আমেরিকায় বেশকিছু প্রজেক্টে মডেল এবং অভিনেতা ফারহান খান রিও

আফজালুর ফেরদৌস রুমন 

ফারহান খান রিও বাংলাদেশের একজন সুপরিচিত মডেল। মডেলিংয়ের পাশাপাশি বেশকিছু বানিজ্যিক সিনেমাতেও দেখা গেছে তাকে। সামনেই সুপারস্টার শাকিব খানের সাথে অনন্য মামুনের প্যান-ইন্ডিয়ান ‘দরদ’ সিনেমাতেও দেখা যাবে তাকে। বর্তমানে এই সুদর্শন এবং ফিট অভিনেতা অবস্থান করছেন আমেরিকায়। বাংলাদেশের এই চলচ্চিত্র অভিনেতা সম্প্রতি বেশ কিছু প্রজেক্ট নিয়ে আমেরিকার নিউইয়র্কে বেশকিছু নির্মাতা এবং প্রযোজনা সংস্থার সাথে যুক্ত হয়েছেন।

আমাদের সাথে আলাপচারিতায় রিও নিজেই জানিয়েছেন যে, বাংলাদেশের একজন শিল্পী হিসেবে এই বিদেশের মাটিতেও আমাদের দেশীয় সংস্কৃতি এবং ঐতিহ্য তুলে ধরার জন্য কাজ করতে আগ্রহী তিনি। এক্ষেত্রে বাড়তি সুবিধা হিসেবে তিনি জানিয়েছেন যে, স্বাভাবিকভাবেই প্রযুক্তিগত দিক থেকে আমেরিকা অনেক এগিয়ে তাই তাদের এখানে আমরা অনেক প্রজেক্টেই ভালোভাবে প্রযুক্তির ব্যবহার করতে সক্ষম হবো যদি গল্প এবং চিত্রনাট্য তেমনটার চাহিদা রাখে।

বাংলাদেশের অভিনেতা হয়েও মার্কিন যুক্তরাষ্ট্রে তার পরিকল্পনার কথা বলতে গিয়ে ফারহান খান রিও আরো বলেছেন, “আমি চাই বাংলাদেশী শিল্পীকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া উচিত, এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি দেশ লোকেশন এবং প্রযুক্তিগত সহায়তার জন্য আরও ভাল সহায়তা দিতে পারে। আমাদের বাংলাদেশের শিল্পীদের আন্তজার্তিক প্ল্যাটফর্মে কাজ করার উপযুক্ত সময় এখন। বিশ্বব্যাপী অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মের যুগে আমরা যদি এখানকার উপলব্ধ উন্নত প্রযুক্তিগত এবং সৃজনশীল সংস্থানগুলিকে কাজে লাগিয়ে বাংলাদেশের প্রতিভাকে বিশ্ব দরবারে তুলে ধরতে পারি সেটা অবশ্যই একজন শিল্পী হিসেবে আমাকে পরিতৃপ্তি এনে দিবে। বিশ্ব মানচিত্রে বাংলাদেশের অনেক গল্প ভিন্ন রকমভাবে উপস্থাপনের সঠিক যাত্রা শুরু করার এই প্রচেস্টা আশাকরি পূরন করতে সক্ষম হবো আমি’।

যদিও ফারহান খান রিও আমেরিকার নানা সংস্থার সাথে মিলে আসন্ন প্রকল্পগুলি সম্পর্কে অফিশিয়ালি এখনো কিছু জানাননি কারন ওখানে কাজ করার প্রসেস বা পদ্ধতি কিছুটা সময়সাপেক্ষ। তবে সবকিছু চূড়ান্ত হবার পরে একটি আনুষ্ঠানিক ঘোষণা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ফারহান খান রিও’র প্রচেষ্টা যেনো আরও বৃহৎ পরিসরে বাংলাদেশী শিল্পীদের জন্য আন্তর্জাতিক বিনোদন শিল্পে প্রবেশের দ্বার উন্মুক্ত করতে পারেন সাথে সাংস্কৃতিক বিনিময় এবং সহযোগিতার একটি নতুন তরঙ্গ তৈরি করতে পারেন তিনি। সামনের দিনে এই যাত্রায় কতোটা সফল হবেন তিনি তা সময়ই বলে দিবে তবে শুভ কামনা রইলো তার জন্য।

Ad