চ্যালেঞ্জিং এবং ব্যতিক্রমী চরিত্রে ইমতিয়াজ বর্ষণ

আফজালুর ফেরদৌস রুমন 

এই সময়ে এসে মিডিয়াতে যে কয়জন অভিনেতা ভিন্নধর্মী গল্প এবং ব্যতিক্রমী চরিত্রে অভিনয় দক্ষতার মধ্য দিয়ে সাধারণ দর্শকদের কাছে নিজেদের অবস্থান শক্ত করে চলেছেন তাদের মধ্যে অন্যতম একটি নাম ইমতিয়াজ বর্ষণ।দক্ষ অভিনয়, ভরাট কন্ঠ এবং চরিত্রে সাথে মিশে যাবার সহজাত প্রতিভা এবং পরিশ্রম দিয়ে এরইমধ্যে সম্ভাবনাময় এবং আস্থাবান এক দক্ষ অভিনেতা হিসেবে নিজেকে প্রমাণ করেছেন তিনি। গত ১৫ই সেপ্টেম্বর মুক্তি পাওয়া রায়হান রাফি পরিচালিত ওয়েবফিল্ম ‘নিঃশ্বাস’ তার অভিনয় জীবনের অন্যতম চ্যালেঞ্জিং এবং ব্যতিক্রমী কাজ হিসেবে স্থান করে নিয়েছে ইতিমধ্যেই।

২০২০ সালে মুক্তিপ্রাপ্ত আলোচিত এবং প্রশংসিত
মাসুদ হাসান উজ্জ্বল এর ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমার মধ্য দিয়ে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে অভিষেক হয় তার। প্রথম সিনেমাতেই অয়ন চরিত্রে তার সহজাত এবং শক্তিশালী অভিনয় তাকে নিয়ে আসে লাইমলাইটে। এরপরের গল্পটা এগিয়ে যাবার।

প্রায় একবছরের বিরতি দিয়ে ২০২১ সালে ১৫ ই অক্টোবর তিনি আবারো হাজির হন বড় পর্দায়”চন্দ্রাবতী কথা” নিয়ে।বাংলা সাহিত্যের প্রথম নারীবাদী কবি চন্দ্রাবতীর লেখক হয়ে ওঠার বেদনা বিধূঁর কাহিনী অবলম্বণে ‘চন্দ্রাবতীর কথা’ সিনেমাটি নির্মাণ করা হয়েছে। চন্দ্রাবতী কথা’ পরিচালনা করেছেন এন রাসেদ চৌধুরী। এই সিনেমায় তরুন কবি জয়ানন্দ’র চরিত্রে আছেন ইমতিয়াজ বর্ষণ। ইতিহাসের পাতা থেকে ষোড়শ শতাব্দী মানে প্রায় চারশো বছর আগের এক কাহিনী এই সময়ে এসে সেলুলয়েডে তুলে ধরাটা মোটেও সহজ কাজ নয় একথা বলা যায় নিঃসন্দেহে। আর এই কঠিন কাজটিই সুনিপুণ ভাবে সম্পন্ন করেছেন ইমতিয়াজ বর্ষণ সহ পুরো টিম। এরপরে সঞ্জয় সমদ্দারের ‘মরণোত্তম’ এ ইমতিয়াজ বর্ষণ আলোচনায় আসেন তার অভিনয় দক্ষতার মাধ্যমে। সম্প্রতি তিনি আলোচনায় আসেন তানিম নূর পরিচালিত ওয়েব সিরিজ ‘কাইজার’ এ ব্যারিস্টার চরিত্রে অভিনয় করে। যেটি রিলিজ পেয়েছে ওয়েব প্লাটফর্ম হইচই এ। ঠান্ডা চাহনী, বডি ল্যাংগুয়েজ এবং ডায়লগ ডেলিভারিতে ব্যারিস্টার মোক্তার চরিত্রে শক্তিশালী অভিনেতা হিসেবেই ধরা দিয়েছেন তিনি। মোস্তাফিজুর নূর ইমরান এবং আফরান নিশোর মতো শক্তিশালী অভিনেতাদের সাথে তার অভিনয়ের ফেইস অফ ছিলো এই সিরিজের অন্যতম ইউএসপি।

