বিজয় দিবসে অরুন চৌধুরীর ‘৫০ বছরের বাড়ি’

আফজালুর ফেরদৌস রুমন : ১৬ই ডিসেম্বর আমাদের বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশ স্বাধীন হয়েছিলো। তাই এই দিনটি মাথায় রেখে সংস্কৃতির নানা মাধ্যমে বিভিন্ন রকম কাজ হয়ে থাকে। এরই ধারাবাহিকতায় টেলিভিশন চ্যানেলগুলোতে মহান বিজয় দিবস উপলক্ষে নাটক প্রচারিত হয়।

বেশকিছু নির্মাতা এবং শিল্পী-কলাকুশলী এরই মধ্যে কাজ শুরু করেছেন এই বিশেষ দিনটি সামনে রেখে। বিগত আটবছর ধরেই দেশের জনপ্রিয় স্যাটেলাইট চ্যানেল চ্যানেল আইয়ের জন্য বিজয় দিবসের নাটক নিয়ে হাজির হন দেশের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় নির্মাতা অরুন চৌধুরী এবারো তার ব্যতিক্রম হচ্ছেনা।

বাংলাদেশ এবার স্বাধীনতার ৫০ বছরে পা দিচ্ছে তাই তিনি হাজির হচ্ছেন ‘৫০ বছরের বাড়ি’ নামক মুক্তিযুদ্ধ পরবর্তী গল্প নিয়ে একটি নাটক নিয়ে।

চারজন মুক্তিযোদ্ধা বন্ধুর একটি বাড়ি ঘিরেই এই নাটকের গল্প এগিয়েছে বলে জানা গেছে। প্রায় ৫০ বছরের পুরোনা এই বাড়িটি নিয়ে এই সময়ে এসে নতুন কিছু করার গল্প তুলে ধরা হচ্ছে এমনটাই জানিয়েছেন নির্মাতা অরুন চৌধুরী।

করোনা পরিস্থিতির কারনে দীর্ঘদিন বাসায় থাকলেও এই নাটকের মাধ্যমে আবারো কাজে ফেরা এই নির্মাতা নাটকটি নিয়ে বেশ আশাবাদী। দর্শকেরা একটি ভিন্নরকম গল্প দেখতে পাবেন বলে উল্লেখ করেন তিনি। এছাড়া প্রতিটা চরিত্রে শিল্পীরা তাদের সেরা কাজটি উপহার দিয়েছেন বলেও মন্তব্য করেন তিনি।

‘৫০ বছরের বাড়ি’ নাটকটির গল্প লিখেছেন প্রখ্যাত ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর। এই নাটকে অভিনয় করেছেন জনপ্রিয় সংগীতশিল্পী এবং অভিনেতা আগুন। এছাড়া আরো অভিনয় করেছেন দক্ষ অভিনেতা ইন্তেখাব দিনার এবং এই সময়ের আরেক সম্ভাবনাময় অভিনেত্রী শালহা খানম নাদিয়া।

সম্প্রতি পূবাইলের একটি শ্যুটিং হাউজে নাটকের শ্যুটিং এর কাজ সম্পন্ন হয়েছে। ১৬ই ডিসেম্বর চ্যানেল আইতে বিজয় দিবসের বিশেষ অনুষ্ঠান মালায় নাটকটি প্রচারিত হবে বলে জানা গেছে।

Ad