ফার্ষ্টলুক পোস্টারে নানন্দিকতার ছাপ রেখেছে যুবরাজ শামীমের ‘আদিম’

আফজালুর ফেরদৌস রুমন 

গত বছর ৪৪তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে যুবরাজ শামীমের ‘আদিম’ জিতে নেয় ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ ও ‘নেটপ্যাক সম্মাননা’। গণঅর্থায়নে নির্মিত সিনেমা ‘আদিম’ এর এই সাফল্য নিঃসন্দেহে আমাদের দেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির জন্য আনন্দের এক বার্তা নিয়ে আসার পাশাপাশি সাধারণ দর্শকদের কাছেও আলোচনায় আসে। পরবর্তীতে রাশিয়া-আমেরিকা-ইতালির বিভিন্ন চলচ্চিত্র উৎসব মাতিয়েছে এ সিনেমা। এবার নিজ দেশে মুক্তি দিতে যাচ্ছেন নির্মাতা শামীম যুবরাজ। আগামী ১২ মে সারাদেশ ব্যাপী বিভিন্ন প্রেক্ষাগৃহে সিনেমাটি মুক্তি পাবে বলে জানা গেছে। কিছুদিন আগে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড সদস্যদের ‘ভূয়সী প্রশংসাসহ ছাড়পত্র পেয়েছে ‘আদিম’।

আজ সিনেমার প্রচারণা এবং প্রমোশনের উদ্দেশ্যে একটি পোস্টার রিলিজ করা হয়েছে। অন্যভাবে বলা যায় এই প্রথম এই আলোচিত সিনেমাটির ফার্ষ্টলুক পোস্টার সবার সামনে উন্মোচিত হলো। নান্দনিক এই পোস্টারটি রিলিজের পরে দেশের বেশকিছু খ্যাতিমান শিল্পী এবং কলাকুশলী এই পোস্টারের প্রশংসা তো করেছেনই সাথে নিজ নিজ সামাজিক যোগাযোগ মাধ্যমে সেটা শেয়ারও করেছেন। নবীন কিন্তু দক্ষ নির্মাতা যুবরাজ শামীমের জন্য এটাও কম প্রাপ্তির নয়।

গনঅর্থায়নে নির্মিত ‘আদিম’ সিনেমার কাহিনি একটি বস্তিকে কেন্দ্র করে গড়ে উঠেছে বলে জানা যায়। সিনেমার শুটিং হয়েছে টঙ্গীর একটি বস্তিতে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বাদশা, দুলাল, সোহাগী, সাদেক প্রমুখ। চিত্রগ্রহণে ছিলেন আমির হামজা এবং সাউন্ড ও কালার করেছেন সুজন মাহমুদ। গণ-অর্থায়নে নির্মাতার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান রসায়নের ব্যানারে নির্মিত হয়েছে সিনেমাটি। সহ-প্রযোজক সিনেমাকার ও লোটাস ফিল্ম।

 

Ad