ফুকুওকা চলচ্চিত্র উৎসবে ‘কুমামোটা সিটি’ জিতলো ‘শনিবার বিকেল’

আফজালুর ফেরদৌস রুমন : নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল আলোচিত ‘শনিবার বিকেল’ নানা জটিলতায় আমাদের দেশে এখনো মুক্তি দেয়া হয়নি। তবে আন্তর্জাতিক নানা উৎসবে সিনেমাটি প্রদর্শিত হচ্ছে এবং সেখানকার সমালোচক এবং দর্শকদের কাছ থেকে প্রশংসাও পাচ্ছে সাথে স্বীকৃতিস্বরুপ অনেক সম্মানসূচক পুরস্কার ও জয় করে নিচ্ছে ‘শনিবার বিকেল’।

আজ এই সাফল্যের মুকুটে আরেকটি পালক যোগ হলো। ‘শনিবার বিকেল’ ফুকুওকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব থেকে কুমামোটো সিটি পুরষ্কার জিতেছে। পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে এই খবরটি নিশ্চিত করেছেন। পুরস্কার প্রাপ্তির খবর জানানোর সাথে সাথে তিনি আরো লিখেছেন- আমি কিছু সুন্দর চলচ্চিত্রের পাশাপাশি আমাদের চলচ্চিত্র বাছাই করার জন্য ফুকুওকাকে ধন্যবাদ জানাতে চাই!

উল্লেখ্য এর আগে ‘শনিবার বিকেল’ রাশিয়ার মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, অস্ট্রেলিয়ার সিডনি ফিল্ম ফেস্টিভ্যাল, বাগরি ফাউন্ডেশন লিফ (LIFF) ফেস্টিভ্যালের অধীনে লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে এবং জার্মানের মিউনিখ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগ সিনেকোপ্রো কমপিটিশনে দেখানো হয়েছে।

২০১৬ সালে গুলশানে ঘটে যাওয়া হলি আর্টিজানে জঙ্গি হামলা নিয়েই এ সিনেমা। পরিচালক আগেই নিশ্চিত করেছেন যে, সিনেমাটি ওই ঘটনা থেকে অনুপ্রাণিত। মোস্তফা সরয়ার ফারুকী একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ‘একটা শনিবার বিকেল, সুন্দর বিকেল, ঝরঝরে বিকেল, চমৎকার বিকেল কী করে দুঃসহ ও বিভীষিকাময় হয়ে উঠল, তা-ই বলতে চেয়েছি। কিন্তু আমাদের গল্পটা শেষ পর্যন্ত বিভীষিকাময় থাকল না, আমাদের গল্পটা শেষ পর্যন্ত আশার। আমাদের গল্পটা বিভীষিকার ব্যাকড্রপে বানানো হলেও শেষ হয় আশা নিয়ে।’

‘শনিবার বিকেল’ সিনেমাতে অভিনয় করেছেন আমাদের দেশের মামুনুর রশীদ, জাহিদ হাসান, তিশা, ইরেশ যাকের ভারতের পরমব্রত এবং ফিলিস্তিনি অভিনেতা ইয়াদ হুরানি সহ আরো অনেকে। মোট ১২ টি দেশের শিল্পী কলাকুশলীদের নিয়েই নির্মান করা হয়েছে এই ওয়ানটেক শটের সিনেমাটি। আমাদের দেশের সিনেমাপ্রেমীরাও অপেক্ষা করে আছে কবে প্রেক্ষাগৃহে দেখা যাবে এই বহুল আলোচিত এবং প্রতীক্ষিত সিনেমাটি।

Ad