আসছে তৌকিরের ‘স্ফুলিঙ্গ’

আফজালুর ফেরদৌস রুমন : নব্বই দশকের জনপ্রিয় অভিনেতা তৌকির আহমেদ। তবে এই জনপ্রিয় অভিনেতা সিনেমার পরিচালক হিসেবেও নিজেকে নিয়ে গেছেন এক অন্য উচ্চতায়৷ নির্মাতা হিসেবে প্রথম সিনেমা ‘জয়যাত্রা’ দিয়েই তিনি প্রমান করেছেন যে একজন দক্ষ এবং শক্তিশালী নির্মাতার আগমন ঘটেছে আমাদের সিনেমা জগতে। প্রথম সিনেমা দিয়েই জাতীয় চলচ্চিত্র পুরস্কার বগলদাবা করেন তিনি সেরা পরিচালক, প্রযোজক ও চিত্রনাট্যকার হিসেবে।

পরবর্তীতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬ তে সেরা চলচ্চিত্র ও সেরা গল্পের পুরস্কার পায় তার পরিচালিত ‘অজ্ঞাতনামা’। তৌকীর আহমেদ পরিচালিত সর্বশেষ সিনেমা ‘ফাগুন হাওয়ায়’ ২০১৯ সালের সেরা চলচ্চিত্র হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছে। সিনেমাটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এ মোট তিনটি বিভাগে পুরস্কার পাচ্ছে।

এবার তার নতুন সিনেমা ‘স্ফুলিঙ্গ’ নিয়ে আবারো পরিচালনায় ফিরছেন তিনি। বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর একটি ক্লাবে সিনেমার মহরত অনুষ্ঠিত হলো। সেখানেই জানানো হয় সিনেমার নাম ‘স্ফুলিঙ্গ’। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘স্বপ্নের বাংলাদেশ ফাউন্ডেশন’ সিনেমাটি প্রযোজনা করছে।

এই সিনেমা সম্পর্কে তৌকীর আহমেদ জানান, ‘অবশেষে আমার নতুন সিনেমার কাজ শুরু করতে পারছি। করোনা পরিস্থিতিতে আমাদের সবকিছু এদিক-সেদিক হয়ে গিয়েছিল। তবুও আমরা এরকম পরিস্থিতির মধ্যেও সিনেমার কাজ শুরু করতে যাচ্ছি। স্বাস্থ্যবিধি মেনে সিনেমার সব কাজ করবো আমরা।’

তিনি আরও জানান, ‘বঙ্গবন্ধুর কর্মজীবন, তার আদর্শ এবং তিনি যে জাতির স্থপতি এই বিষয়টি আরেকবার তরুণ সমাজের কাছে তুলে ধরতে চাই।’

বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক একটি ব্যান্ড দল ও তাদের সদস্যদের গল্পে নির্মিত হতে যাচ্ছে সিনেমাটি। ‘স্ফুলিঙ্গ’ সিনেমার মধ্যে দিয়ে প্রায় ১৩ বছর পরে আবারো তৌকির আহমেদের পরিচালনায় অভিনয় করতে যাচ্ছেন আমাদের দেশের আলোচিত এবং দক্ষ অভিনেত্রী জাকিয়া বারী মম।

২০০৭ সালে লাক্স-চ্যানেল আই সুপারস্টার প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হবার পরে আয়োজকদের দেওয়া কথা অনুযায়ী এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে মম ‘দারুচিনি দ্বীপ’ সিনেমাতে অভিনয় করেন। ক্যারিয়ারের প্রথম সিনেমায় পরিচালক হিসেবে তৌকীর আহমেদের সাথে কাজ করেই তিনি অর্জন করেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। তাই আবারো তৌকির আহমেদের সাথে কাজ করা নিয়ে ব্যাপক উচ্ছ্বসিত তিনি। জাকিয়া বারী মমকে একটি নেতিবাচক চরিত্রে দেখা যাবে বলে জানা গেছে।

জাকিয়া বারী মম ছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন এই সময়ের আরেক আলোচিত চিত্রনায়িকা পরীমনি। এই সিনেমাতে তাকে দেখা যাবে গায়িকা হিসেবে। এই প্রথমবার তৌকির আহমেদের পরিচালনায় কাজ করা নিয়ে তিনিও ব্যাপক আশাবাদী। ক্যারিয়ারে বেশ ভালো সময় পার করছেন পরীমনি।

আগামী ১১ই ডিসেম্বর মুক্তি পাচ্ছে টেলিভিশনের জনপ্রিয় নির্মাতা চয়নিকা চৌধুরীর পরিচালনায় প্রথম সিনেমা ‘বিশ্বসুন্দরী’। এই সিনেমায় প্রথমবারের মতো সিয়াম-পরীমনি জুটি বেধে আসতে চলেছেন। এছাড়া প্রীতিলতা, অ্যাডভেঞ্চার অব সুন্দরবন সহ বেশ কয়টি আলোচিত সিনেমায় দেখা যাবে তাকে।

‘স্ফুলিঙ্গ’ সিনেমার একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন ছোট পর্দার গুনী অভিনেতা শ্যামল মাওলা। সাম্প্রতিক সময়ে বিনোদনের নতুন মাধ্যম ওটিটি প্ল্যাটফর্মের বেশ কটি ভিন্নধর্মী কনটেন্টে অভিনয় করে বেশ আলোচনায় তিনি। জি-ফাইভের ‘মাইনকার চিপায়’ অসাধারণ অভিনয় করে নতুন করে আলোচনায় শ্যামল মাওলা। অন্য একটি গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন দেশের অন্যতম আলোচিত এবং দক্ষ অভিনেতা রওনক হাসান।

যেকোনো চরিত্রে নিজের সেরাটা দিতে কার্পন্য করেননি তিনি। দেশের আন্ডাররেটেড এই দক্ষ এবং শক্তিশালী অভিনেতা তৌকির আহমেদের পরিচালনায় তার সহজাত অভিনয় প্রতিভা নতুন করে আবারো মুগ্ধ করবে আমাদের একথা বলার অপেক্ষা রাখেনা। এছাড়া এই সিনেমায় আরও অভিনয় করবেন মামুনুর রশীদ, শহীদুল আলম সাচ্চু, ফজলুর রহমান বাবু সহ আরও অনেকে।

Ad