আপকামিং কনটেন্টের ঘোষণা দিলো সাত তরুনের ‘ফিল্ম সিন্ডিকেট’

আফজালুর ফেরদৌস রুমন 

ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম হইচই এর কল্যানে আমরা প্রথমবারের মতো আগামী এক বছরে সেই প্ল্যাটফর্মে কি কি কনটেন্ট আসতে চলেছে সেই সম্পর্কে একটা ধারণা পাওয়া শুরু করি। প্রতি সিজনেই আপকামিং কনটেন্ট এর ঘোষণার ব্যাপারটার সাথে আমাদের হইচই এর কল্যানেই পরিচিত হবার শুরু। যদিও মার্ভেল বা ডিসি’র সাথে যারা পরিচিত তারা এই বিষয়টা সম্পর্কে অবগত আছি বেশ কয়েক বছর ধরেই। তবে আক্ষরিক অর্থে ওটিটি প্ল্যাটফর্ম হইচই আমাদের এই ট্রেন্ডের সাথে পরিচয় করিয়ে দিয়েছে। তবে গতকাল আমাদের দেশীয় একটি প্রোডাকশন হাউজ ‘ফিল্ম সিন্ডিকেট’ এমন একটি উদ্যোগে ভর করে সাধারণ দর্শকদের কাছে পৌছে দিয়েছে যে, তারা এই বছরে কি কি কনটেন্ট উপহার দিতে যাচ্ছে তাদের ‘ফিল্ম সিন্ডিকেট’ এর ব্যানারে…

২০২০ সালে মীর মোকাররম হোসেনের উদ্যোগে নির্মাতা তানিম নূর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, রুমেল চৌধুরী ও রেহমান সোবহানকে নিয়ে যাত্রা শুরু করে ফিল্ম সিন্ডিকেট। এক ছাঁদের নীচে সাতজন সংস্কৃতিমনা তরুনের ভিন্নধর্মী এবং ব্যতিক্রমী মানের কনটেন্ট দিয়ে আমাদের দেশকে আন্তর্জাতিক অংগনে পরিচিত করে তোলার জন্য প্রতিজ্ঞাবদ্ধ সংকল্প এবং প্রচেস্টা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। এবং বিগত তিন বছরে আমাদের দেশ তো বটেই প্রতিবেশী ভারতের বাংলাভাষী দর্শকদের কাছে এই ‘ফিল্ম সিন্ডিকেট’ এর বেশকিছু আলোচিত কনটেন্ট রীতিমতো প্রশংসায় ভেসেছে। তাকদীর, কাইজার, কারাগার, ঊনলৌকিক এর মতো নান্দনিক নির্মান নিয়ে ‘ফিল্ম সিন্ডিকেট’ এরই মধ্যে দেশের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় হাউজ হিসেবে সমাদৃত।

২০২১ সালে দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে ‘ঊনলৌকিক’ নামের অ্যান্থোলজিক্যাল সিরিজটি মুক্তির পর দর্শকমহলে ব্যাপক আলোচনা এবং প্রশংসা কুড়ায়৷ এবার ‘ঊনলৌকিক ২’ নিয়ে আসছেন নির্মাতা রবিউল আলম। রহস্য সিরিজ ‘গুলমোহর’ ও ফিচার সিনেমা ‘বাইপাস’ নির্মাণ করবেন ‘তাকদীর’ এবং ‘কারাগার’ খ্যাত নন্দিত নির্মাতা সৈয়দ আহমেদ শাওকী। রহস্য থ্রিলার সিরিজ ‘অদানব’ নিয়ে আসছেন দেশের আরেক আলোচিত এবং জনপ্রিয় নির্মাতা ভিকি জাহেদ। ‘ডেল্টা ২০৫১’ নির্মাণ করছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। ফিচার সিনেমা ‘খোঁয়ার’ ও ‘পুলসিরাত’ নির্মাণ করবেন ‘জাগো বাহে’ খ্যাত নির্মাতা সালেহ সোবহান অনীম। ক্রাইম থ্রিলার সিনেমা ‘লোহানী’ ও রহস্য সিরিজ ‘পেন্ডুলাম’ নিয়ে আসছেন ‘মানি হানি’ এবং ‘কাইজার’ খ্যাত নির্মাতা তানিম নূর। থ্রিলার রহস্য সিরিজ ‘দ্বৈত’ নির্মাণের মধ্য দিয়ে নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করবেন আয়মান আসিব ও সুস্ময় সরকার। রাজীব রাফি এবং রিয়াদ আরফিন নামের আরো দুইজন নির্মাতার অভিষেক হচ্ছে ফিল্ম সিন্ডিকেটের হাত ধরে। রাজীব রাফি নির্মাণ করবেন ‘হেল ব্রোক লুজ’ ও রিয়াদ আরফিন নির্মাণ করছেন ‘ফ্রেন্ডস উইদাউট বেনিফিটস’।

গতরাতে ঢাকার গুলশান ক্লাবে ‘ফিল্ম সিন্ডিকেট’ আয়োজিত এক অনুষ্ঠানে নতুন এই সাতটি ওয়েব সিরিজ ও পাঁচটি ওয়েবফিল্মের ঘোষণা দিয়েছে তারা। প্রযোজনা প্রতিষ্ঠান হিসেবে একটি সাসটেইনেবল সিস্টেমের সূচনার লক্ষ্যই এই সাত নির্মাতা এক ব্যানারের নীচে কাজ করে যাচ্ছেন অবিরাম। ভবিষ্যতে লেখক, পরিচালক, অভিনয় শিল্পী, কলাকুশলীদের পাশাপাশি বিভিন্ন ব্র‍্যান্ড, বিজ্ঞাপনী সংস্থা, স্ট্রিমিং সাইট, ডিস্ট্রিবিউটার সহ আরো কিছু প্ল্যাটফর্মকে একসাথে নিয়ে ‘ফিল্ম সিন্ডিকেট’ এক নতুন ধারার সাথে পরিচয় করিয়ে দিতে যাচ্ছে আমাদের তা বলার অপেক্ষা রাখেনা। শুভকামনা রইলো বিনোদন ইন্ডাস্ট্রির মাধ্যমে দেশকে বিশ্বদরবারে নতুন করে পরিচয় করিয়ে দিতে যাওয়া এই সাত নির্মাতা এবং তাদের ড্রিম প্রজেক্ট ‘ফিল্ম সিন্ডিকেট’ এর জন্য…..

Ad