উদ্যোক্তা তৈরীতে সেলাই মেশিন নিয়ে হাওড়ের নারীদের পাশে ঝুমকা বাংলাদেশ

আফজালুর ফেরদৌস রুমন : করোনা ভাইরাস সংক্রমণের কারনে সারা বিশ্ব যখন স্থবিরতার মধ্য দিয়ে যাচ্ছে, অনেকেই কাজ না পেয়ে এক অর্থনৈতিক মন্দার মধ্য দিয়ে জীবন যাপন করছেন৷ এমন সময় সর্বোচ্চ স্বাস্থ্য নিরাপত্তা ব্যাবস্থা নিশ্চিত করার মাধ্যমে দক্ষ প্রশিক্ষকদ্বারা ঝুমকা বাংলাদেশ টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট প্রশিক্ষণার্থীদের বিনামূল্যে থাকা খাওয়াসহ লেভেল ওয়ানের আওতায় (ইজার প্যান্ট, মেক্সি, সেলোয়ার-কামিজ, পেটিকোট, ছয় কাট চুরিদার, ফতোয়া, পাঞ্জাবী, কটি ও সেলাই) প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করেছে।

এরই ধারাবাহিকতায় নেত্রকোণাস্থ সাকুয়া বাজার সংলগ্ন গন্দব্যপুরে অবস্থিত ঝুমকা টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটে গত ২৯শে সেপ্টেম্বর কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার ৫টি উপজেলার ৪০ জন মেয়েকে সেলাই কাজের উপর প্রশিক্ষন কর্মশালা উদ্বোধন করা হয়।

গত ৮ই নভেম্বর এই কর্মশালা সফল ভাবে শেষ হবার পর প্রশিক্ষিত নারীদের মধ্যে সেলাই মেশিন বিতরন করা হয়। সেলাই মেশিন বিতরন অনুষ্ঠানটি নেত্রকোনার ঝুমকা বাংলাদেশের ট্রেনিং সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। ঝুমকা বাংলাদেশের আয়োজনে এই অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কামরুন্নেসা আশরাফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এমডি মনিরুজ্জামান (এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার, এলজিইডি, নেত্রকোনা), শারমীন কবির বিনা (এক্সিকিউটিভ ডিরেক্টর, ঝুমকা বাংলাদেশ), জয়শ্রী দেবী ( হিলিপ, এলজিইডি, নেত্রকোনা)। এছাড়া এই অনুষ্ঠানে চেয়ারপার্সন হিসেবে দায়িত্ব পালন করেছেন ইঞ্জিনিয়ার গোপাল চন্দ্র সরকার (প্রজেক্ট ডিরেক্টর, হিলিপ, এলজিইডি)।

এই প্রশিক্ষনের মাধ্যমে হাওরের সুবিধা বঞ্চিত এলাকার নারীরা সামান্য হলেও নিজেদের কর্মসংস্থানের ব্যবস্থা করে সাবলম্বী হিসেবে নিজের পায়ে দাড়াতে পারে। ঝুমকা বাংলাদেশ বিগত কয়েক বছর ধরেই সামাজিক নানা কাজে প্রশংসনীয় উদ্যোগ নিয়ে নিম্ন শ্রেনীর মানুষের পাশে এসে দাড়িয়েছে।

উল্লেখ্য, হাওড় অঞ্চলের সুবিধা বঞ্চিত মেয়ে বা নারীদের আত্নকর্মসংস্থানের লক্ষে(এলজিইডি)এর (হিলিপ) প্রজেক্টের সহযোগিতায় ইফাদের অর্থায়নে ঝুমকা বাংলাদেশ ৪৫ দিনব্যাপী (টিডিএম) টেইলারিং এন্ড ড্রেস মেকিং ট্রেনিং প্রশিক্ষণের আয়োজন করেছিলো।

ইতিমধ্যে প্রশংসনীয় একটি উদ্যোগ হিসেবে এটি বিবেচিত হচ্ছে। সুবিধা বঞ্চিত মেয়েদের আত্নকর্মসংস্থানের লক্ষ্যে বরাবরই নানা রকম উদ্যোগ নিচ্ছে ঝুমকা বাংলাদেশ।

Ad