‘জীবন বাঁচাতে জীবিকায় ফিরতে হবে’

লকডাউন শেষে আমাদের সবাইকে নিজ নিজ কর্মস্থলে ফেরত যাওয়া নিয়ে মতামত জানালেন ওকোড-এনার্জিপ্যাকের হেড অফ ইনোভেশন নাহারিন চৌধুরী।

জীবন তো থেমে থাকবে না, আমাদের সবাইকে সামনে এগিয়ে যেতে হবে। এই যুদ্ধ শুধু ঘরে বসে থেকে জয় করার নয়। পর্যাপ্ত সতর্কতা অবলম্বন করে, আমাদের সকলকে নিজ নিজ কর্মস্থলে ফেরৎ যেতে হবে। জীবন যদি বই হয়, তাহলে এই পরিস্থিতিতে গল্পটা হয়তো ভিন্ন হবে।

আমাদেরকে সবকিছু হয়তো একটু ভিন্ন ভাবে ভাবতে হবে এর মানে কিন্তু এই নয় যে জীবনযাত্রাকে থামাতে হবে। সবাই সুন্দরভাবে বেঁচে থাকার অধিকার রাখে, সুন্দর থাকার অধিকারও আছে। তাই জীবনকে সুন্দরভাবে সামনে এগিয়ে নিতে হবে, শুধুমাত্র সর্তকতা অবলম্বন করাটাই আমাদের জীবনকে সামনের দিকে সুন্দর ভাবে এগিয়ে নিয়ে যেতে পারবে।

বর্তমানে যে পরিস্থিতির সম্মুখীন আমরা হয়েছি, তা কিন্তু খুব শীঘ্রই শেষ হবার নয়। এই পরিস্থিতি নিয়েই সর্তকতা অবলম্বন করে আমাদের সকলকে স্বাভাবিক জীবনযাত্রায় ফেরৎ যেতে হবে। ভয় কে জয় করে, সঠিক সর্তকতা অবলম্বন করে আমাদের সামনের পথগুলো কে সুন্দর ভাবে অতিক্রম করতে হবে।

নেগেটিভ ভাবনাগুলোকে দূরে রাখতে হবে, সব কিছুর ভিতরে পজিটিভ কিছু দেখার চেষ্টা করতে হবে। নিজেদের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করার জন্য বিভিন্ন ডাক্তার পরামর্শ দিয়েছেন সেসব পরামর্শ মেনে চলতে হবে।

সহজভাবে বলতে গেলে – নিজেদের স্বাস্থ্যসম্মত খাদ্যাভ্যাস, নিয়ম অনুযায়ী ঘুমের অভ্যাস, প্রতিদিন নিয়মিত ২০ থেকে ৩০ মিনিট রোদে সময় দেয়া, মনকে ভালো রাখা, মাস্ক পরা, বারবার সাবান দিয়ে ২০ সেকেন্ড সময় নিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা, খুব প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়া, ভির এড়িয়ে চলা।

এই ধরনের কিছু পরিবর্তন যদি আমরা আমাদের জীবনে আনতে পারি তাহলেই আমরা সহজ উপায় এই যুদ্ধ জয় করে সামনে আগাতে পারবো। জীবন যেমন থেমে থাকবে না ঠিক তেমনি এই পরিস্থিতির ও কিন্তু কোনো পরিবর্তন হবে না। এই পরিস্থিতিতেই আমাদের জীবনকে একটু অন্যভাবে গুছিয়ে এই পরিস্থিতির সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে হবে।

Ad