মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে যুবরাজ শামীমের ‘আদিম’ এর জয়জয়কার

মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে বাংলাদেশি চলচ্চিত্র ‘আদিম’ এর জয়জয়কার চলছেই। এর আগে নেটপ্যাক জুরি পুরস্কার জিতে নেয় সিনেমাটির নির্মাতা যুবরাজ শামীম। আজ একই ফেস্টিভ্যালে সিলভার সেন্ট জর্জ পুরস্কার (বিশেষ জুরি পুরস্কার) জয় করেছে আমাদের দেশের সিনেমা ‘আদিম’। উল্লেখ্য প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র দিয়েই এই উৎসবে ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ জিতে নেয়া তরুণ নির্মাতা যুবরাজ শামীম এবং তার টিমের জন্য আজ বিশেষ দিন।

টঙ্গীর একটি বস্তিতে ‘আদিম’-এর পুরো শুটিং করা হয়েছে বলে জানা গেছে, সিনেমার কাহিনি বস্তিকে কেন্দ্র করেই এবং বস্তিতে থাকা সমাজের নিম্নশ্রেণীর মানুষের গল্প নিয়েই এই সিনেমা। গণ-অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে সিনেমাটি নির্মাণ করা হয়ে। সহ-প্রযোজক হিসেবে আছেন সিনেমেকার ও লোটাস ফিল্ম। ‘আদিম’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। যুবরাজ শামীমের পরিচালনায় এই সিনেমার চিত্রগ্রহণ করেছেন আমির হামযা এবং সাউন্ড ও কালারের কাজ করেছেন সুজন মাহমুদ।

বাংলা চলচ্চিত্রের পালে সুবাতাসের একটা হাওয়া লক্ষ্য করা যাচ্ছে৷ আর এই হাওয়ায় নতুন সাফল্যের পালক হিসেবে মস্কোতে দুটি পুরস্কার জিতে নিঃসন্দেহে বাংলাদেশের নাম বিশ্ব দরবারে উজ্জ্বল করার জন্য ‘আদিম’ টিমের প্রতি রইলো অভিনন্দন এবং শুভেচ্ছা।

Ad