জয়ার নতুন দুই সিনেমা ‘ওসিডি’ ও ‘চালচিত্র’

আফজালুর ফেরদৌস রুমন : করোনাকাল কাটিয়ে আবারো পুরোদমে অভিনয়ে ফিরছেন দুই বাংলার জনপ্রিয় এবং দক্ষ অভিনেত্রী জয়া আহসান। সম্প্রতি কলকাতায় দুটি নতুন সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। সৌকর্য ঘোষালের পরিচালনায় ‘ওসিডি’ সিনেমার মধ্য দিয়ে এই বছরে কলকাতার প্রথম সিনেমায় কাজ শুরু করেছেন জয়া।

এর আগে একই পরিচালকের পরিচালনায় ‘ভূতপরী’ সিনেমার কাজ শেষ করেছেন এই গুনী অভিনেত্রী। যদিও ‘ভূতপরী’ এখনো মুক্তি পায়নি তারমধ্যেই এই নতুন সিনেমার শ্যুটিং শুরু হলো।

‘ওসিডি’ সিনেমার গল্প শিশুদের অনেক না জানা সমস্যা, সংকট তুলে ধরা হবে। একজন ওসিডি (অবসেসিভ কমপালসিভ ডিজ-অর্ডার) রোগী এবং একই সঙ্গে একজন চিকিৎসকের ভূমিকায় দেখা যাবে জয়াকে। ভিন্নধর্মী চরিত্রে বরাবরই নিজের দক্ষ অভিনয় দিয়ে প্রশংসা কুড়িয়েছেন তিনি। এবারো তার ব্যতিক্রম হবেনা সেটা বলার অপেক্ষা রাখেনা।

অন্যদিকে প্রখ্যাত ঔপন্যাসিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প নিয়ে নির্মিতব্য সিনেমায় অভিনয় করবেন জয়া আহসান। কলকাতায় ‘হিপ্পিক্স’ নামে একটি ওটিটি প্ল্যাটফর্মের উদ্বোধন অনুষ্ঠানে সিনেমাটির ঘোষণা দেয়া হয়। সিনেমাটি প্রযোজনাও করছে নতুন এই ওটিটি প্ল্যাটফর্ম। তাদের প্রযোজনায় প্রথম সিনেমা হিসেবে নির্মিত হচ্ছে ‘চালচিত্র’।

সিনেমাটির পরিচালক হিসেবে আছেন নবীন নির্মাতা চিত্র ভানু বসু। চিত্র ভানু বসু এর আগে কৌশিক গাঙ্গুলি, সন্দীপ রায়সহ অনেক গুণী পরিচালকের সিনেমায় চিত্রগ্রাহক হিসেবে কাজ করেছেন। জয়া আহসান অভিনীত এই সিনেমার দিয়ে পরিচালক হিসেবে অভিষেক হচ্ছে চিত্র ভানু বসুর। এর আগেও গ্রামের মেয়ের চরিত্রে ‘বিসর্জন’, ‘বিজয়া’ সিনেমায় অসাধারন অভিনয় করেছিলেন জয়া।

এবার এক গ্রাম্য মেয়ে, যে খেতে খুব ভালবাসে এবং যা পায়, তা-ই খেয়ে ফেলে। এক সময় সে কিছু পায় না, যার কারণে সে চুরি করতে শুরু করে। এমন একটি বৈচিত্র্যময় চরিত্রে জয়া আহসান পারফেক্ট সিলেকশন বলেই মন্তব্য করেছেন পরিচালন চিত্র ভানু বসু। এই সিনেমায় একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করবেন সব্যসাচী চক্রবর্তী। সুন্দরবনের ভারত অংশে সিনেমাটির শুটিং শুরু হবে শিগগিরই।

এর আগে সেলুলয়েডে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প অবলম্বন করে “পথের পাঁচালী”, “অপুর সংসার” এর মতো কালজয়ী সিনেমা নির্মান করা হয়েছিলো। অনেকদিন পরে আবারো রূপালী পর্দায় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের গল্প উপস্থাপন করার চেষ্টা চলছে।

সবার ঐকান্তিক প্রচেষ্টায় ‘চালচিত্র’ সিনেমাটিও নান্দনিক সিনেমা হিসেবে উপস্থাপন করা হবে সেটাই কাম্য। আর এই সিনেমায় আমাদের জয়া আহসান অভিনেত্রী হিসেবে নিজেকে আরো উচু অবস্থানে অধিষ্ঠিত করবেন এটাই কামনা।

Ad