ওয়েব এবং চলচ্চিত্র দুই মাধ্যমেই ব্যস্ত সময় পার করা ইমতিয়াজ বর্ষণ

আফজালুর ফেরদৌস রুমন 

এই সময়ের অন্যতম আলোচিত এবং প্রশংসিত অভিনেতা হিসেবে ইমতিয়াজ বর্ষণের নাম আসবে যেকোনো লিস্টে। একের পর এক ভিন্নধর্মী ফিকশনে তার উপস্থিতি মুগ্ধতাই ছড়ায়। এবার এই গুণী অভিনেতাকে দেখা যাবে মোহাম্মদ আলী মুন্না পরিচালিত ‘অপলাপ’ নামক একটি ফ্যামেলি ক্রাইম থ্রিলার ঘরানার ওয়েবফিল্মে। পাশাপাশি শেষ করেছেন হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘যাপিত জীবন’ সিনেমার শ্যুটিং।

সম্প্রতি ওয়েবফিল্মের শ্যুটিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন ইমতিয়াজ বর্ষণ। একজন মনোবিদ নিজের স্ত্রীর খুনের দায়ে গ্রেফতার হন এবং পরবর্তীতে ঘটনার নানা পরিক্রমায় তিনি হাজত থেকে বেরিয়েও আসেন। কিন্তু ঘটনা এখানেই শেষ নয়, বরং এখান থেকেই গল্পের শুরু। এমনই একটি থ্রিলার, সাসপেন্স এবং মার্ডার মিস্ট্রি ঘরানার গল্প নিয়ে ‘অপলাপ’ ওয়েবফিল্মের গল্প।

এই ওয়েবফিল্মে বর্ষণের সাথে আরো দেখা যাবে চিত্রনায়িকা নিপুণ, চিত্রনায়ক রোশান এবং সময়ের অন্যতম সম্ভাবনাময় অভিনেত্রী প্রিয়ন্তী উর্বীকে। সিনেমাটির শুটিং ও সম্পাদনা শেষে শিগগিরই ‘দীপ্ত প্লে’তে প্রচার করা হবে বলে জানা গেছে৷ মরণোত্তম, নিঃশ্বাস, কাইজার এর মতো বেশকিছু জনপ্রিয় এবং প্রশংসিত ফিকশন দিয়ে ওটিটিতে নিজের জায়গা পাকাপোক্ত করেছেন বর্ষণ ইতিমধ্যে। জনপ্রিয় লেখক নাজিম উদ দৌলার রচনায় ‘অপলাপ’ স্ক্রিনে কতোটা সফল ভাবে উপস্থাপিত হয় সেটাই এখন দেখার বিষয়!!

ওয়েবের পাশাপাশি চলচ্চিত্রেও ব্যস্ত সময় কাটাচ্ছেন এই গুণী অভিনেতা। সম্প্রতি শ্যুটিং সম্পন্ন করেছেন প্রখ্যাত কথাসাহিত্যিক সেলিনা হোসেনের আলেচিত উপন্যাস ‘যাপিত জীবন’ অবলম্বনে দেশ ভাগ, ভাষা আন্দোলন সহ চল্লিশ দশকের শেষ হতে পঞ্চাশ দশকের মাঝামাঝি সময়কালের প্রেক্ষাপট নিয়ে নির্মিতব্য সিনেমা ‘যাপিত জীবন’ চলচ্চিত্রটির। ঐতিহাসিক ঘটনা অবলম্বন করে এই পিরিওডিক্যাল সিনেমাটি নির্মাণ করছেন হাবিবুল ইসলাম হাবিব। সরকারি অনুদানের নির্মিত এই সিনেমায় জাফর নামের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে ইমতিয়াজ বর্ষণকে।

সেই উত্তাল সময়ে দাঁড়িয়ে বাঙালি জাতিসত্তার প্রতিনিধিত্ব করা যুবক জাফরের ভূমিকায় দক্ষ অভিনেতা বর্ষণ যে সেলুলয়েডে আরো একবার আমাদের মন্ত্রমুগ্ধ করতে যাচ্ছেন তা বলার অপেক্ষা রাখেনা। ইতিমধ্যে এই সিনেমার শ্যুটিং চলাকালীন সময়কার কিছু স্থিরচিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হবার পর অনেকেই প্রশংসা করেছেন।

সরকারের ২০২১-২২ অর্থবছরের অনুদান পাওয়া এই সিনেমাতে আরো অভিনয় করছেন আফজাল হোসেন, গাজী রাকায়েত, ডলি জহুর, জয়ন্ত চট্টোপাধ্যায়, আজাদ আবুল কালাম, রোকেয়া প্রাচী, রওনক হাসান, আশনা হাবিব ভাবনা, মৌসুমী হামিদ সহ আরো অনেকে। এমন নামকরা, দক্ষ অভিনয় শিল্পীদের সাথে স্ক্রিনে ইমতিয়াজ বর্ষণও যে নিজের ছাপ রাখতে যাচ্ছেন সেটাই কামনা। ওয়েব ফিকশন এবং ঐতিহাসিক প্রেক্ষাপটের সিনেমা দুই ব্যতিক্রমী কাজ নিয়ে নতুন বছরে বেশ ভালোভাবেই দর্শকদের সামনে হাজির হতে যাচ্ছেন এই প্রতিভাবান শিল্পী সেটাই যেনো জানান দিলেন। সামনের দিনে তার এই যাত্রা আরো সুপরিসর হবে এমনটাই কামনা।

Ad