‘গোলন্দাজ’ নিয়ে দেব

আফজালুর ফেরদৌস রুমন : আজও মনেপ্রাণে বাঙালি ভালোবাসে ফুটবল খেলাটাকে। অথচ ভারতীয় ফুটবলের জনক, যিনি একজন বাঙালিও বটে তিনি হারিয়ে গিয়েছেন অজানা অতীতে। সেটাই খুঁজে বার করার চেষ্টা করবে ‘গোলন্দাজ’। ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের পরিচালনায়, ভেঙ্কটেশ ফিল্মসের প্রযোজনায় ভারতীয় ফুটবলের জনক নগেন্দ্র সর্বাধিকারীর বায়োপিকে অভিনয় করছেন দেব।

১৮৭৭ সালে হেয়ার স্কুলে পড়বার সময়, কিশোর নগেন্দ্র প্রসাদ স্কুলের মাঠে বন্ধুদের নিয়ে ফুটবল খেলা শুরু করেন। এরপর তাঁর প্রচেষ্টাতে তৈরি হয় ‘দ্য বয়েজ ক্লাব’-যা ছিল কোন ভারতীয় দ্বারা প্রতিষ্ঠিত ফুটবলের প্রথম সংগঠন। সেই কারণেই তাঁকে ‘ভারতীয় ফুটবলের জনক’ বলা হয়। সেই গল্পই সেলুলয়েডে নিয়ে আসছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়।

সিনেমায় বিভিন্ন চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন টালিউডের নামকরা দক্ষ কিছু অভিনেতা-অভিনেত্রী। মূল ভূমিকায় মানে ‘নগেন্দ্র প্রসাদ’ চরিত্রে আছেন দেব। ‘ভারগাভ’ চরিত্রে দেখা যাবে এই সময়ের জনপ্রিয় এবং দক্ষ অভিনেতা অর্নিবান ভট্টাচার্য্যকে। ‘কমলিনি’ চরিত্রে আছে গুনী অভিনেত্রী ঈশা এম সাহা। ইন্দ্রাশিষ রায় আছেন ‘জিতেন্দ্র’র ভূমিকায়। গায়ক এবং অভিনেতা শ্রীকান্ত আচার্য আছেন সুরিয়া কুমার সর্বাধিকারি’র ভূমিকায়। এবং ‘বিনোদ’ এর চরিত্রে দেখা মিলবে জন ভট্টাচার্যের।

‘আমাজন অভিযান’-এর পর আবার ভেঙ্কটেশের সঙ্গে জুটি বাঁধছেন দেব। মাঝে কিছুটা মনোমালিন্য থাকলেও পরিচালক ধ্রুবের কারনে সম্পর্কের বরফ গলেছে বলে জানা যায় এক ভারতীয় ট্যাবলয়েডের মাধ্যমে।

পরিচালক ধ্রুব জানিয়েছেন, ‘এত বছর পর ফিরে এসেছি ইতিহাসের টানে। বাঙালির চেনা ইতিহাসের অচেনা জায়গা খুঁজে পেতে ভাল লাগে। নগেন্দ্রপ্রাসদকে নিয়ে কাজ করার ইচ্ছেটাও বহুদিনের। অবশেষে এটা যে করতে পারছি সেটা পরম প্রাপ্তি’। সিনেমার গল্প সাংবাদিক দুলাল দে-র লেখা। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন বিক্রম ঘোষ।’

উল্লেখ্য, এই চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে প্রথমবার কোনো ইতিহাসনির্ভর সিনেমার অংশ হতে চলেছেন দেব। এটা একটা বড়ো চ্যালেঞ্জ দেবের কাছে বলেই বিভিন্ন সংবাদমাধ্যমে নিজেই জানিয়েছেন তিনি। তাই দেব নিজেও চরিত্রটি যথাযথভাবে পর্দায় তুলে ধরতে বেশ কয়েকমাস ধরেই ফুটবলের ট্রেনিং নিয়েছেন। কলকাতার বিধাননগর মিউনিসিপ্যাল স্পোর্টস কমপ্লেক্সের মাঠে তার এই প্রশিক্ষণ দিয়েছেন ভাইচুং ভুটিয়া।

Ad