খলচরিত্রে আস্থার নতুন নাম রাশেদ মামুন অপু

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে এসে যেকয়জন অভিনেতা তাদের দক্ষতা এবং শক্তিশালী অভিনয় প্রতিভা দিয়ে সিনেমা ইন্ডাস্ট্রিতে চুটিয়ে কাজ করছেন তাদের মধ্যে আলোচিত এবং সম্ভাবনাময় একটি নাম রাশেদ মামুন অপু। মেধাবী এই অভিনেতা তার সহজাত অভিনয় দক্ষতা দিয়ে সাম্প্রতিক সময়ে ব্যাপক আলোচনায় আসলেও দর্শকের অনেকেই জানেন না নাট্যনির্মাতা হিসেবে শোবিজে পথচলা শুরু করেছিলেন রাশেদ মামুন অপু।

অপুর পরিচালিত প্রথম নাটক ছিল ‘লেফট রাইট লেফট’। পরবর্তীতে রাশেদ মামুন অপু প্রথমবার অভিনয় করেন নোমান রবিন পরিচালিত ‘সিটি বাস’ নাটকে। এই নাটকে তোতামিয়া চরিত্রে তার অসাধারন অভিনয় তাকে আলোচনায় নিয়ে আসে। এরপরে অপু টেলিভিশনের ব্যস্ত অভিনেতা হিসেবে নাম লেখান।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন সময়েই থিয়েটারের সাথে যুক্ত ছিলেন অপু। পরবর্তীতে আমাদের দেশের খ্যাতিমান নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের সহকারী পরিচালক হিসেবেও কাজ করেন। আইনে স্নাতক ও স্নাতকোত্তর করলেও রাশেদ মামুন অপুর ভালোবাসার জায়গা অভিনয়। সেই ভালোবাসার টানেই মোটা অংকের সম্মানীর কর্পোরেট চাকরী ছেড়ে নিয়মিত হন ছোটপর্দায়।

নোমান রবিনের ‘কমন জেন্ডার’ সিনেমায় তাকে দেখা যায় প্রথমবার। ২০১৮ সালে নঈম ইমতিয়াজ নেয়ামূল পরিচালিত ‘গাঙচিল’ সিনেমার মাধ্যমে আবারো নতুনকরে বড়পর্দায় যাত্রা শুরু করেন অপু। যদিও সিনেমাটি এখনো মুক্তি পায়নি, তবে অপুর এরপরের গল্পটা শুধুই এগিয়ে যাবার।

বর্তমানে তার হাতে থাকা ১০টি সিনেমাই কনটেন্ট, শিল্পী তালিকা, নির্মাতা ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনায়। সিনেমাগুলি হচ্ছে অনন্য মামুনের ‘নবাব এলএল.বি, সানী সানোয়ার ও ফয়সাল আহমেদের ‘মিশন এক্সট্রিম’, সৈকত নাসিরের ‘বর্ডার’, মীর সাব্বিরের ‘রাত জাগা ফুল’, রায়হান রাফীর ‘পরাণ’, ‘জানোয়ার’, ‘দামাল’ ও নেয়ামূলের ‘গাঙচিল’, ইফতেখার চৌধুরীর ‘মুক্তি’ ও ইফতেখার শুভর ‘মুখোশ’। যদিও এখানে উল্লেখিত শেষ দুটি সিনেমার শুটিং এখনও শুরু করেননি রাশেদ মামুন অপু।

একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, শুধুমাত্র ‘রাত জাগা ফুল’ ছাড়া বাকি সব সিনেমাতে নেগেটিভ চরিত্রে কাজ করতে দেখা যাবে তাকে। গত ঈদে রায়হান রাফির পরিচালনায় শর্টফিল্ম ‘অক্সিজেন’ এ মাহিয়া মাহীর সাথে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে নিজের প্রতিভার ঝলক দেখান অপু। স্বল্প সময়ের উপস্থিতি হলেও তার অভিনয় প্রশংসিত হয়।

তারপরে কিছুদিন আগে সেই রায়হান রাফির পরিচালনায় সত্য কাহিনী অবলম্বনে নির্মিত ওয়েব ফিল্ম ‘জানোয়ার’ এর ট্রেলার রিলিজ দেয়া হলে রাশেদ মামুন অপু নতুন করে আলোচনায় আসেন। ট্রেলারে তার ভয়ংকর রূপ দেখে শিউরে উঠেছেন সবাই। এবার রিলিজ দেয়া হয়েছে অন্যন্য মামুনের পরিচালনায় ‘নবাব এলএলবি’র ট্রেলার।

