মনস্তাত্ত্বিক দ্বন্দ্বের গল্প নিয়ে সাজ্জাদ খানের ‘কাঠগোলাপ’

আফজালুর ফেরদৌস রুমন 

পৃথিবীতে প্রতিটি মানুষ যেমন একে অন্যের থেকে আলাদা তেমনি প্রতিটি মানুষের চিন্তা, চেতনা, চাওয়া-পাওয়া, জীবন নিয়ে ভাবনাও আলাদা সেই সাথে তাদের জীবন যাত্রার গল্পগুলোও আলাদা। সেই গল্পে নানা রকম ক্রাইসিস যেমন থাকে তেমনি সেখান থেকে উত্তরণের নানা উপকরণও থাকে, মানসিক নানা দ্বন্দ্ব নিয়েই আমাদের জীবনযাপন। জীবনের চলার পথের সেই নানা রকম সম্পর্কের টানাপোড়েন, সমাজ ব্যবস্থা এবং নানা সংকটের গল্প নিয়ে তরুন নির্মাতা সাজ্জাদ খানের পরিচালনায় নির্মিত হচ্ছে তার দ্বিতীয় সিনেমা ‘কাঠগোলাপ’৷

‘সাহস’ খ্যাত নির্মাতা সাজ্জাদ খান প্রথম সিনেমার মতোই তার দ্বিতীয় সিনেমার গল্প হিসেবে বেছে নিয়েছেন আমাদের সমাজে ঘটে যাওয়া নানা সত্য কাহিনী যা বেশিরভাগ সময় অব্যক্তই থেকে যায়। অন্যেরা কি ভাববে, সমাজ কিভাবে গ্রহণ করবে বা কাছের মানুষজন কি বলবে এসব ভাবতে ভাবতেই আমরা অনেক সময় নিজের ছোট্ট জীবনটা নিজের মতো করে যাপন করতে পারিনা। তাই প্রতিটা ক্ষণ নানা রকম টানাপোড়েনের মধ্য দিয়েই যেতে হয় আমাদের। সময়, পাত্র বা পরিবেশ ভেদে প্রতিটা মানুষের টানাপোড়েনের গল্প ভিন্ন হলেও কোথায় যেনো সেসব একসূত্রে গাঁথা থাকে। সেই ভিন্ন ভিন্ন সূত্রগুলো নিয়েই সাজ্জাদ খানের ব্যতিক্রমী এই সিনেমা। এককথায় প্রেম বা ভালোবাসার ঘরনার গল্প হিসেবে অভিহিত করলেও আসলে এই গল্পে প্রেম বা ভালোবাসা উঠে আসবে অন্যভাবে যা সচারাচর আমরা স্ক্রিনে দেখতে অভ্যস্ত নই। যুগ বা সময়ের পরিবর্তনের কারনে আমাদের মাঝে মনস্তাত্ত্বিক অনেক ধরনের পরিবর্তনও এসেছে। কিন্তু সমাজ, সংস্কার বা আশেপাশের মানুষের ভয়ে আমরা হয়তো সেই পরিবর্তন গুলো শেয়ার করিনা, কাউকে বলিনা। এমন না বলা গল্পগুলো স্ক্রিনে কতোটা বিশ্বাসযোগ্য ভাবে উঠে আসে সেটাই এখন দেখার বিষয়।

গেল ১৬ অক্টোবর থেকে ঢাকার উত্তরায় সিনেমাটির শুটিং শুরু হয়েছে। এরপরে মিরপুর ১০ নাম্বার এবং মিরপুর ডিওএইচএস এলাকায় একটানা এই পুরো মাসই এই শ্যুটিং চলবে বলেই জানা গেছে। কেয়া, সুজন হাবিব, মেঘলা মুক্তা, দিলরুবা দোয়েল, কুন্তল, জামশেদ শামীম, ওমর সহ আরো বেশকিছু অভিনয় শিল্পীদের নিয়ে ভিন্ন ধরনের এই গল্পের সিনেমাটি আধুনিক সময়ের দর্শকদের মন ছুয়ে যাবে বলেই আশাবাদ ব্যক্ত করেন নির্মাতা সাজ্জাদ খান।

Ad