বিজয় দিবসে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সাইকোনিউরোসিস’

আসছে মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বরে মুক্তি পেতে যাচ্ছে জিরো বাজেটের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সাইকোনিউরোসিস। মানসিক স্বাস্থ্য, সমস্যা ও প্রতিকারকে কেন্দ্র করে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন শিশু সাংবাদিক ও তরুণ নির্মাতা শেখ আব্দুল্লাহ ইয়াছিন।

একই সাথে চলচ্চিত্রটি পরিচালনা ও প্রযোজনাও করেছেন তিনি। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলাকায় ইনডোরে এর শুটিং শেষ হয়েছে। এখন পোস্ট প্রোডাকশনের কাজ চলছে।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি’তে কাজ করা সব কলাকৌশলী নতুন। এতে অভিনয় করেছেন ইশতিয়াক আহমেদ মেহেদী, আদনান আলম আলভি, জাহিদ আব্রার, আব্দুল্লাহ ও রুবেল। ডিওপি ছিলেন জয় ও এমডি মিজবাহ। এতে কন্ঠ দিয়েছেন উপস্থাপিকা ও বিতর্কিক সাহানা পারভীন নূপুর, বিতর্কিক আদ্রিতা মুহুরি, রোভার ফারজানা ইয়াসমিন ও তাসফিয়া নওশিন ফারিয়া।

ইন্ট্রো ও আউট্রো ভয়েস দিয়েছেন শিশু সাংবাদিক আশিকুজ্জামান আশিক ও আদনান মেহেদী। এর পোস্ট প্রোডাকশনের কাজ করছে মেন্টালজ প্রোডাকশন। শূন্যে বাজেটের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি শেখ আব্দুল্লাহ’র নিজস্ব ইউটিউব চ্যানেলে (Sheikh Abdullah Yeasin) ১৬ ডিসেম্বর রাতে প্রকাশিত হবে।

তরুণ নির্মাতা আব্দুল্লাহ ইয়াছিন বলেন, ‘আমরা
শারীরিক অসুস্থতার জন্য চিকিৎসক দেখাই। কিন্তু
মানসিক ভাবে অসুস্থ হলে চিকিৎসক দেখানোর তেমন প্রয়োজন মনে করি না। তাকে আমরা পাগল বলে ভাবি। আমরা ভাবি জিনের আঁচড় করেছে যা সম্পূর্ণ ভুল ধারণা । মানুষ নানাভাবে মানসিক সমস্যায় আক্রান্ত হতে পারে আর তাদের পাঁশে আমাদের দাঁড়ানো উচিত এমন বিষয় শর্ট ফ্লিমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।’

তিনি আরও বলেন, ‘একে বারে শূন্য বাজেটের
শর্ট ফ্লিমে অনেক সীমাবদ্ধতা থাকে। চেষ্টা করেছি তা কাটিয়ে ভালো কিছু করার। কাজ কেমন হয়েছে তা দর্শক বলতে পারবে। তবে গত ৩ ডিসেম্বর চলচ্চিত্রের ট্রেলার প্রকাশ পাবার পর অনেকে তা পছন্দ করেছেন। আশা করি, ভালো কিছু হবে।’

তরুণ নির্মাতা শেখ আব্দুল্লাহ ইয়াছিন আর আগে জাতীয় কবি নজরুল ইসলামের স্মরণে মিউজিক ভিডিও, সকল শিশুর শিক্ষা অধিকার নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্বপ্ন’ নির্মাণ করেন। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্বপ্ন’ ২০১৯ সালে স্কলাসটিকা ফটোগ্রাফি এন্ড মিডিয়া ক্লাবের ফেস্টিভ্যালে তৃতীয় পুরষ্কার অর্জন করে।

Ad