‘আইএফএফআই’ উৎসবে রওনকের দুই সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার

আফজালুর ফেরদৌস রুমন 

টেলিভিশনের নন্দিত অভিনেতা রওনক হাসান এখন চলচ্চিত্র মাধ্যমের অন্যতম আলোচিত এবং নিয়মিত অভিনেতা হিসেবে কাজ করে যাচ্ছেন ধারাবাহিকতা বজায় রেখেই। কিছুদিন আগে মুক্তিপ্রাপ্ত দীপংকর দীপনের পরিচালনায় ‘অপারেশন সুন্দরবন’ সিনেমায় একজন আঞ্চলিক সাংবাদিক চরিত্রে তার স্বল্প সময়ের উপস্থিতি মন জয় করে আমাদের। তারপরে হাজির হন ‘বীরত্ব’ সিনেমায় একজন পুলিশ অফিসার হিসেবে। এই সিনেমাতেও তার স্বল্প সময়ের উপস্থিতির প্রশংসা করেছেন অনেকেই। তবে সম্প্রতি তিনি আলোচনায় আসেন অমিতাভ রেজা চৌধুরী’র ওয়েব সিরিজ ‘বোধ’ এ একটি নেগেটিভ শেডের চরিত্র রানা’র মধ্য দিয়ে।

ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচই’তে প্রচারিত ‘বোধ’ যারাই দেখেছেন একবাক্যে স্বীকার করবেন যে এই সিরিজের অন্যতম ইউএসপি নিঃসন্দেহে রওনক হাসানের অসাধারণ অভিনয় দক্ষতা। যতোটা সময় স্ক্রিনে ছিলেন মুগ্ধতাই ছড়িয়েছেন। সেই প্রশংসা এবং ভালোবাসার রেশ কাটতে না কাটতেই এবার নিজের অভিনীত দুইটা আপকামিং সিনেমা নিয়ে বেশ উচ্ছ্বসিত এই শক্তিশালী অভিনেতা।

ভারতের সমুদ্র নগরী গোয়াতে এবার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় রওনক হাসানের দুটি সিনেমার ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে যাচ্ছে। একটি হচ্ছে ’কমলা রকেট’ খ্যাত নূর ইমরান মিঠু পরিচালিত ‘পাতালঘর’ অন্যটি আকরাম খানের পরিচালনায় ‘নকশিকাঁথার জমিন’। দুই ধরনের এই দুই সিনেমার একই ফেস্টিভ্যালে প্রিমিয়ারের ব্যাপারটা একজন অভিনেতার জন্য বিশাল আনন্দ এবং গর্বের তা বলার অপেক্ষা রাখেনা।

দেশের এই গুণী অভিনেতা কাজ করে যাচ্ছেন নিয়মিতভাবেই। তবে মাঝে ইউটিউবের ভিউ বানিজ্যের কারনে কাজের সংখ্যা কমলেও মানের দিকে আপোষ করেননি যারা তাদের লিস্টে রওনক হাসান অন্যতম একজন। ওটিটির কল্যানে এখন বিভিন্ন রকম এক্সপেরিমেন্টাল কাজ হচ্ছে আমাদের ইন্ডাস্ট্রিতে আবার চলচ্চিত্রেও নতুন ধারা এবং নতুন ভাবনা ধারণ করা গল্পকার ও নির্মাতাদের আগমনে এখন অনেক শক্তিশালী এবং নন্দিত শিল্পীরা কাজ করার যে সুযোগ পাচ্ছেন রওনক হাসান তার অভিনয় দক্ষতা দিয়ে সেইখানেও নিজের ছাপ রেখে যাচ্ছেন।

সবকিছু ঠিক থাকলে আগামী বছরে ‘পাতালঘর’ এবং ‘নকশিকাঁথার জমিন’ সিনেমা দুটি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। অভিনেতা নিজেই তার সামাজিক যোগাযোগ মাধ্যমে এই খবর শেয়ার করেছেন ভক্ত এবং অনুরাগীদের সাথে। এছাড়াও মুক্তির অপেক্ষায় আছে আরেক প্রতীক্ষিত এবং ‘অন্তর্জাল’ এবং ‘একটি না বলা গল্প’সহ বেশ কয়েকটি সিনেমা। এর মধ্যে আগামী ৬ই জানুয়ারি মুক্তি পাচ্ছে ‘একটি না বলা গল্প’। অন্যদিকে মানিক বন্দোপাধ্যায়ের উপন্যাস অবলম্বনে আরিফ খানের পরিচালনায় ধারাবাহিক নাটক ‘শহরবাস’ প্রচার হচ্ছে এনটিভিতে। সব মিলিয়ে বলা যায় বদলে যাওয়া সিনেমা ইন্ডাস্ট্রিতে একজন নন্দিত অভিনেতা হিসেবে রওনক হাসানের প্রতি আমাদের নির্মাতা এবং প্রযোজকেরা যে ভরসা বা আস্থা রাখছেন তাতে ভর করেই সামনের দিনে তিনি এই মাধ্যমের অন্যতম শক্তিশালী অভিনেতা হিসেবে আবির্ভূত যাচ্ছেন খুব শিগগিরই। টেলিভিশনের পাশাপাশি ওটিটি এবং চলচ্চিত্র সব খানেই নিজের ছাপ রাখা দেশের এই মেধাবী এবং পরিশ্রমী অভিনেতার জন্য রইলো শুভ কামনা।

 

Ad