দক্ষ এবং সম্ভাবনাময় অভিনেতা শিপন মিত্র

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রি নানা রকম চড়াই-উতরাই পার করছে। হল কমে যাওয়া, মধ্যবিত্ত শ্রেনীর সিনেমা থেকে মুখ ফিরিয়ে নেয়া, এর মাঝে করোনা পরিস্থিতি উদয় সব মিলিয়ে একটি দুঃসময় পার করছে।

এখান থেকে উত্তরনের উপায় এবং দর্শকদের হলে ফিরিয়ে আনার উদ্যোগ হিসেবে এখন গল্প নির্ভর চলচ্চিত্র নির্মিত হচ্ছে বেশ কয়েকটি। সাথে সাথে নতুন এবং সম্ভাবনাময় কিছু অভিনেতা এবং অভিনেত্রীও তাদের দক্ষতা, মেধা এবং অভিনয়ের প্রতি ভালোবাসা দিয়ে নিজেদের প্রতিষ্ঠিত করার প্র‍য়াস চালাচ্ছেন। এই একঝাক সম্ভাবনাময় নামের মধ্যে আলোচিত একটি নাম হলো শিপন মিত্র। তার জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে এই বিশেষ ফিচার।

২০১৪ সালে সৈকত নাসির পরিচালিত ‘দেশা-দ্য লিডার’ সিনেমার মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় তার। প্রথম সিনেমা দিয়েই দর্শক এবং সমালোচকদের নজরে আসেন তিনি। এরপর কাজ করছেন ‘বিগ ব্রাদার’, ‘ইউটার্ন’, ‘চলো পালাই’, ‘মাতাল’ চলচ্চিত্রে। সম্প্রতি বরেন্দ্র ভূমি রাজশাহীর ঐতিহ্য আদিবাসী সাঁওতালদের জীবন ও সংস্কৃতি নিয়ে নির্মিত হচ্ছে ‘সুজুকি’ নামের একটি চলচ্চিত্রে অভিনয় করছেন শিপন মিত্র।

সিনেমায় আদিবাসী পরিশ্রমী মানুষের প্রেম, ভালবাসা, সরলতা এবং বিশ্বাসের গল্প ফুটে উঠবে বলে জানা গেছে। গত ৭ই নভেম্বর রাজশাহীর সাঁওতাল পল্লীতে শুরু হয়েছে সিনেমার শ্যুটিং। নাট্যকার বরজান হোসেনের রচনায় সিনেমাটি পরিচালনা করছেন সোয়েব সাদিক সজীব।

‘সুজুকি’ চলচ্চিত্রে মূল চরিত্রে আছেন আলোচিত এবং সম্ভাবনাময় অভিনেতা শিপন মিত্র এবং নবাগতা সৈয়দা ফারজানা। ‘দেশা-দ্যা লিডার’ খ্যাত অভিনেতা শিপন মিত্র জানান, ‘সাঁওতালদের সংস্কৃতি ও সুন্দর একটি গল্প সিনেমাটিতে তুলে ধরা হবে। চ্যালেঞ্জিং একটি চরিত্রে অভিনয় করেছি আমি। এ ধরনের চরিত্রে আগে কখনো কাজ করিনি আমি। আশি দশকের প্রেক্ষাপটের সময়ের একটি চরিত্রে দেখা যাবে আমাকে।’

‘সুজুকি’ সিনেমা ছাড়াও ‘ভালোবাসার প্রজাপতি’ শিরোনামে একটি সিনেমায় ঢাকাই চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পপির সাথে। রাজু আলীম-মাসুমা তানির পরিচালনায় এটি প্রযোজনা করছে ইমপ্রেস টেলিফিল্ম। এর গল্প ও চিত্রনাট্য রচনা করেছেন খালিদ মাহবুব তুর্য।

এই সিনেমায় তার অংশের সকল শ্যুটিং শেষ করেছেন তিনি। করোনার কারনে শ্যুটিং পিছিয়ে যাবার পরে ‘বসন্ত বিকেল’ সিনেমাটির কিছু অংশের কাজ যা বাকি ছিলো তা এই মাসেই শেষ হয়ে যাবে। রফিক শিকদার পরিচালিত এই সিনেমাটি নিয়েও বেশ আশাবাদী শিপন।

এছাড়া ‘সুজুকি’ সিনেমার কাজ শেষ হবার পরে আরেকটা সিনেমায় কাজ শুরু করতে যাচ্ছেন তিনি। বিস্তারিত বা অফিসিয়াল ঘোষনা কিছুদিন পরেই জানানো হবে বলে জানান শিপন। শুভ কামনা রইলো ঢাকাই চলচ্চিত্রের এই মেধাবী এবং সম্ভাবনাময় অভিনেতার জন্য।

Ad