১৬ই ডিসেম্বর আই থিয়েটারে ‘নবাব এলএলবি’

আফজালুর ফেরদৌস রুমন : বিজয়ের মাসেই বড় পর্দায় আবার ‘নবাব’ হয়ে আসছেন সুপারস্টার শাকিব খান। করোনা পরিস্থিতিতে সব থমকে যাবার কারনে অন্যন্য মামুন পরিচালিত এই বিগ বাজেটের এই সিনেমার শ্যুটিং শুরু করা যায়নি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হবার পরে করোনাকালীন সকল বিধিনিষেধ মেনেই এই বছরের সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকে শুটিং শুরু হয়।

সকল কাজ শেষ করে গত অক্টোবরেই অনলাইন প্ল্যাটফর্মে সিনেমাটি মুক্তি দেওয়ার কথা জানিয়েছিলেন সিনেমার নির্মাতা অনন্য মামুন। তবে বিভিন্ন কারনে সকল কাজ সম্পন্ন না হওয়ায় মুক্তির তারিখ পিছিয়ে দেয়া হয়।

করোনার কারনে শ্যুটিং থমকে যাওয়া, প্রেক্ষাগৃহ বন্ধ থাকার কারনে বিনোদনের নতুন মাধ্যম এখন ওটিটি প্ল্যাটফর্ম। লকডাউনের কারনে বিনোদনের মাধ্যম হিসেবে সারা বিশ্বের দিনেমাপ্রেমী মানুষের কাছে এখন এই ওটিটি প্ল্যাটফর্ম ব্যাপক জনপ্রিয়। বাংলাদেশেও এখন ওটিটি প্ল্যাটফর্ম ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে। এরই ধারাবাহিকতায় আমাদের দেশেও কিছু প্ল্যাটফর্ম জনপ্রিয় হচ্ছে।

আমাদের দেশে তবে সিরিজ, টেলিফিল্ম বা নাটক মুক্তি পেলেও কোনো সিনেমা এখনো মুক্তি পায়নি। এরই ধারাবাহিকতায় গত ২৬ নভেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে যাত্রা শুরু করে অনলাইন প্লাটফর্ম আই থিয়েটার। এই ‘আই থিয়েটার’ই ঘোষনা দেয়া হয় যে, আগামী ১৬ই ডিসেম্বর রাত ৮টায় মুক্তি পাবে ‘নবাব এলএলবি’।

ইতিমধ্যে সিনেমার প্রমোশনের অংশ হিসেবে সিনেমা লুক, ট্রেলার এবং তিনটি গান রিলিজ দেয়া হয়েছে৷ লুক প্রচারের সময় থেকেই আলোচনায় ‘নবাব এলএলবি’। তবে বারবার রিলিজ ডেট পিছিয়ে দেবার কারনে কিছুটা সমালোচনা এবং ভক্তদের আক্ষেপ থাকলেও ট্রেলার রিলিজ করার পর সবার কাছ থেকেই ব্যাপক প্রশংসা পাচ্ছে ‘নবাব এলএলবি’।

আমাদের দেশীয় সিনেমায় সমসাময়িক সামাজিক ইস্যুর উপর ভিত্তি করে গল্প, চিত্রনাট্য বা সংলাপ নিয়ে সিনেমা নির্মান করা হয়না। হাতেগোনা কয়েকটি সিনেমায় সেসব ইস্যুর দেখা মিললেও আক্ষরিক অর্থে সেরকমভাবে আমাদের এখানে কাজ হয়না। তবে সেই জায়গা থেকে সরে এসেছে ‘নবাব এলএলবি’। এজন্য অবশ্যই ধন্যবাদ জানাতে হয় সিনেমার সাথে সংশ্লিষ্ট সকলের জন্য।

‘নবাব এলএলবি’ সিনেমার কাহিনীকার পাপ্পু রাজ, চিত্রনাট্যের দায়িত্বে আছেন অন্যন্য মামুন, চিত্রনাট্যের সম্পাদক হিসেবে আছেন আলোচিত নির্মাতা দীপংকর দীপন। এবং আলাদাভাবে উল্লেখ করতে হয় সংলাপ রচয়িতা শাহজাহান সৌরভের কথা। আড়াই মিনিটের ট্রেলারে সিনেমার গল্প বা কনটেন্ট পরিচিত মনে হলেও সবচেয়ে বেশি আলোচনায় এসেছে তার লেখা সংলাপগুলো।

