হুমায়ূন আহমেদের গল্পে অনুদানের সিনেমা নির্মাণে সঞ্জয় সমদ্দার

আফজালুর ফেরদৌস রুমন 

ক্যারিয়ারের সুসময় পার করছেন গুণী এবং প্রশংসিত নির্মাতা সঞ্জয় সমদ্দার। বেশকিছু নাটক এবং ওয়েব ফিকশন উপহার দেবার পরে চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি যাত্রা শুরু করেন ওপার বাংলার সুপারস্টার জিত কে নিয়ে ‘মানুষ’ সিনেমার মধ্য দিয়ে। সম্প্রতি দীপ্ত প্লেতে রিলিজ পেয়েছে সঞ্জয় সমদ্দারের ওয়েবফিল্ম ‘পয়জন’। রিলিজের পর থেকেই আলোচনা এবং প্রশংসা কুড়াচ্ছে বিনোদন জগতের গল্পের এই ওয়েবফিল্মটি। এর মাঝেই ঘোষণা এলো যে, এবছরের সরকারি অনুদান পাওয়া জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ছোটগল্প ‘লোভ’ এর পরিচালক হিসেবে আছেন সঞ্জয় সমদ্দার।

আজ প্রকাশিত সরকারি প্রজ্ঞাপনে জানা যায় যে, ‘লোভ’ নামের এই চলচ্চিত্রটির প্রযোজক হিসেবে আছেন পিংকি আক্তার। এই সিনেমা নির্মাণের জন্য তারা পাবেন ৭৫ লাখ টাকা। জানা গেছে যে, নিয়মতান্ত্রিকভাবেই হুমায়ূন আহমেদের পরিবারের কাছ থেকে অনুমতি নেওয়া হয়েছে। তার পরেই জমা দেওয়া হয়েছিলো অনুদানের জন্য।

ভক্তদের কাছে দেশের বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম মানে চলচ্চিত্র মাধ্যমে নির্মাতা সঞ্জয় সমদ্দারের প্রথম সিনেমা বানানোর একটা আনন্দ এবং ভালোলাগা তো রয়েছেই। পাশাপাশি হুমায়ূন আহমেদের মতো কিংবদন্তির গল্প থেকে সিনেমা নির্মাণ করাটা একজন পরিচালকের জন্য অনেক বড় প্রাপ্তি।

সঞ্জয় সমদ্দার নিজেই জানিয়েছেন, ‘এটা আমাদের পুরো টিম এবং ব্যক্তিগত ভাবে আমার জন্য অনেক আনন্দের একটা খবর। বিশেষ করে প্রিয় লেখক হুমায়ূন আহমেদের চলচ্চিত্র থেকে আমরা আমাদের ‘লোভ’ সিনেমাটি নির্মাণ করবো এটা আসলেই অনেক বড় একটা দায়িত্ব। আমরা চেষ্টা করবো এই সিনেমার মধ্য দিয়ে বিশ্ব সিনেমার অংশ হতে। তাই খুব যত্ন নিয়েই আমি সিনেমাটি নির্মাণ করতে চাই।’’

সবকিছু ঠিক থাকলে আগামী আগস্ট-সেপ্টেম্বরে সিনেমাটির শুটিং শুরু করবেন পরিচালক। তবে শিল্পী তালিকা এখনো চূড়ান্ত হয়নি বলেই জানা গেছে।

Ad