ক্যামেরার পেছনের জাদুকর সুমন সরকার

আফজালুর ফেরদৌস রুমন 

জেনেটিক ইঞ্জিনিয়ার থেকে দেশসেরা একজন সফল সিনেমাটোগ্রাফার হিসেবে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয় করলেন সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় সিনেমাটোগ্রাফার সুমন সরকার। নিঃসন্দেহে এই পেশায় জড়িত থাকা তরুনদের জন্য একটা অনুপ্রেরণা এবং সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছেন এই প্রতিভাবান তরুন….

সুমন সরকার প্রথমবার তানিম রহমান অংশু পরিচালিত ব্যতিক্রমী কনটেন্টে নির্ভর সিনেমা ‘ ন ডরাই’ এর জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ এ সেরা সিনেমাটোগ্রাফারের পুরস্কার জয় করেন। কক্সবাজারের উত্তাল সমুদ্রে সার্ফিং এর মতো চ্যালেঞ্জিং কনটেন্টের এই সিনেমায় চট্রগ্রামের আঞ্চলিক ভাষায় এক সাধারণ নারীর জীবনযুদ্ধে সফল হবার গল্প সেলুলয়েডে নান্দনিক ভাবে উপস্থাপনের স্বীকৃতি হিসেবে সুমন সরকার তার ক্যারিয়ারের প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘরে তুলেছেন। দেশের সবচেয়ে মর্যাদাপূর্ন জাতীয় চলচ্চিত্র পুরস্কার দ্বিতীয়বারের মতো এই তরুন সিনেমাটোগ্রাফার জয় করলেন ১৯৭১ সালের যুদ্ধের সময়কার গল্পে নুরুল আলম আতিক নির্মিত ‘লাল মোরগের ঝুঁটি’ সিনেমায় অসাধারণ ক্যামেরা ওয়ার্কের মাধ্যমে।

অবশ্য গত বছরে রায়হান রাফি পরিচালিত ‘দামাল’ সিনেমাতেও যুদ্ধের ময়দানের সাথে স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প সেলুলয়েডে মিলেমিশে একাকার হয়েছিলো যে কয়টি কারনে তাদের মধ্যে অন্যতম একটা দিক নিঃসন্দেহে সুমন সরকারের অসাধারণ সিনেমাটোগ্রাফি। বড় পর্দার পাশাপাশি ওয়েব ফিকশনেও নিজের দক্ষতার ছাপ নিয়মিত ভাবে রেখে যাচ্ছেন এই তরুন প্রতিভাবান শিল্পী।

সম্প্রতি আলোচনায় আসা দুটি ওয়েব ফিকশন ভিকি জাহেদের ‘দ্য সাইলেন্স’ এবং রায়হান রাফির ‘ফ্রাইডে’তে তার সুনিপুণ ক্যামেরাওয়ার্ক মন জয় করেছে বিনোদনপ্রেমী দর্শকদের। বিশেষ করে সত্য ঘটনা অবলম্বনে নির্মিত ‘ফ্রাইডে’তে এমন অনেক সিকোয়েন্সের দেখা আমরা পেয়েছি যা এর আগে আমাদের দেশীয় কনটেন্টে এতো বিশ্বাসযোগ্য ভাবে উঠে আসেনি এর আগে।

এই সময়ে এসে ভিন্নধর্মী এবং বৈচিত্র‍্যময় প্রতিটা ফিকশনেই সুমন সরকারের ক্যামেরার অসাধারণ জাদু আমাদের মন্ত্রমুগ্ধ করে রাখছে নিয়মিতভাবে। পর্দার পেছনে সুমন সরকারের ক্যারিশমাটিক পারফরম্যান্স নিত্যনতুন কনটেন্টে আলাদা মাত্রা যোগ করে যাচ্ছে। এই সময়ে তিনি ব্যস্ত সময় পার করছেন রায়হান রাফি পরিচালিত ‘সুড়ঙ্গ’ সিনেমা নিয়ে। সামনের দিনেও সুমন সরকার তার দক্ষতা এবং ব্যতিক্রমী চিন্তা ক্যামেরার মাধ্যমে বিশ্বাসযোগ্য এবং সাবলীল ভাবেই তুলে ধরবেন স্ক্রিনে সেটাই কামনা। অনেক অনেক শুভেচ্ছা এবং শুভ কামনা রইলো তার এই দ্বিতীয়বারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তিতে…..

 

Ad