এক্টরস ইকুইটি বাংলাদেশ এর লিগ্যাল উইংস গঠন

আফজালুর ফেরদৌস রুমন 

শিল্পী এবং শিল্প একে অন্যের পরিপূরক এটা যেমন সত্যি তেমনি একটি দেশের শিল্প সংস্কৃতি এগিয়ে নিয়ে যেতে শিল্পীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শনের পাশাপাশি তাদের কাজের জন্য অনুকূল পরিবেশ তৈরি করার দায়িত্বও আমাদের সমাজ ব্যবস্থার মধ্যেই পড়ে। সাম্প্রতিক সময়ে বিভিন্ন ভাবে শিল্পীদের সাইবার বুলিং, নানা রকম অপপ্রচার সহ নানারকম অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে দেখা যায়, যেটা নিঃসন্দেহে অপ্রীতিকর এবং বিভ্রান্তি সৃষ্টি করে যা কোনো ভাবেই কাম্য নয়।

এসবের প্রতিকার এবং শিল্পীদের যেকোনো আইনি প্রক্রিয়ায় সার্বিক সহায়তা প্রদান করার লক্ষ্য নিয়ে টেলিভিশন নাটকের শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’ তাদের লিগ্যাল উইংস গঠনের ঘোষণা দিয়েছেন। ‘অভিনয় শিল্পী সংঘ’ তাদের নিকেতনস্থ কার্যালয়ে তাদের শিল্পীদের জন্য একটি আইনি টিম গঠন করেছেন। টিমের নাম দেয়া হয়েছে ‘লিগ্যাল উইংস অ্যান্ড ডায়ালগ’। গতকাল শনিবার (১লা এপ্রিল) সন্ধ্যায় রাজধানীর নিকেতনে অভিনয় সংঘের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এর আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। লিগ্যাল উইংস এর সদস্যরা হলেন এডভোকেট শাহ মঞ্জুরুল হক, ব্যারিস্টার রাবেয়া জাহান ফিরোজ এবং এডভোকেট হাসান ফেরদৌস জুয়েল। লিগ্যাল উইংসের সমন্বয়কারী হিসেবে থাকবেন উর্মিলা শ্রাবন্তী কর, আইন ও কল্যাণ সম্পাদক অভিনয় শিল্পী সংঘ বাংলাদেশ। এখন থেকে অভিনয়শিল্পী সংঘ বাংলাদেশের ১২০০ সদস্যের সকল প্রকার আইনী নিরাপত্তা, সহায়তা, পরামর্শ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের সাইবার বুলিং, অপপ্রচার এর প্রতিকারে এই লিগ্যাল উইংস কাজ করে যাবে। লিগ্যাল উইংস ঘোষণা অনুষ্ঠানের সূচনা বক্তব্য প্রদান করেন সংগঠনের সাধারণ সম্পাদক রওনক হাসান, লিগ্যাল উইংস ঘোষণা করেন সভাপতি অহসান হাবীব নাসিম, সঞ্চালনা করেন সাংগঠনিক সম্পাদক সাজু খাদেম, উক্ত বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন অগ্রজ অভিনয়শিল্পী ডলি জহুল,অভিনয়শিল্পী আজমেরী হক বাঁধন, জোতিকা জ্যোতি, সাদিয়া জাহান প্রভা, এডিসি নাজমুল ইসলাম, সাইবার ক্রাইম, সিসিটিসি, এডিসি খন্দকার লেনিন, সিসিটিসি, ডিএসপি।

অভিনয় শিল্পীদের সামাজিক যোগাযোগ মাধ্যম সহ অন্যান্য জায়গায় যাতে করে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন না হতে হয় সেজন্য এমন একটি চমৎকার উদ্যোগ নেবার প্রয়োজনীয়তা সম্পর্কে দেশের অন্যতম আলোচিত এবং প্রশংসিত অভিনেতা এবং এই ‘অভিনয় শিল্পী সংঘ’ এর সাধারণ সম্পাদক রওনক হাসান বলেন- ‘ আমরা মাঝেমাঝেই লক্ষ্য করছি যে, যে কেউ নিজের ইচ্ছের মত যা খুশি বলছে, লিগ্যাল নোটিশের হুমকি দিচ্ছে, যা খুশি করছে এভাবে আমরা শিল্পীরা কতোদিন ব্যাপারটা না দেখে থাকবো। অহেতুক শিল্পীদের সাথে এমন ব্যবহার যেমন মেনে নেয়া যায়না তেমনি ছেড়ে দেওযয়াও যায় না। এখন থেকে অহেতুক কোনো উপযুক্ত কারন ছাড়া শিল্পীদের বিপক্ষে কিছু বলতে হলে অবশ্যই প্রস্তুতি নিয়ে বলতে হবে। যে বা যারা এমন মন্তব্য করবেন বা কিছু বলবেন অথবা লিখবেন তাকে মাথায় রাখতে হবে যে- আমি একজন বা একাধিক শিল্পীদের বিরুদ্ধে যা যা বলেছি তা প্রমান করা সহ যথেষ্ট ব্যাককাপ আমার আছে নইলে যেকোনো সময় আইনি প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে আমাকে। তাই বুঝেশুনেই মন্তব্য করার একটা জায়গা তৈরী হবে যা এই সময়ে খুব জরুরি। এবং এই উইংসের মাধ্যমে শিল্পীদের একে অন্যের পাশে থাকার ব্যাপারটাও মজবুত হবে বলে আশা প্রকাশ করেন রওনক হাসান।

অপ্রীতিকর ঘটনা দূরীকরণ বা শিল্পীদের প্রতি সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে চিন্তা করলে এমন একটি উদ্যোগ নিয়েছেন প্রশংসার দাবিদার। সহশিল্পী বা সহকর্মীর পাশে থাকার এই যুগোপযোগী সিদ্ধান্ত সামনের দিনে সাইবার বুলিং, ব্যক্তিগত আক্রমন, হয়রানী এবং নানা অপপ্রচার রোধে কতোটা সফল হয় সেটাই এখন দেখার বিষয়…..

 

Ad