প্রেস্টিজিয়াস আইএফএফআই উৎসবে আকরাম খানের ‘নকশীকাঁথার জমিন’

আফজালুর ফেরদৌস রুমন 

প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হকের গল্প ‘বিধবাদের কথা’ অবলম্বনে নির্মাতা আকরাম খানের পরিচালনায় ‘নকশীকাঁথার জমিন’ সিনেমাটি রিলিজের আগেই ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (আইএফএফআই) চলচ্চিত্র উৎসবে আরো বেশকটি নান্দনিক সিনেমার সাথে পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে একটি পরিবার এবং দুই নারীর সম্পর্কের নানা টানাপোড়েন এবং সেই ভয়াল সময়ে দাঁড়িয়ে দেশ, মাটি এবং মানুষের গল্প নিয়ে নির্মিত চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ারও অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৫ নভেম্বরে ভারতের এই প্রেস্টিজিয়াস চলচ্চিত্র আসরেই।

সিনেমার গল্পে একাত্তরের যুদ্ধের সময়কার এক অন্যরকম গল্প তুলে ধরা হয়েছে বলে জানা গেছে। স্বামী-সন্তানের মধ্যে আদর্শিক দ্বন্দ্বের কারণে দুই বোনের করুণ পরিণতি এবং মুক্তিযুদ্ধের সময় সৃষ্ট বর্বরতাই উপস্থাপিত হয়েছে এই সিনেমায়। যুদ্ধের ইতিহাসে নারীদের আত্মত্যাগের কথা সবচেয়ে কম স্বীকৃত হলেও সেই বিষয়টাই এবার সেলুলয়েডে উঠে আসছে আকরাম খানের হাত ধরে।

মূল দুটি চরিত্র মানে দুই বোনের চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় এবং শক্তিশালী অভিনেত্রী জয়া আহসান এবং ফারিহা শামস সেঁওতি। জয়া এবং সেঁওতির পাশাপাশি সিনেমায় দুই ভাইয়ের চরিত্রে দেশের অন্যতম দুই প্রশংসিত অভিনেতা ইরেশ যাকের ও রওনক হাসানকে দেখা যাবে। এছাড়া গুরুত্বপূর্ণ দুই চরিত্রে আছেন বাস্তব জীবনের দুই ভাই দিব্য জ্যোতি ও সৌম্য জ্যোতি। সাথে শাহনাজ খুশি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানকেও দেখা যাবে বিভিন্ন চরিত্রে। সব মিলিয়ে এতোসব গুনী অভিনয় শিল্পীদের নিয়ে ‘খাঁচা’ খ্যাত পরিচালক আকরাম খান যে একটি ব্যতিক্রমী এবং নান্দনিক চলচ্চিত্রই উপহার দিতে যাচ্ছেন আমাদের সেটা বলার অপেক্ষা রাখেনা।

উল্লেখ্য ১৯৯৪ সাল থেকে শুরু হওয়া এই চলচ্চিত্র উৎসবে এই প্রথমবার আমাদের বাংলাদেশের কোনো চলচ্চিত্র পুরস্কারের জন্য মনোনয়ন পেলো। টিএম ফিল্মসের ব্যানারে ফারজানা মুন্নি প্রযোজিত সিনেমাটি ২০১৮-১৯ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত। শিগগিরই দেশীয় প্রেক্ষাগৃহেও সিনেমাটি রিলিজ দেয়া হবে বলে জানা গেছে। বিশ্বজুড়ে নানা সময় বিভিন্ন যুদ্ধের নৃশংসতার মধ্য দিয়ে যাওয়া নারীদের কষ্টের প্রতিফলন এই সিনেমাটি দর্শকদের মন ছুয়ে যাবে সেটাই কামনা।

 

এই আয়োজনে মূল প্রতিযোগিতার বাইরে ‘সিনেমা অব ওয়ার্ল্ড’ বিভাগে বাংলাদেশের আরও তিনটি সিনেমা প্রদর্শিত হবে বলে জানা গেছে। গিয়াস উদ্দিন সেলিমের ‘পাপ-পুণ্য’, নূর ইমরানের ‘পাতালঘর’ ও খন্দকার সুমনের ‘সাঁতাও’ নামের সিনেমাগুলিও আছে এই লিস্টে। ভারতের সমুদ্রনগরী গোয়াতে অনুষ্ঠিত এই চলচ্চিত্র উৎসবটি ২০ নভেম্বর থেকে শুরু হয়ে শেষ হচ্ছে আগামী ২৮ নভেম্বর। শুভ কামনা রইলো পুরো ‘নকশীকাঁথার জমিন’ সিনেমার টিমের জন্য।।

 

Ad