চা খেতে খেতে বই পড়তে পারবেন তারাকান্দি রেল ইস্টেশনে

শেখ নাসির উদ্দিন : ট্রেনের জন্য দীর্ঘ অপেক্ষা কিন্তু ট্রেন আসার কোন খবর নেই। অপেক্ষার আরেক নাম বিরক্তি আর সেই বিরক্তিকর সময়কে দূর করতে জামালপুরের তারাকান্দি রেলস্টেশনে চালু হল ইস্টেশন পাঠাগার।

শনিবার (২১ নভেম্বর) সরিষাবাড়ি উপজেলার পোগলদিঘা ইউনিয়নের তারাকান্দি রেলওয়ে স্টেশনে মিলন স্মৃতি পাঠাগার ও রেডিও ১৯ এর যৌথ উদ্যোগে ‘চায়ের বিনিময়ে বই পড়া’ এই স্লোগানে ইস্টেশন পাঠাগারের উদ্ভোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব উদ্দিন আহমদ।

ইস্টেশন পাঠাগারের অন্যতম উদ্যোগক্তা মো.আতিফ আসাদ বলেন, ‘বই মানুষকে যেমন জ্ঞান অর্জন সাহায্য করে তেমনি ভেতরকে আলোকিত করে। আর এই অালো মানুষের ভেতর পরিষ্কার হয় এবং মানবিক মানুষ গড়ে ওঠে। তাই মানুষকে বইপড়ায় উদ্বুদ্ধ করতে আমাদের এই উদ্যোগ। আমরা স্বপ্ন দেখি বাংলাদেশের প্রতিটি স্টেশনে একদিন পাঠাগার হবে।যাতে করে রেলওয়ে স্টেশনে অপেক্ষায়রত যাত্রীরা বই পড়তে পারে।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব উদ্দিন আহমদ বলেন, ‘সরিষাবাড়ি’তে ব্যতিক্রমী এক পাঠাগারে যাত্রা শুরু হল। মিলন স্মৃতি পাঠাগার ও রেডিও ১৯ সত্যিই প্রশংসার দাবীদার। তাদের মাধ্যমেই আজ এই ইস্টেশন পাঠাগারের যাত্রা শুরু হলো। স্টেশনে যাত্রীরা আসবে চা খাবে তার পাশাপাশি বই পড়বে। কিছুটা সময় হলেও এখান থেকে মানুষ উপকৃত হবে। এভাবেই সারাদেশে জ্ঞানের আলো ছড়িয়ে পড়ুক।’

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রেডিও ১৯ সিইও রনি রাসেল, ব্যবস্থাপনা পরিচালক কিশোর ত্রিপুরা, মিলন স্মৃতি পাঠাগারের উদ্যোক্তা আতিফ আসাদ, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী আজাদ জাহান শামীম, পাবলিক ইউনিভাসিটি স্টুডেন্টস এসোসিয়েশন অফ সরিষাবাড়ী (পুসাস) সভাপতি মোস্তফা আমির ফয়সাল, সাধারণ সম্পাদক নাহারুল আলম, অ্যাডভোকেট মতিউর রহমান কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন প্রমুখ।

Ad