‘ঘুর ঘুর পোকা’ প্রথম গানেই ‘দামাল’ এর বাজিমাৎ

আফজালুর ফেরদৌস রুমন 

মমতাজের দরাজ কন্ঠ, রাজ-মিমের রসায়ন এবং ফুটবল নিয়ে উন্মাদনার ঝলক- ‘দামাল’ প্রথম গানেই ‘বাজিমাৎ’

হাতেগোনা যে কয়টি আপকামিং সিনেমা নিয়ে বিনোদনপ্রেমী তো বটেই সাধারণ দর্শকদের মাঝেও আলাদা রকমের একটা আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে সেই লিস্টে উপরের দিকের একটি নাম রায়হান রাফি’র বহুল আলোচিত এবং প্রতীক্ষিত ‘দামাল’। আজ সিনেমার প্রথম গান রিলিজের পর এই আগ্রহের মাত্রা বেড়েছে কয়েকগুন বললে/লিখলে ভুল হবেনা।

এনাউন্সমেন্ট ট্রেলার রিলিজের পর পরই এই সিনেমা লাইমলাইট কেড়ে নিয়েছিলো অবিশ্বাস্যভাবে। দেশীয় একটি সিনেমা যার প্রেক্ষাপট ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ সেই সিনেমা নিয়ে একবাক্যে সবাই স্বীকার করেছিলেন যে, বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির অন্যতম নন্দিত একটি সিনেমা হতে যাচ্ছে এটি। যে বিশাল ক্যানভাসের সিনেমার হাতছানি দেয়া হয়েছিলো আমাদের এনাউন্সমেন্ট টিজারে সেই হাতছানিটা আজ সিনেমার প্রথম গান রিলিজের পরে আগ্রহের মাত্রা বাড়িয়েছে কয়েকগুন।

‘ঘুর ঘুর পোকা’ শিরোনামের প্রায় চার মিনিট ব্যপ্তির এই রোমান্টিক ঘরানার গানে সত্তর দশকের আবহে এক ফুটবল প্রেমী তরুন হিসেবে রাজ এবং পাশের বাড়ির মিস্টি মেয়ের ইমেজে মিমের উপস্থিতিতে গানটি প্রথমবার শোনার পরেই মুগ্ধ হতে হয়। রাসেল মাহমুদের কথায় এবং আরাফাত মহসিনের সুরে গানটিতে কন্ঠ দিয়েছে দেশের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় গায়িকা মমতাজ। ‘পরাণ’ এর পরে এই গানে মিম-রাজের অসাধারণ রসায়ন, স্ক্রিন প্রেজেন্সের পাশাপাশি ফুটবল নিয়ে এক মফস্বলের তরুনের পাগলামিও উঠে এসেছে সাবলীলভাবে। অবশ্য মুক্তিযুদ্ধ চলাকালীন স্বাধীন বাংলা ফুটবল নিয়েই এই সিনেমার মুল গল্প। তাই প্রথম গানেই সেই ফুটবল নিয়ে এক তরুনের এমন পাগলামি হয়তো সিনেমার গল্প নিয়েও আমাদের অল্প একটু ধারণা দিয়ে গেলো। আলাদাভাবে অবশ্যই প্রশংসা করতে হবে গানের কোরিওগ্রাফার এবং সিনেমাটোগ্রাফারের। গানের কথা, সুর, গায়কী যেমন কানে মধু ঢেলেছে তেমনি মিম-রাজের রসায়নের পাশাপাশি গানের দৃশ্যায়ণ চোখে প্রশান্তি এনে দিয়েছে।

টিজার, ট্রেলার, পোস্টারের পর এই ‘ঘুর ঘুর পোকা’ গান দিয়ে রায়হান রাফি এবং তার পুরো টিম জানান দিচ্ছে ‘দামাল’ একটি জমজমাট বানিজ্যিক সিনেমা হিসেবে হাজির হতে যাচ্ছে আমাদের কাছে। তবে আমাদের বিশাল প্রত্যাশার সাথে সিনেমা রিলিজের পর প্রাপ্তির মিলটুকু ঘটলেই সাধারণ দর্শক হিসেবে আমাদের জন্য সেটা পরম প্রাপ্তি তা বলার অপেক্ষা রাখেনা। শুভ কামনা রইলো পুরো ‘দামাল’ টিমের জন্য…

Ad