সম্প্রতি তিনি হাজির হয়েছেন রায়হান রাফি’র পরিচালনায় ওয়েবফিল্ম ‘নিঃশ্বাস’ নিয়ে। একটি হাসপাতালে জঙ্গি হামলার উপর ভিত্তি করেই গড়ে উঠেছে ‘নিঃশ্বাস’ এর গল্প। ইতিমধ্যে পোস্টার, টিজার এবং ট্রেলার রিলিজের পরে ভিন্নধর্মী একটি কনটেন্ট হিসেবে দর্শকদের মাঝে এই ওয়েবফিল্ম নিয়ে আগ্রহ লক্ষ্য করা যাচ্ছিলো। তাসনিয়া ফারিণের বিপরীতে ইমতিয়াজ বর্ষণ ‘শামীম’ নামের এমন একটি ব্যতিক্রমী চরিত্রে হাজির হয়েছেন যা তার ক্যারিয়ারের অন্যতম ভিন্নধর্মী একটি অংশ হিসেবে জায়গা করে নিবে। চাকরি চলে যাওয়া একজন ব্যাংক কর্মকর্তা হিসেবে এই ওয়েবফিল্মে তার অংশের শুরু হলেও গল্প যতোটা আগায় আমরা আস্তে আস্তে জঙ্গি গ্রুপে জড়িয়ে যাওয়া এক মধ্যবিত্ত তরুনকে দেখতে থাকি। সমাজের একটি স্পর্শকাতর ইস্যু নিয়ে নির্মিত এই ওয়েবফিল্মে আমরা শামীম কে জঙ্গি হামলার প্ল্যান করা একজন ব্যক্তিকেই দেখি সেলুলয়েডে। এই ওয়েবফিল্ম নিয়ে কিছুটা মিশ্র প্রতিক্রিয়া থাকা সত্ত্বেও যে কয়জন অভিনেতা ও অভিনেত্রী অভিনয় দক্ষতা দিয়ে তাদের চরিত্রের সাথে মিলেমিশে বিশ্বাসযোগ্য ভাবে উতরে গেছেন তাদের মধ্য ইমতিয়াজ বর্ষণ নিঃসন্দেহে একজন। যেকোনো অভিনেতার ক্যারিয়ারে তার অভিনীত প্রতিটি চরিত্রকে বিশ্বাসযোগ্য ভাবে তুলে ধরাই মূল লক্ষ্য হওয়া উচিত। ইমতিয়াজ বর্ষণ সেই কাজটিই করে যাচ্ছেন নিরলসভাবে।

এখন টেলিভিশন, ওটিটি এবং সিনেমা বিনোদনের সব মাধ্যমেই মোটামুটি নিয়মিত কাজ করছেন এই তরুন। খিজির হায়াত খান পরিচালিত ‘ওরা সাতজন’ সিনেমায় সোলাইমান কাজীর চরিত্রে দেখা যাবে বর্ষণকে। মুক্তিযুদ্ধের সময়কার গল্প নিয়ে নির্মিত এই সিনেমা রিলিজ পাবে ডিসেম্বরে। এছাড়াও ‘রূপকথা নয়’ নামের একটি ভিন্নধর্মী গল্পের সিনেমাতেও তাকে দেখা যাবে অভিনেত্রী জাকিয়া বারী মম’র বিপরীতে।

প্রথম সিনেমায় এই সময়ের একজন তরুন থেকে দ্বিতীয় সিনেমাতেই চারশো বছরের আগের সময়কার এক তরুন বা পরবর্তী সিনেমায় একজন মুক্তিযোদ্ধা, আবার একটি ওয়েব সিরিজে মাদকদ্রব্য ব্যবসার সাথে জড়িত এক ভয়ংকর ব্যক্তি থেকে আরেক ওয়েবফিল্মে ঘটনার জেরে জঙ্গি হওয়া এক তরুন- অভিনেতা ইমতিয়াজ বর্ষণ নিজেকে এবং নিজের অভিনয় দক্ষতা ঝালাই করে নেবার জন্য চেস্টা করে যাচ্ছেন প্রতিনিয়ত। শুভ কামনা রইলো এই গুণী অভিনেতার সুন্দর আগামীর জন্য।

Ad