‘পায়ের ছাপ’ এর মাধ্যমে বড় পর্দায় অভিনেতা আদিলের অভিষেক

আফজালুর ফেরদৌস রুমন 

আধুনিক সময়ে নারীর সংগ্রাম ও সফলতার গল্প নির্ভর সিনেমা ‘পায়ের ছাপ’ আজ রিলিজ পেয়েছে সারা দেশব্যাপী। বছরের শেষ সিনেমা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত গুণী নির্মাতা সাইফুল ইসলাম মান্নু পরিচালিত এই সিনেমাটি নানা কারনেই আলোচনায়। এই সিনেমার মধ্য দিয়ে ঢাকাই চলচ্চিত্রে একজন নায়ক এবং নায়িকার অভিষেক হতে যাচ্ছে। তেলেগু সিনেমা ‘সাকালাকালা ভাল্লাভুডু’ দিয়ে ক্যারিয়ার শুরু করা মডেল এবং অভিনেত্রী মেঘলা মুক্তার সাথে সাথে দেশের বিজ্ঞাপন ইন্ডাস্ট্রির অন্যতম আলোচিত এবং পরিচিত মুখ আজহারুল হক আদিলও যাত্রা শুরু করতে যাচ্ছেন বড়পর্দায়।

রবি, বাংলালিংক, ক্লেমন, নেসলে বাংলাদেশ, ইয়ামাহা হোন্ডা, বসুন্ধরা টিস্যু, গোদরেজ সহ অসংখ্য শীর্ষস্থানীয় ব্র‍্যান্ডের বিভিন্ন টিভিসির কল্যানে পরিচিতি লাভ করা আদিল ব্যাপক জনপ্রিয়তা পান ‘বিকাশ’ এর সচেতনতা মূলক একটি বিজ্ঞাপনের মাধ্যমে। ‘বিকাশ থেকে নাহিদ বলছি’ সংলাপটি যেমন সাধারণ দর্শকদের মুখে মুখে ফিরেছে তেমনি একই সাথে আলোচনায় এসেছেন এই মেধাবী তরুন আদিল।

মিডিয়াতে আদিলের আবির্ভাব ঘটে ২০১৬ সালে ‘চ্যানেল আই হিরো পাওয়ারড বাই বাংলাদেশ আর্মি’ নামক একটি প্রতিযোগিতার মঞ্চের মাধ্যমে। তবে সেই প্ল্যাটফর্ম থেকে আস্তে আস্তে বিজ্ঞাপনের মডেল হিসেবে জায়গা করে নেন এই ইন্ডাস্ট্রিতে। তবে মাঝে বেশ কিছু নাটকেও কাজ করেছেন তিনি। চ্যানেল আইয়ের আবু শাহেদ ইমনের মাধ্যমেই ‘পায়ের ছাপ’ সিনেমায় অডিশনের ডাক পান তিনি। সেই ধারাবাহিকতায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা সাইফুল ইসলাম মান্নু’র সাথে দেখা, সিনেমার গল্প এবং নিজের চরিত্রটি সম্পর্কে জানা, স্ক্রিনটেস্ট এরপর অডিশন দিয়ে সিনেমায় চুক্তিবদ্ধ হওয়া। আদিল জানান- ‘আসলে এতো বড় মাপের একজন নির্মাতার সাথে কাজ করাটাই তো আমার মতো নবাগত একজন অভিনেতার জন্য অনেক বড় প্রাপ্তি। এই সিনেমার শ্যুটিং করতে যেয়ে আমি অনেক কিছু জানতে এবং শিখতে পেরেছি। এটা আমার জন্য অনেক বড় একটা বিষয়।’

‘পায়ের ছাপ’ সিনেমায় তার চরিত্রটি সম্পর্কে জানতে চাইলে আদিল বলেন- ‘আমি এখানে বেশ অন্যরকম একটা চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছি। শরীফুল নামের একজন তরুন যে কিনা ভালোবাসার মানুষের জন্য করতে পারে না এমন কোনো কাজ নেই তেমন একটি যুবকের চরিত্রে দেখা যাবে আমাকে। কিন্তু সিনেমার গল্প যতো আগায় নানা কারনে আমার চরিত্রটিও বদলায়, কিন্তু কেন এবং কোন কারনে শরীফুল বদলে যায় সেটা জানার জন্য প্রেক্ষাগৃহে যেয়ে দেখতে হবে ‘পায়ের ছাপ’। আশাকরি দর্শকেরা হতাশ হবেন৷ না। বাস্তবতার আলোকে সমসাময়িক সময়ে নারীদের সংগ্রাম এবং সফলতার এই গল্পে প্রতিটি চরিত্রই বেশ ভালোভাবে উপস্থাপন করা হয়েছে।’

আদিল এই সিনেমার পুরো টিমের প্রতিই কৃতজ্ঞতা জানিয়েছেন। পাশপাশি নির্মাতা সাইফুল ইসলাম মান্নু এবং সহশিল্পী মেঘলা মুক্তার কাছেও ঋনী তিনি বলে নিজেই জানিয়েছেন। সবার সহযোগীতা এবং সাহায্য না পেলে প্রথম সিনেমায় অভিনয়ের অভিজ্ঞতাটা এতো মধুর হতো না এমনটাই মন্তব্য আদিলের।

একটা সময় অভিনয় নিয়ে সিরিয়াস না থাকলেও এখন অভিনয় নিয়েই তার ধ্যান-জ্ঞান। অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য যা যা করা দরকার সেসব কিছুর প্রস্তুতি নিচ্ছেন। ইতিমধ্যে ছয়টি একক নাটকের শ্যুটিং শেষ করেছেন যেখানে প্রধান চরিত্রে তাকেই দেখা যাবে। এই সময়ের বিনোদনের অন্যতম জনপ্রিয় মাধ্যম ওটিটি প্ল্যাটফর্মেও কাজ করেছেন তিনি।।অফিশিয়াল ঘোষণা যেহুতু আসেনাই তাই এখনই দর্শক৷ এবং ভক্তদের এবিষয়ে কিছু জানানো যাচ্ছে না বলে দুঃখপ্রকাশ করেছেন এই মেধাবী তরুন অভিনেতা। চিত্রনায়ক নয় একজন শক্তিশালী অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করার এই লড়াইয়ে কতোটা সফল হন আদিল তা সময়ই বলে দিবে তবে তার পরিশ্রম, মেধা এবং প্রতিনিয়ত নিজেকে ভেঙ্গে নতুন নতুন চরিত্রে হাজির হবার যে প্রচেষ্টা সেজন্য শুভ কামনা রইলো তার জন্য।

Ad