‘ছেলে দুটিকে নতুন জামা দিতে পেরে খুবই আনন্দ লাগছে’

ঢাকাই চলচ্চিত্রের চিত্রনায়ক জায়েদ খান। তিনি চলচ্চিত্রে কাজ কম থাকলেও শিল্পী সমিতি নিয়ে ব্যস্ত সবসময়। চলচ্চিত্রকর্মীদের সুখে-দুঃখে তাঁকে পাশে দাঁড়াতে দেখা যায়। সমিতির পক্ষে এরই মধ্যে তাঁর মানবিক কাজ সবার নজর কেড়েছে। ব্যক্তিগতভাবেও সহায়তার হাত প্রশস্ত তাঁর। এবারও তেমন উদাহরণ নজরে এলো।

গত মঙ্গলবার রাতে মানবিক দৃষ্টান্ত দেখিয়েছেন জায়েদ খান। নিজের খাবার তুলে দিয়েছেন মুসা ও নয়ন নামের দুই পথশিশুর হাতে। রাত ১২টার দিকে তিনি ব্যক্তিগত গাড়িতে বাসায় ফিরছিলেন। হঠাৎ দেখেন দুই শিশু ডাস্টবিনে খাবার খুঁজছে। সেই দৃশ্য তাঁর হৃদয়কে নাড়িয়ে দেয়। তাদের খাবার দেন। করোনা থেকে সুরক্ষায় পরিয়ে দেন মাস্কও। তা দিয়েই বসে থাকেনি সত্যিকারের এ নায়ক। তারপর মুসা ও নয়ন নামের দুই সেই পথশিশুর হাতে নতুন জামা কাপড় কিনে দেন।

এ প্রসঙ্গে চিত্রনায়ক জায়েদ খান বলেন, ‘সেই দিন ছেলে দুটিকে খাবার দেওয়াতে ওরা অনেক খুশি হয়। পরের দিন ছেলে দুটির ঠিকানা খুঁজে বের করি নতুন জামা কিনে দেওয়ার জন্য। আজ ছেলে দুটিকে নতুন জামা দিতে পেরে খুবই আনন্দ লাগছে। এখন আর খালি পায়ে থাকে না ওরা। মুসার মায়ের আবদার ছিল মুসাকে যেন একটি পাঞ্জাবী কিনে দেই ও নাকি পাঁচ ওয়াক্ত নামায পড়ে। মুসার মায়ের কথা রেখেছি।’

তিনি আরও বলেন, ‘চার সেট নতুন জামা কাপড় কিনে দিয়েছি। পড়ার জন্য বই কিনে দিয়েছি। এছাড়াও আর্থিক সহায়তা দিয়েছি দুই পরিবারকে। ওরা কথা দিয়েছে এখন আর রাস্তায় রাস্তায় রাত বিরাতে খাবার খুঁজবে না। কারও কাছে ভিক্ষার জন্য হাত পাতবে না। আপনি চাইলে আপনিও আপনার পাশে থাকা অসহায় কারো জীবন পরিবর্তন করে দিতে পারেন। শুধু সদিচ্ছাই যথেষ্ট। পৃথিবীর সকল মানুষ ভালো থাকুক। জয় হোক মানবতার।’

চলচ্চিত্রে জায়েদ খানের যাত্রা শুরু হয় ২০০৮ সালে ‘ভালোবাসা ভালোবাসা’ ছবি দিয়ে। রোমান্টিক ধাঁচের এই ছবি পরিচালনা করেন মহম্মদ হান্নান। পরের বছর তিনি মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘কাজের মানুষ’ এবং মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘মন ছুঁয়েছে মন’ ছবিতে অভিনয় করে পরিচিতি পান। এ পর্যন্ত তিনি ১৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এরই মধ্যে তিনি প্রযোজক হিসেবেও আত্মপ্রকাশ করেছেন। জায়েদ খান চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

Ad