ে আছে ওতোপ্রোতভাবে সেরকম একটি সাবজেক্ট নিয়ে নির্মিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনেতা নাফিস আহমেদ একাই অভিনয় করেছেন। আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো সাত মিনিট ব্যাপী এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কোন সংলাপ নাই। নির্বাক চলচ্চিত্রটি সময় এবং মানসিক নানা দিক তুলে ধরেছে নান্দনিক ভাবেই।

করোনা পরিস্থিতি স্বাভাবিক হবার পর বেশ কিছু ব্যতিক্রমী ফিকশনে কাজের সুযোগ পান নাফিস। তবে শুধুমাত্র সংখ্যায় মনোযোগ না দিয়ে মানসম্মত কাজ করার অভিপ্রায় এবং ইচ্ছা ধারন করে একই ধারায় না হেটে চরিত্রের ব্যপ্তি গুরুত্ব না দিয়ে গল্পে চরিত্রের গুরুত্বটাই নাফিসের কাছে মূল বিষয় হিসেবে গুরুত্ব দিয়েছেন তিনি।

এই ঈদে গুণী নির্মাতা তানিম নূরের আলোচিত ওয়েব সিরিজ ‘কাইজার’ এবং গোলাম সোহরাব দোদুলের ‘কালো প্রজাপতি’ নামক ফিকশনে দেখা যাবে নাফিসকে। ইতিমধ্যে রিলিজ পাওয়া ‘কাইজার’ সিরিজে রুশো নামের এক মাস্তানের চরিত্রে দেখা গেছে তাকে। স্বল্প সময়ের উপস্থিতিতেও অনেক গুণী এবং দক্ষ অভিনয় শিল্পীর মাঝে নিজের অভিনয় প্রতিভার ঝলক দেখিয়েছেন তিনি।

অন্যদিকে ‘কালো প্রজাপতি’তে মূল চরিত্রগুলোর একটি ‘জন’ হিসেবে দেখা যাবে নাফিসকে। পথশিশু এবং মাদক ব্যবসা নিয়ে আমাদের চারপাশের নানা চেনা ও জানা গল্প আর চরিত্রই সেলুলয়েডে তুলে ধরা হয়েছে ‘কালো প্রজাপতি’র মাধ্যমে।

এই গল্পের গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয়ের অভিজ্ঞতা সম্পর্কে নাফিস জানান- আসলে পুরো গল্পটাই সবার মনোযোগ কেড়ে নিবে। জন চরিত্রটি সমাজের অপরাধ চক্রের এক সদস্য। এমন চরিত্রে মানানসই হবার জন্য লুক, বডি ল্যাংগুয়েজ, কথাবার্তা বলার ধরণ সবকিছু নিয়েই আমাকে একটা পরিবর্তনের মধ্য দিয়ে যেতে হয়েছে। আশাকরি দর্শকদের কাছে কাজটি ভালো লাগবে।

এর বাইরে এবারের ঈদে নাফিসকে দেখা যাবে ঈদ ধারাবাহিক ‘সুপার ভাবি’তে। কমেডি ধাঁচের এই নাটকে বাকি দুই ফিকশনের থেকে একেবারেই আলাদা এক চরিত্রে অভিনয় করেছেন তিনি। ঈদ বিনোদনে ‘সুপার ভাবি’ আলাদা একটা মাত্রা যোগ করবে বলেই আশা করেন এই তরুন অভিনেতা।

সবকিছু ঠিক থাকলে মুক্তিযুদ্ধের গল্প নিয়ে খিজির হায়াত খানের ‘ওরা ৭জন’, অরুনা বিশ্বাসের ‘অসম্ভব’ সিনেমাতেও দেখা যাবে তাকে খুব শিগগিরই। ‘ওরা ৭ জন’ বিশাল ক্যানভাসে আমাদের মুক্তিযুদ্ধের গল্পের সিনেমা। সুমিত নামের একজন মুক্তিযোদ্ধা হিসেবে সেলুলয়েডে নাফিস নিজের ছাপ রাখবেন তা বলার অপেক্ষা রাখেনা।

ইতিমধ্যে সিনেমায় তার লুক বেশ প্রমিজিং বলেই মনে হচ্ছে। অন্যদিকে ‘অসম্ভব’ সিনেমার পরিচালক অরুনা বিশ্বাস আগামী দিনে মেধাবী অভিনেতা হিসেবে নাফিসকে নিয়ে বেশ আশাবাদী। হোসনি মোবারক রুমি পরিচালিত ‘অন্তুষ্টিক্রিয়া’ ও মিজানুর রহমান লাবু পরিচালিত ‘আমার অরণ্য’ সিনেমা দুটিতেও দেখা মিলবে এই দক্ষ এবং পরিশ্রমী তরুন অভিনেতার।

তরুন অভিনেতা নাফিস মনে করেন যে, ভালো কাজ করার ইচ্ছা এবং চ্যালেঞ্জিং নানা চরিত্রে নিজেকে প্রতিষ্ঠিত করার মনোবলই তাকে আজ এই অবস্থানে নিয়ে এসেছে। সামনের দিনে ভিন্নধর্মী কনটেন্ট এবং বৈচিত্র‍্যময় চরিত্রে নিজের সেরাটাই দেবার জন্য প্রতিজ্ঞাবদ্ধ এই তরুন অভিনেতার জন্য রইলো অনেক অনেক শুভ কামনা।

Ad