১৯৭১ সালের রমজান মাসে ঘটা সত্য ঘটনা নিয়ে নান্দনিক ওভিসি

আফজালুর ফেরদৌস রুমন 

চলছে পবিত্র মাহে রমজান। এই মাসটিকে ঘিরে মুসলিমদের মধ্যে চলমান থাকে নানান রকমের ধর্মীয় কার্যক্রম। সংযমের এই মাসে যে যেভাবে পারেন সৃষ্টিকর্তার প্রতি অনুগত্য থাকার সর্বাত্মক চেষ্টা করেন। এখনের সময়ের মতো মুক্তিযুদ্ধ চলাকালে মানুষ চেষ্টা করতো কষ্টে হলেও সংযমের এই মাসটিকে যথাযথভাবে পালন করতে। তাদের হয়তো বিশ্বাস ছিলো অন্তত পাকিস্তানি মিলিটারি বাহিনী রমজান মাসে বর্বর হবেন না। কিন্তু সেই সময়েটুকুতেও কোনো প্রকার মানবতা দেখায় নি পাকিস্তানি মিলিটারি বাহিনী। বরং রোজা রেখেছেন এমন মানুষকে রোজামুখে নিয়ে মৃত্যুর কোলে ঢলে পড়তে হয়েছে।

যেহেতু এবারের স্বাধীনতা দিবসটি উদযাপিত হয়েছে পবিত্র রমজান মাসেই তাই ১৯৭১ সালের প্রথম রোজার দিনটিকে কেন্দ্র করে আকিজ সিরামিকস নির্মাণ করেছে একটি ওভিসি যার পরিচালনা করেছেন বাশার খাইরুল কাব্য এবং ফরিদ আহমেদ। সেখানে ইফতারের আগেই বুলেটে ঝাঁঝড়া হয় রোজাদারদের বুক। একটি শিশুকে দেখানো হয়েছে যে প্রথম রোজা রেখেছে তাকেও নির্মম হত্যার শিকার হতে হয়। এতোটাই বর্বর ছিলেন তারা। তাদের এই বর্বরতা এবং অমানবিক নির্যাতনের চিত্রই বাসার খায়রুল কাব্য এবং ফরিদ আহমেদ এই ওভিসিতে তুলে ধরেছেন সাবলীলভাবেই।

 

এই নির্মাতা জুটি এর আগেও বেশকিছু ওভিসিতে নিজের দক্ষতার জানান দিয়েছেন নির্মান মুন্সিয়ানায় ভর করে। ওয়ালটন স্মার্ট এসি, আকিজ বোর্ড, ক্লেমন, ওয়ালটন সুইচ সহ ভিন্নধর্মী এবং ব্যতিক্রমী কনটেন্টের ওভিসি নির্মান করে আলোচনায় আসা এই নির্মাতা জুটি এবার আলোচনায় রমজানের প্রেক্ষাপটে ১৯৭১ সালের এক সত্য ঘটনার সাথে আমাদের পরিচয় করিয়ে দেবার মধ্য দিয়ে…

আকিজ সিরামিকের এই ওভিসিটি দেশের গন্ডি পেরিয়ে পাকিস্তানেও সাড়া ফেলেছে। রমজানের মতো রহমত ঘেরা দিনেও ৫২ বছর আগে পাকিস্তানি হানাদার বাহিনীর অমানবিক নির্যাতনের চিত্র দেখে ওইদেশের বেশকিছু আলোচিত এবং জনপ্রিয় রিভিউয়ার ইতিমধ্যে নিন্দা জানিয়েছেন তাদের ইউটিউব প্ল্যাটফর্মে।

১৯৭১ সালে রাজশাহীর দুর্গাপুরের প্রথম রোজার সেই নৃশংসতা অবলম্বনে নির্মিত বিশেষ ওভিসিটি ২৬ শে মার্চ স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে নির্মাণ করা হয়। পরিচালকগণ যথেষ্ট সুন্দর করে সেই সময়ের ইতিহাসটিকে তুলে আনার চেষ্টা করেছেন। অনেকেরই হয়তো অজানা ছিলো বিষয়টি। অজানা বিষয়টাকেই সাবলীলভাবে উপস্থাপনের মধ্য দিয়ে একটি অন্যরকম মার্তা যোগ করলো দুর্দান্ত কন্সেপ্ট এবং নির্মাণে ভিন্নতার ছাপ রাখা এই ওভিসিটি।

দেশের জন্য নির্ভয়ে জীবন দিয়ে ফেলা মানুষ গুলোর জন্যই আজ আমাদের এই স্বাধীন দেশ। যেখানে আমরা নিজেদের মতো করেই স্বাধীনভাবে রমজান পালন করতে পারছি শুধুমাত্র সেই মানুষগুলোর জন্য যারা নিজেদের রক্ত দিয়ে স্বাধীন করেছিলো এই দেশটাকে। শ্রদ্ধা এবং ভালোবাসায় তাদের স্মরণ করিয়ে দেবার জন্য আকিজ সিরামিক এবং সিনেয়েস্তা টিমের প্রতি রইলো শুভেচ্ছা এবং প্রশংসা।

Ad