রায়হান রাফি’র এক্সপেরিমেন্টাল ওয়েবফিল্ম ‘নিঃশ্বাস’

আফজালুর ফেরদৌস রুমন 

এই সময়ে এসে নির্মাতা রায়হান রাফির নামটাই যথেষ্ট একটি ফিকশনের প্রতি আমাদের আগ্রহ বাড়ানোর জন্য। একের পর এক ভিন্নধর্মী এবং ব্যতিক্রমী ফিকশন নিয়ে রাফি যেভাবে হাজির হচ্ছেন তাতে আমাদের নিঃশ্বাস ফেলার সময়ই হচ্ছেনা। আর এই ধারাবাহিকতায় এবার তিনি হাজির হচ্ছেন প্রমিজিং কাস্টিং এবং একবারেই অন্য ধরনের কনটেন্ট ‘নিঃশ্বাস’ নিয়ে। এর আগে টিজার ও অফিশিয়াল পোস্টার রিলিজের পর সম্প্রতি রিলিজ দেয়া হয়েছে ১ মিনিট ৫৬ সেকেন্ডের একটি জমজমাট ট্রেলার। একটি হাসপাতালে জঙ্গি হামলার গল্প নিয়েই যে এই ‘নিঃশ্বাস’ তা স্পষ্ট হয়ে উঠেছে ট্রেলারে।

জানোয়ার, ডার্ক সাইড অব ঢাকা, অক্সিজেন, টান, ফ্লোর নাম্বার সেভেন, খাঁচার ভেতর অচিন পাখি থেকে গত ঈদে বক্সঅফিসে ব্যবসায়ের নানা রেকর্ড গড়া বাম্পারহিট ‘পরাণ’। রায়হান রাফি ধারাবাহিকভাবেই আমাদের জন্য বিনোদনের নানা উপকরণ নিয়ে হাজির হচ্ছেন এবং সবচেয়ে ভালো লাগার বিষয় হলো তার প্রতিটা কনটেন্টই ব্যতিক্রমতা এবং ভিন্নধর্মী উপস্থাপনে আলাদা একটা মাত্রা যোগ করে যাচ্ছে।

ট্রেলার দেখে যতোটা আন্দাজ করা যায় একজন মায়ের মাতৃত্বের উপর ভিত্তি করে এই ওয়েবফিল্মের গল্প যে আস্তে আস্তে শহরের এক হাসপাতালে জঙ্গি হামলার সাথে জড়িয়ে যায়। মূল ভূমিকায় তাসনিয়া ফারিনের পাশাপাশি, রাশেদ মামুন অপু, ইমতিয়াজ বর্ষণ, সাফা কবির, ফারজানা রহমান ছবি, দিলারা জামান, সৈয়দ জামান শাওন, ফরহাদ লিমনকে দেখা গেছে৷ একটি ওয়েবফিল্মের গল্প এবং চিত্রনাট্যের চাহিদা মোতাবেক প্রতিটি শিল্পীই যে বেশ ভালোভাবেই তাদের চরিত্রটি পর্দায় ফুটিয়ে তোলার সুযোগ পাচ্ছেন তা বলা যায় নিঃসন্দেহে। তবে আসলেই কেমন হলো ‘নিঃশ্বাস’ তার জবাব মিলবে পুরো ওয়েবফিল্ম রিলিজের পর।

নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে এই ট্রেলার রিলিজের সময় রায়হান রাফি নিজেই লিখেছেন যে, জীবনের সবচেয়ে এক্সপেরিমেন্টাল প্রজেক্ট ‘নিঃশাস’। মেকিং এবং টেকনিক্যাল দুই দিক থেকেই এটি নির্মানের সময় আলাদা একটা চাপ স্বাভাবিকভাবেই তিনি অনুভব করেছেন সেটা ট্রেলার দেখার সময় এমনিতেই বলে দেয়া যায়। কারন একটা সেটে এমন চ্যালেঞ্জিং কনটেন্ট ঠিকভাবে সেলুলয়েডে তুলে আনা মোটেও সহজ কাজ ছিলোনা।

সিনেমাটোগ্রাফি, ব্যাকগ্রাউন্ড স্কোর এবং কালার গ্রেডিং অবশ্যই আলাদাভাবে নজর কাঁড়ে। সাথে হাসপাতালের সেট, অ্যাকশন দৃশ্য, কস্টিউম ডিপার্টমেন্টও তাদের দক্ষতার ছাপ রেখেছে তা এই ট্রেলারেই স্পষ্ট।

নির্মাতার সবচেয়ে এক্সপেরিমেন্টাল প্রজেক্টের পাশাপাশি এটি নিঃসন্দেহে অভিনেত্রী তাসনিয়া ফারিনের জন্য ও এক ভিন্ন অভিজ্ঞতা। কারন এর আগে তাকে আমরা এমন চরিত্রে দেখিনি। পাশপাশি অন্য সকল অভিনেতা-অভিনেত্রীদের জন্য ওটিটির যুগে এমন একটা ফিকশনে নিজেদের বিশ্বাসযোগ্য ভাবে তুলে ধরাটাই কম চ্যালেঞ্জিং ছিলোনা। শ্বাসরুদ্ধকর এই ওয়েবফিল্ম ‘নিঃশ্বাস’ দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পাবে আগামী ১৫ সেপ্টেম্বর। দেখার বিষয় ‘নিঃশ্বাস’ আমাদের নিঃশ্বাসে কতোটা প্রশান্তি এনে দিতে পারে!! শুভ কামনা রইলো পুরো টিমের জন্য….

Ad