সিনেমায় আইনজীবীর ভূমিকায় দেখা যাবে এই সময়ে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় অভিনেতা শাকিব খান। তার লুক, সংলাপ, অভিনয় দক্ষতা নতুন করে আলোচনায়। শহীদুজ্জামান সেলিমের মতো দক্ষ এবং শক্তিশালী অভিনেতার সাথে কোর্টরুমে জমজমাট অভিনয় যুদ্ধ হবে শাকিবের সেটা বোঝা গেছে ট্রেলারে। এছাড়া ভিলেন হিসেবে রাশেদ মামুন অপুর লুক, বডি ল্যাংগুয়েজ, ডায়লগ ডেলিভারি নজর কেড়েছে৷

সিনেমায় আরেকজন আইনজীবীর চরিত্রে আছেন মাহিয়া মাহী। মাহীর সাথে অনেকদিনপরে জুটি বেধে আসছেন শাকিব খান। এছাড়া একজন রেপ ভিক্টিমের গুরুত্বপূর্ণ চরিত্রে আছেন অর্চিতা স্পর্শিয়া। বর্তমান সময়ের প্রেক্ষাপঠে সিনেমাটিতে সবার চরিত্রগুলো সুন্দর ভাবে ফুটিয়ে তোলা হয়েছে বলেই মনে হচ্ছে। ধর্ষণের মতো অমানবিক এবং নিষ্ঠুর অপরাধ তুলে ধরা হয়েছে এই সিনেমায়। ধর্ষণের বিরুদ্ধে মজবুত প্রতিবাদের সামাজিক বার্তাও ছড়িয়ে দিবে ‘নবাব এলএলবি’ সেই ধারনা করা হচ্ছে।

এছাড়া একটি পার্টি সং ‘জাস্ট চিল’ তে আলোচিত নৃত্যশিল্পী হৃদি শেখের সাথে তাল মিলিয়ে নেচেছেন শাকিব খান। ইতিমধ্যে গানটি ব্যাপক জনপ্রিয়তা এবং প্রশংসা পাচ্ছে। শাকিব-মাহীর রোমান্টিক একটি গান ‘বিলিভ মি’ গতকাল রিলিজ দেয়ার পর ভালোই সাড়া তুলেছে। সব মিলিয়ে বলা যায় জমজমাট একটি বানিজ্যিক সিনেমা মুক্তি পেতে যাচ্ছে আগামী ১৬ই ডিসেম্বর। ‘নবাব এলএলবি’ হতে যাচ্ছে দেশের প্রথম কোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র যেটি ওটিটি প্লাটফর্মে মুক্তি পেতে যাচ্ছে।

সিনেমা হল কমে যাওয়া, দর্শকদের হল বিমুখতা নিয়ে কঠিন সময় পার করছেন সিনেমা ইন্ডাস্ট্রি। এর মধ্যে করোনা পরিস্থিতিতে দর্শকদের হলে আসা নিয়ে কিছুটা সংশয় তো আছেই। তাই বিনোদনের নতুন মাধ্যম ওটিটি প্ল্যাটফর্মেই মুক্তি দেয়া হচ্ছে এই বিগ বাজেটের সিনেমার।

নির্মাতা অন্যন্য মামুন এই সময়ে এসে এরকম একটি সিদ্ধান্ত নেবার কারনে অবশ্যই বাহবা পাবেন। আই থিয়েটার নামের অ্যাপের যাত্রাও শুরু হচ্ছে এই সিনেমা দিয়েই। তাই সবমিলিয়ে বলা যায় নতুন দিনের সিনেমার জন্য যে পদক্ষেপ নিয়েছেন অন্যন্য মামুন এবং সিনেমা সংশ্লিষ্ট সকলে তাদের জন্য রইলো অনেক অনেক শুভকামনা।

Ad