হাওয়ায় ভেসে নিজ যাত্রায় উজ্জ্বল রিজভী রিজু

আফজালুর ফেরদৌস রুমন 

খুব কম শিল্পীই আছেন যারা তাদের ক্যারিয়ারে হাতেগোনা কয়েকটা কাজের মধ্যে একটি বা দুটি চরিত্র দিয়েই দর্শকদের মনে একটি স্বতন্ত্র জায়গা গড়ে নেন। এই সময়ে এসে রিজভী রিজু এমনই একজন অভিনেতা যিনি চলচ্চিত্রের মতো বিশাল অঙ্গনে ‘হাওয়া’ নামের একটি মাইলফলক স্পর্শ করা সিনেমার স্বল্প সময়ের একটি চরিত্র ‘পারকেস’ দিয়ে নিজের দক্ষতার ছাপ রেখেছেন নান্দনিকভাবেই।

‘হাওয়া’ যারা দেখেছেন ইতিমধ্যে তাদের জানা যে, দক্ষতার সাথে মেটাফরিক নানা বিষয় উঠে এসেছে সিনেমায়। অনেক হয়তো খেয়াল করেছেন আবার অনেকের দৃষ্টি এড়িয়ে যেতেও পারে উরকেস এবং পারকেসের চরিত্রের মধ্যে দিয়ে উঠে আসা এক অদ্ভুত কিন্তু মায়ায় ভরা বন্ধুত্ব নিয়ে এক অসাধারণ মেটাফরিক বক্তব্য। পুরো সিনেমায় প্রথম থেকে শেষ পর্যন্ত অনেক চরিত্র, বক্তব্য, কাহিনীর বাঁকে লুকিয়ে থাকা চমকের পরিবর্তন চোখে পড়লেও যে বিষয়টা মোটামুটি একই রকম তাল ধরে রাখে তা হচ্ছে উরকেস এবং পারকেসের বন্ধুত্ব।

 

মেজবাউর রহমান সুমনের এই ম্যাগনাম ওপাসে চাঁনমাঝি রূপে চঞ্চল চৌধুরী, ইব্রা রূপে শরিফুল রাজ, নাগু চরিত্রে নাসির উদ্দিন খান, এজা চরিত্রে সুমন আনোয়ার এবং গুলতি চরিত্রে নাজিফা তুষি স্ক্রিনটাইম বা ক্যারেক্টারে নানা লেয়ার নিয়ে কাজ করার সুযোগ পেলেও উরকেস এবং পারকেস সেই তুলনায় সুযোগ পেয়েছেন কম। তবে সেই স্বল্প সময়ে অনবদ্য স্ক্রিন প্রেজেন্স, হাস্যোজ্জ্বল দুই তরুন যারা কিনা মাছ ধরার সময়টা বাদে বাকি সময় লুডু খেলা, টিকটক ভিডিও নিয়ে নিজেদের আলাদা একটা ভূবন নিয়েই ব্যস্ত তেমন দুটি চরিত্রে সোহেল মন্ডল এবং রিজভী রিজু তাদের একেবারে র লুক, মানানসই কস্টিউম, এক্সপ্রেশন, হাঁটাচলা, এবং সংলাপ ডেলিভারি দিয়ে মন জয় করে নেয় অনায়াসেই। আমাদের বন্ধুদের গ্রুপে এমন দুইজন তিনজন আমরা দেখে থাকি সবসময়। যারা সব বন্ধুর মাঝে থেকেও একটু বেশি বন্ধু। সেলুলয়েডে উরকেস এবং পারকেস তেমন দুটি চরিত্রের মধ্য দিয়ে মন কেড়ে নিয়েছেন সবার…

সম্প্রতি পারকেস খ্যাতরিজভী রিজুকে দেখা গেছে সুমন আনোয়ার পরিচালিত ওয়েব সিরিজ ‘সদরঘাটের টাইগার-২’ তে। এই সিরিজেও কালু চরিত্রে নিজের ছাপ রাখতে ভুল করেন নি তিনি। শ্যামল মাওলা, ফারহানা হামিদ, এরফান মৃধা শিবলু, আরমান পারভেজ মুরাদের মতো দক্ষ অভিনেতা এবং অভিনেত্রীদের ভীড়ে রিজুও নজর কেড়েছেন নিজ যোগ্যতায়।

স্রোতের সাথে তাল না মিলিয়ে কাজ কম করলেও যে কয়টি কাজই তিনি করেছেন প্রতিটি কাজেই অভিনেতা হিসেবে নিজের দক্ষতা এবং মেধার জানান দিয়েছেন রিজভী রিজু নামের তরুন এই শিল্পী। সামনের দিনে আরো ব্যাতিক্রমী এবং মানসম্মত কাজে তাকে নিয়ে আমাদের নির্মাতারা ভাববেন এটাই কামনা…..

Ad