আগামী ১৬ই ডিসেম্বর মুক্তি পাচ্ছে অন্যন্য মামুন পরিচালিত বিগ বাজেটের আলোচিত সিনেমা ‘নবাব এলএলবি’। এই সিনেমার ট্রেলার মুক্তির পরে সবার কাছ থেকেই পজেটিভ রেসপন্স পাচ্ছে পুরো টিম। সিনেমার নায়ক শাকিব খানের পাশাপাশি নেগেটিভ চরিত্র বা ভিলেন রূপে আলোচনায় অপু।

সিনেমায় তার লুক, অভিব্যক্তি, ডায়লগ ডেলিভারি প্রশংসা পাচ্ছে সবার। ধারনা করা হচ্ছে সিনেমা মুক্তি পাবার পরে তার শক্তিশালী অভিনয় দেখতে চলেছি আমরা। ঢাকাই সিনেমায় এই সময়ে এসে সংখ্যায় কম হলেও ভিলেন বা নেগেটিভ চরিত্র নিয়ে যে এক্সপেরিমেন্ট হচ্ছে সেইখানটায় সম্ভাবনাময় এক নাম রাশেদ মামুন অপু।

রাশেদ মামুন অপু বলেন- আমার অপেক্ষা যেন শেষ হচ্ছে না। মুক্তি প্রতীক্ষায় থাকা সিনেমাগুলো মুক্তি পেলে হয়তো সবাই আমার চেস্টা এবং অভিনয়ের প্রতি ভালোবাসাটা অনুভব করতে পারবে৷ প্রতিটা চরিত্র সঠিকভাবে তুলে ধরার জন্য আমি আমার সেরাটাই দিয়েছি। বাকিটা দর্শকরাই ভালো বলতে পারবেন।

তিনি আরো জানান, আমার চরিত্রগুলো নেতিবাচক হলেও কিন্তু গল্পে চাহিদা মতো সেগুলোতে অনেক বৈচিত্র থাকছে। গতকাল ওটিটি প্ল্যাটফর্ম বিঞ্জে মুক্তি দেয়া হয়েছে সঞ্জয় সমাদ্দার পরিচালিত আলোচিত সিরিজ ‘শিকল’। তানজিন তিশা এবং শতাব্দী ওয়াদুদ এর সাথে একটি ভিন্নধর্মী চরিত্রে দেখা গেছে অপুকে।

অভিনয়ের পাশাপাশি তিনি শিল্পী সংঘের অনুষ্ঠান সম্পাদক হিসেবেওন্দায়িত্ব পালন করছেন। এই মূহুর্তে রায়হান রাফির পরিচালনায় মুক্তিযুদ্ধের সময়কার স্বাধীন বাংলা ফুটবল দল নিয়ে নির্মিতব্য সিনেমা ‘দামাল’ সিনেমায় একটি গুরুত্বপূর্ণ এবং ব্যতিক্রমী চরিত্রে অভিনয় করছেন তিনি।

নির্মাতা রায়হান রাফির সাথে অনেকগুলো কাজ করার সুযোগ পেয়েছেন তিনি। তাই স্বাভাবিকভাবেই তাদের বোঝাপড়াটা বেশ ভালো তা বোঝাই যায়।

তিনিও জানান, আন্ডারস্ট্যান্ডিং এর কারনে রায়হান রাফি আমার উপর ভরসা রেখে আমাকে অভিনেতা হিসেবে একটা স্পেস দেন যেটা আমাকে চরিত্রটি ফুটিয়ে তুলতে সহায়তা করে। তাই স্বাভাবিকভাবেই তার কাছে আমি কৃতজ্ঞ। তবে কৃতজ্ঞতা সেই সব মানুষের জন্য যারা আমার উপর ভরসা করেছেন। সাথে সাথে দর্শকদের প্রতিও রইলো ভালোবাসা। তারা আমাকে বা আমার কাজকে গ্রহন করেছেন বলেই আজ আমি রাশেদ মামুন অপু একজন অভিনেতা হিসেবে নিয়মিত কাজ করে যেতে পারছি।’

সামনের কাজগুলো নিয়ে শুভ কামনা রইলো এই গুনী অভিনেতার জন্য। ভবিষ্যতে তার অভিনয় দক্ষতা এবং মেধা দিয়ে বাংলাদেশের অভিনয় জগতে স্বতন্ত্র একটি জায়গায় নিজেকে অধিষ্ঠিত করবেন তিনি এটাই কামনা।

Ad