তৃতীয় বছরে ধারাবাহিক ‘মান অভিমান’

আফজালুর ফেরদৌস রুমন : এই সময়ে সংখ্যার দিক বিবেচনা করলে অনেক নাটক নির্মিত হলেও ধারাবাহিক নাটকের সংখ্যা সেই তুলনায় কম। এরমধ্যে একটা লম্বা সময় ধরে নাটক দেখার চল এখন আগের মতো নাই এটা আমরা সবাই জানি।

তাই গল্প, অভিনয় বা নির্মান দিয়ে দর্শকদের টেলিভিশন সেটের সামনে বসিয়ে রাখার কৃতিত্ব অনেক বড় একটা বিষয়। আর যে কয়টি হাতেগোনা ধারাবাহিক নাটক এটি করতে সক্ষম হয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য একটি হচ্ছে দীপ্ত টেলিভিশনের জনপ্রিয় ধারাবাহিক ‘মান অভিমান’।

সম্প্রতি দীপ্ত টিভির জনপ্রিয় এই ধারাবাহিক/সিরিয়াল দুই বছরের যাত্রা শেষ করে তৃতীয় বছরে পা রাখলো। বদলে যাওয়া বিনোদনের সংজ্ঞা হিসেব করলে এটি একটি নতুন মাইলফলক। চিত্রনাট্যকার নাসিমুল হাসান জেন অস্টেনের ক্লাসিক উপন্যাস ‘প্রাইড এবং প্রিজুডাইস’ থেকে অনুপ্রানিত হয়ে এই সময়ের প্রেক্ষাপটে ধারাবাহিকটির চিত্রনাট্যে নির্মান করেছেন।

আশীষ কুমার রায় পরিচালিত ‘মান অভিমান’ নাটকটির প্রথম পর্ব ২০১৯ সালের ৫ই জানুয়ারি তারিখে প্রচারিত হয়েছিলো। সংলাপ লিখছেন সারওয়ার সৈকত। একটি মধ্যবিত্ত পরিবার, এই পরিবারের পাঁচ বোনের ভিন্ন ভিন্ন গল্প, সামাজিক ব্যবস্থা, জীবনের প্রতিদিনের জটিলতা, মানসিক টানাপোড়েন এসব বিষয় নিয়েই নাটকটির গল্প।

দুই বছর ধরে দর্শকদের বিনোদিত করা এই ধারাবাহিকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রোজি সিদ্দিকি, তোফা হাসান, সমাপ্তি মাশুক, ইফফাত আরা তিথি, শিবলি নোমান, সানজিদা ইপ্সা, আরমান পারভেজ মুরাদ, তানিন তানহা, শেলি আহসান, সানজিদা মিলা, তেরেসা, এমিলা হক, জেবুননেসা সোবহান, সুজাত শিমুল, কাজী রাজু, অশোক বেপারি সহ আরো অনেকে।

‘মন অভিমান’ ধারাবাহিকটি শনিবার থেকে শুক্রবার সন্ধ্যা ৭টায় দীপ্ত টিভিতে প্রচারিত হচ্ছে নিয়মিতভাবে। এই দীর্ঘ সময় ধরে নাটকটির সম্প্রচার স্বাভাবিকভাবেই প্রমান করে যে নাটকটি সাধারণ মানুষের কাছে কতোটা জনপ্রিয়। শুভ কামনা রইলো ‘মান-অভিমান’ নাটকের পুরো টিমের জন্য।

Ad