নাজিম উদ দৌলা – সাহিত্য থেকে চলচ্চিত্র এবং ওটিটি প্ল্যাটফর্মে আস্থাশীল নাম

 আফজালুর ফেরদৌস রুমন

বিশাল এরেঞ্জমেন্টই থাকুক বা বিগ বাজেট অথবা চোখ ছানাবড়া হয়ে যাওয়া শিল্পী তালিকা, একটি সিনেমা বা ফিকশন সফল হবার জন্য সত্যিকার অর্থে যে বিষয়গুলো সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সেসব হলো গল্প, চিত্রনাট্য এবং সংলাপ। এই ভিত্তিটুকু যদি ভালো হয় তাহলে বাকি সবকিছু মিলিয়ে অসাধারণ একটি সিনেমা বা ফিকশন উপহার দেয়াটা সহজ হয়। গত বছর চলচ্চিত্রে এই ভিত্তিগুলো নিয়ে চমৎকার সংমিশ্রণের যে কয়টি উদাহরণ দেবার মতো সিনেমা আমরা দেখলাম তার মধ্যে শান, দামাল এবং অপারেশন সুন্দরবন এর মতো সুনির্মিত এবং আলোচিত সিনেমাগুলিও জায়গা করে নিয়েছে। এই তিনটি সিনেমার গল্প এবং চিত্রনাট্য এতো সুন্দর এবং সাবলীলভাবে স্ক্রিনে তুলে ধরার পিছনে যে কয়জন মানুষের ভূমিকা রয়েছে তাদের মধ্যে অন্যতম একটি নাম নাজিম উদ দৌলা।

সময়ের জনপ্রিয় এবং আলোচিত সাহিত্যিক থেকে চলচ্চিত্র, ওটিটি ফিকশনের স্ক্রিপ্টরাইটার হিসেবে এই সময়ে ইন্ডাস্ট্রিতে নাজিম উদ দৌলা এক আলোচিত এবং আস্থাশীল নাম। বাংলাদেশের সাহিত্য অংগনে থ্রিলার লেখক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করা এই তরুন গুণী মানুষটি টেলিভিশন, ওটিটি এবং চলচ্চিত্র তিন মাধ্যমেই আলাদা একটি স্বতন্ত্র জায়গা তৈরী করে নিয়েছেন। এরই ধারাবাহিকতায় শিগগিরই বেশকিছু ওটিটি কনটেন্ট নিয়ে হাজির হচ্ছেন তিনি।

গতকাল ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচই এই বছরে তাদের আপকামিং বাংলাদেশী কনটেন্ট গুলোর ঘোষণা দিয়েছে। সেখানেই তানিম রহমান অংশু পরিচালিত আপকামিং ওয়েব সিরিজ ‘বুকের মধ্যে আগুন’ এর আনুষ্ঠানিক ঘোষণায় সামনে এলো নাজিম উদ দৌলা’র চিত্রনাট্যে নব্বই দশকের এক সুপারস্টার অভিনেতার গল্প নিয়ে নির্মিতব্য এই ফিকশনের খবর…. অনেকেই ধারণা করছেন যে, নব্বই দশকের সুপারস্টার সালমান শাহের জীবনী নিয়েই এই ওয়েব ফিকশনের গল্প। তবে এই বিষয়ে বিস্তারিত কেউই কিছুই জানাননি। হয়তো রিলিজের পরেই উত্তর মিলবে এসব অনুমান সত্য নাকি মিথ্যা!!! সেই হিসেবে চিত্রনাট্যকার হিসেবে নাজিম উদ দৌলার প্রথমবার হইচই’র মতো আন্তর্জাতিক প্ল্যাটফর্মে অভিষেকটা মন্দ হচ্ছেনা…

এছাড়াও দেশের আরেক দক্ষ নির্মাতা ভিকি জাহেদের পরিচালনায় দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জে রিলিজ পেতে যাচ্ছে নাজিম উদ দৌলার চিত্রনাট্যে আরেকটি ওয়েব ফিকশন ‘দ্য সাইলেন্স’… কিছুদিন আগে তার লেখা গল্পে ‘অপলাপ’ নামের একটি ওয়েবফিল্মের শ্যুটিং সম্পন্ন হয়েছে। ইমতিয়াজ বর্ষণ, নিপুণ, রোশান এবং প্রিয়ন্তী উর্বী অভিনীত এই ওয়েব ফিকশন নিয়ে আশাবাদী অনেকেই।

সবমিলিয়ে চলচ্চিত্রের পাশাপাশি ওটিটি প্ল্যাটফর্মেও নিজের দক্ষতার ছাপ রাখছেন নাজিম উদ দৌলা তা বলা যায় নিঃসন্দেহে। ‘অপলাপ’, ‘বুকের মধ্যে আগুন’ এবং ‘দ্য সাইলেন্স’ যে আমাদের দেশীয় ফিকশন হিসেবে আলাদা মাত্রা রাখতে যাচ্ছে তা বলার অপেক্ষা রাখেনা। শুভ কামনা রইলো দেশের এই গুণী এবং আলোচিত গল্পকার এবং চিত্রনাট্যকারের জন্য…

Ad