রমজানে দীপ্ত প্লে’র নতুন আয়োজন ‘একালের হাতে সেকালের সাথে’

  • আফজালুর ফেরদৌস রুমন 

প্রজন্ম থেকে প্রজন্ম ধরে রমজানে ইফতার, সেহরি, দিনভর রোজা রাখার বিধি মাসব্যাপী আমাদের মাঝে একটি অন্যরকম আমেজ নিয়ে জায়গা করে নিয়েছে। এর মধ্যে ইফতারি সব সময়ই নতুন নতুন আইটেমের সাথে ভিন্নরকম আবেদনে হাজির হয়েছে অধিকাংশ সময়ে। তবে সেই আবেদন বা অনুভূতি বর্তমান প্রজন্মের কাছে রূপকথার গল্পের মতোই মনে হবে। যার কারনে আমাদের ইফতারির ঐতিহ্য অনেকাংশেই হারিয়ে যেতে বসেছে। তবে সেই সময় এবং সেই ঐতিহ্যকে ফিরিয়ে নিয়ে আসতে ‘দীপ্ত প্লে’ নির্মাণ করছে চারটি স্বল্পদৈর্ঘ্য ফিকশন। এই ফিকশন গুলোর সার্বিক সহযোগিতায় থাকছে কোকাকোলা।

ছোট ছোট গল্পের আবহে, রমজানের চার সপ্তাহে অবমুক্ত হতে যাওয়া এই শর্টফিল্মগুলোতে একদিকে যেমন থাকবে ইফতারির ঐতিহ্য, তেমনই দেখা যাবে ভিন্ন ভিন্ন প্রজন্মের ভেতর অনেক বিষয় নিয়ে বোঝা না-বোঝার টানাপোড়েনও। একেবারেই নতুন আইডিয়া নিয়ে ইফতারের এই ঐতিহ্য নিয়ে নির্মিত কাজগুলো দর্শকহৃদয় জয় করবে বলে মনে করেন দীপ্ত প্লে’র প্রধান মোহাম্মদ আবু নাসিম। তিনি জানান, যে কোনো ঐতিহ্য সম্পর্কেই আমাদের জাতি হিসেবে জ্ঞান থাকা বা বিষয়গুলো নিয়ে জানা উচিত। সেটি যদি গল্পের মাধ্যমে জানা যায় তাহলে তো আর কথাই নেই। এই রমজানে দর্শক আমাদের এই আয়োজন থেকে নতুন ধরনের কিছু পাবে, সে আশাই করছি আমি এবং আমার টিম…

উল্লেখ্য এই স্বল্পদৈর্ঘ্য ফিকশনগুলো পরিচালনা করছেন খাইরুল বাশার কাব্য। চিত্রনাট্য তৈরি করেছেন আহমেদ খান হীরক ও ফাহমিদুর রহমান। দর্শক দীপ্ত প্লে’তে স্বল্পদৈর্ঘ্য গুলো দেখতে পাবেন বলে জানা গেছে।

Ad