আইটেম গানে নতুন ধারা নিয়ে এলেন চিত্রনায়িকা ববি

আফজালুর ফেরদৌস রুমন 

আমাদের সাব কন্টিনেন্টে বানিজ্যিক সিনেমার অন্যতম আলোচিত এবং গুরুত্বপূর্ণ দিক আইটেম গান। সিনেমার মূল ভূমিকায় অভিনয় করা শিল্পীদের বাইরে গানের ক্ষেত্রে সাধারণত অন্য কোনো শীর্ষস্থানীয় নায়িকাদের দিয়ে এই সেগমেন্টটা করানো হয়ে থাকে। সিনেমার প্রচারণা বা প্রমোশনের কৌশল হিসেবে মাস অডিয়েন্সকে সিনেমার প্রতি আগ্রহী করার তাগিদ থেকেই এমনটা করা হয়ে থাকে।সম্প্রতি আমাদের দেশের সিনেমা ‘ব্ল্যাক ওয়ার: মিশন এক্সট্রিম-২’ তে দেশের অন্যতম আলোচিত চিত্রনায়িকা ববিকে নিয়ে ‘চালাও গুলি’ গানটি এই লিস্টের নতুন সংযোজন বললে ভুল হবেনা।

সাধারণত আমাদের দেশের শীর্ষস্থানীয় নায়িকারা নিজেদের সিনেমার বাইরে যেয়ে অন্য কারো সিনেমায় এমন পারফরম্যান্স না করলেও বলিউড বা দক্ষিণী সিনেমায় এমন প্রমোশনাল স্ট্র‍্যাটেজি বেশ ভালো ভূমিকা রাখে। তবে এবার সানী সানোয়ার এবং ফয়সাল আহমেদ পরিচালিত কুল প্রেজেন্টস ‘ব্ল্যাক ওয়ার: মিশন এক্সট্রিম-২’ সিনেমায় সেই ধারা থেকে কিছুটা বের হবার ইংগিত লক্ষ্য করা গেলো। মোক্তাদির মাওলার লিরিক্স, মীর মাসুমের কম্পোজিশন এবং নাশা ও মীর মাসুমের গায়কীর এই আইটেম গান ‘চালাও গুলি’ নিয়ে সাধারণ দর্শকদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া বিশেষ করে গানটার কোরিওগ্রাফি এবং সিনেমাটোগ্রাফি নিয়ে সমালোচনা থাকলেও ইন্ডাস্ট্রির সাম্প্রতিক সময়ের অন্যতম আলোচিত এবং শীর্ষস্থানীয় অভিনেত্রী ববি’র গানটি এই দিক থেকে একটি ল্যান্ডমার্ক স্থাপন করলো তা বলা যায় নিঃসন্দেহে। ববির ফিটনেস, গ্ল্যামারাস উপস্থিতি, এক্সপ্রেশন আইটেম গানটিকে আলাদা মাত্রা দিয়েছে৷

‘চালাও গুলি’ শিরোনামের এই গানে চিত্রনায়িকা ববির পাশাপাশি একটি অঞ্চলের প্রভাবশালী সন্ত্রাসীর ভূমিকায় স্বল্প সময়ে নজর কেড়েছেন প্রনীল শামসাদ জাদিদ।

ঢাকাই সিনেমায় অনেক আগে থেকেই আইটেম গান বিষয়টা লক্ষ্য করা গেলেও এর আগে যিনি সিনেমার নায়িকা তাদের কেন্দ্র করেই এটি নির্মান করা হলেও ‘ব্ল্যাকওয়ার’ সিনেমায় ববি’র এমন সংযুক্তি সামনের দিনে অন্য অভিনেত্রীদেরকেও এই ধারায় নাম লেখাতে সাহস যোগাবে যদি গানের কথা, সুর, কস্টিউম, কোরিওগ্রাফি এবং এরেঞ্জমেন্ট মনমতো হয়!! উল্লেখ্য আরিফিন শুভ, সুমিত সেনগুপ্ত, সাদিয়া নাবিলা, জান্নাতুল ঐশী, তাসকিন রহমান, মাজনুন মিজানকে নিয়ে কপ থ্রিলার ঘরানার এই বিগ বাজেটের সিনেমাটি প্রদর্শিত হচ্ছে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে।

Ad