ফ্যাশন এন্ড লাইফস্ট্যাইল পুরস্কারে সেরা মডেলের খেতাব জিতলেন নিবিড় আদনান নাহিদ

আফজালুর ফেরদৌস রুমন 

বিশ্বের বিভিন্ন দেশে মডেলদের সম্মাননা জানানো বা কাজের স্বীকৃতি হিসেবে নানা রকম পুরস্কার প্রদান আয়োজন চোখে পড়লেও বাংলাদেশে সেই অর্থে মডেলদের জন্য সম্মাননা বা পুরস্কারের বিষিয়টি আমাদের চোখে পড়েনা। তবে বিদেশের মাটিতে সম্প্রতি কাজের স্বীকৃতি হিসেবে পুরস্কৃত হলেন দেশের এই সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় মডেল নিবিড় আদনান নাহিদ। ব্রিটিশ বাংলাদেশ ফ্যাশন কাউন্সিল আয়োজিত ব্রিটিশ বাংলাদেশি ফ্যাশন অ্যান্ড লাইফস্টাইল অ্যাওয়ার্ড ২০২২ এর আয়োজনে সেরা পুরুষ মডেল হিসেবে পুরস্কার জয় করেন নাহিদ।

জানা গেছে ব্যক্তি ও প্রতিষ্ঠান মিলে মোট ২৪টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে সেদিন। ফ্যাশন ও লাইফস্টাইল নিয়ে কাজ করা ব্যক্তি আর প্রতিষ্ঠানের মধ্যে মনোনয়ন দেওয়া হয়েছে ২৫০টি। প্রতি বিভাগে তিন থেকে পাঁচজনকে মনোনয়ন দেওয়া হয়। এই বছর সেরা ফ্যাশন ডিজাইনার হিসেবে পুরস্কার পান সারাহ করিম। সেরা মডেল (পুরুষ) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন নিবিড় আদনান নাহিদ। সাথে সেরা মডেল (নারী) হিসেবে পুরস্কার লাভ করেন তানজিয়া জামান মিথিলা। এছাড়া এই ঝলমলে আয়োজনে আজীবন সম্মাননা পেয়েছেন দেশের খ্যাতিমান ডিজাইনার মাহিন খান।

বেশ লম্বা সময় ধরে ফ্যাশন ইন্ডাস্ট্রিতে নিজের মেধা এবং দক্ষতা দিয়ে কাজ করে যাচ্ছেন নিবিড় আদনান নাহিদ। দেশীয় সব খ্যাতনামা ব্র‍্যান্ডের কাজে দেখা যায় নিয়মিত। সারাদেশ ব্যাপী বিভিন্ন ব্র‍্যান্ডের (বিশেষ করে পোষাক) ফেস হিসেবে বিলবোর্ডেও তার দেখা মেলে। বেশকিছু মিউজিক ভিডিওতেও নিজের দক্ষতার ছাপ রেখেছেন তিনি তার ফিটণেশ, ফ্যাশন সেন্স, কস্টিউম এবং এক্সপ্রেশনের মাধ্যমে। যারা ফ্যাশন ইন্ডাস্ট্রি সম্পর্কে খোঁজ খবর রাখেন তাদের কাছে খুবই পরিচিত এবং জনপ্রিয় এই তারকা মডেল স্বাভাবিকভাবেই এই পুরস্কার প্রাপ্তিতে উচ্ছ্বাস এবং আনন্দিত হবার বিষয়টি তার ভক্তদের সাথে শেয়ার করেছেন।

নিবিড় আদনান নাহিদ আরো জানান, দুঃখজনক হলেও সত্য যে, যেহুতু আমাদের দেশে এখনো বাংলাদেশে মডেলদের স্বীকৃত ও প্রতিষ্ঠিত তেমন কোনো কমিউনিটি নাই তাই আমাদের সম্মাননা বা পুরস্কার প্রাপ্তির জায়গা নাই বললেই চলে। সেই জায়গা থেকে আন্তজার্তিক একটা প্ল্যাটফর্মে যদি মডেল হিসেবে আমাকে নির্বাচিত করা হয়ে থাকে তাহলে সেটা স্বাভাবিকভাবেই আমার কাছে অনেক আনন্দ এবং গর্বের। ভিসা জটিলতার কারনে নিজে উপস্থিত হয়ে পুরস্কার নিতে না পারার একটা আক্ষেপ থাকলেও এই সম্মাননা তার কাছে অনেক বড় একটা বিষয় বলেই জানিয়েছেন নাহিদ। শুভ কামনা এবং অভিনন্দন রইলো দেশের এই জনপ্রিয় মডেলের জন্য। এই সম্মাননা সামনের দিনে তাকে তার কাজে আরো এগিয়ে নিয়ে যাবে সেটাই কাম্য।

আস্তে আস্তে আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি যেভাবে বড় হচ্ছে এবং সেখানে প্রতিদিনই নতুন নতুন ছেলে মেয়ে যুক্ত হচ্ছে। তাই এখন এই মাধ্যমটি নিয়ে নতুন ভাবে চিন্তা করার সময় এসে গিয়েছে। আমাদের মডেলদের আন্তর্জাতিক অংগনে কাজ করার যোগ্যতা এবং দক্ষতা যে আছে তার প্রমাণ বিচ্ছিন্ন ভাবে বিভিন্ন সময়ে পাওয়া গেলেও এখনো কোনো স্পেসিফিক প্ল্যাটফর্মে আমাদের ফ্যাশন ইন্ডাস্ট্রি নিয়ে সেভাবে কেউ ভাবছেনা যা আসলেই দুঃখজনক। সামনের দিনে এই প্রতিবন্ধকতা দূর করে মডেলদের তাদের যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ করে দেয়া হবে বলেই আশা করছি।

 

Ad