সিনেমা ইন্ডাস্ট্রির গল্প নিয়ে ‘মেকআপ’

আফজালুর ফেরদৌস রুমন : রূপালি পর্দার আলো ঝলমলে দুনিয়া সেলুলয়েডে দেখে অনেকেই সেই জগতের বাসিন্দা হবার ইচ্ছা মনে লালন করে। কিন্তু সিনেমার পর্দায় যেমনটা দেখা যায় বাস্তবে বিষয়টা ঠিক তেমনটা নয়। এখানে খ্যাতি,অর্থ, নামের পাশাপাশি বিভিন্ন সময়ে নানা রকম উত্থান-পতন থাকে, প্রতিযোগিতা থাকে, মানসিক টানাপোড়েনও থাকে।

সেই প্রাপ্তি-অপ্রাপ্তি, টানাপোড়েনের গল্পই এবার দর্শকদের সামনে নিয়ে আসছেন নির্মাতা অনন্য মামুন। সিনেমার নাম ‘মেকআপ’। অন্যভাবে বলতে গেলে সিনেমা ইন্ডাস্ট্রির ভেতরের এবং শিল্পীদের ক্যারিয়ার ও ব্যক্তিজীবনে শুরু থেকে শেষ পর্যন্ত যা হয় তাই নিয়েই ‘মেকআপ’ এর গল্প।

সেলিব্রিটি প্রডাকশনের ব্যানারে নির্মিত এই সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, জিয়াউল রোশান এবং নবাগতা নিপা আহমেদ রিয়েলি। চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে অনেক তারকাই ক্যারিয়ারের স্বার্থে তাদের ব্যক্তিগত জীবনকে প্রকাশ্যে আনেন না। এসব নিয়ে গুঞ্জন থাকলেও তারা এসব বিষয় বরাবরই লুকিয়ে রাখার চেষ্টা করেন।

নিজের এবং সাথে কাজের মাধ্যমে সংশ্লিষ্ট মানুষের কথা চিন্তা করেই অনেক তারকা তাদের পারিবারিক জীবন আড়ালে রাখেন। তবে দিন শেষে মেকআপ তুলে সবাই তাদের আপনজন ও নিজের ঠিকানায় ফিরে যান, যেখানে মেকআপের বদলে থাকে একজন সাধারণ মানুষ। এইরকম কিছু সাধারণ মানুষের গল্প নিয়েই ‘মেকআপ’।

‘মেকআপ’ সিনেমাতে একজন সফল এবং প্রভাবশালী চলচ্চিত্র তারকার চরিত্রে অভিনয় করেছেন দেশের প্রখ্যাত অভিনেতা তারিক আনাম খান। দেরীতে হলেও ইদানীং আমাদের দেশের নির্মাতারা এখন কনটেন্ট নির্ভর সিনেমার দিকে ঝুকছেন এটা অবশ্যই ভালো কিছুর ইংগিত দেয়।

তারিক আনাম খানের মতো শক্তিশালী অভিনেতাকে বিনোদনের সবচেয়ে বড় মাধ্যমে আরো নতুনত্বের সাথে উপস্থাপন করা হবে সেটা অবশ্যই আমরা আশাকরি। সিনেমাতে তাঁর নাম শাহবাজ খান। ভিন্নধর্মী লুক, ক্যারেক্টারে তারিক আনাম খান আমাদের হতাশ করবেন না এই আশা করাই যায়।

এই সময়ের অন্যতম আলোচিত এবং সম্ভাবনাময় চিত্রনায়ক জিয়াউল রোশান। তার লুক, ভরাট কন্ঠ, বডি ফিটনেস এই সময়ের অন্যতম সুদর্শন নায়ক হিসেবে তাকে ভক্তদের কাছে জনপ্রিয়তা এনে দিয়েছে। সামনের দিনে ঢাকাই চলচ্চিত্রের অন্যতম সফল অভিনেতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করার সুযোগ রয়েছে তার। বেশকটি বিগ বাজেটের ভিন্নধর্মী কনটেন্ট নির্ভর সিনেমায় দেখা যাবে রোশানকে।

রোশান অভিনীত নির্মাণধীন ও মুক্তির অপেক্ষায় আছে ‘অপারেশন সুন্দরবন’, ‘জ্বীন’, ‘সাইকো’, ‘মুখোশ’,‘ওস্তাদ’, ‘উন্মাদ’, সরকারি অনুদানের ‘আর্শীবাদ’। ‘মেকআপ’ সিনেমার ট্রেলারে নিজের ছাপ রেখেছেন তিনি। বাকিটা সিনেমা মুক্তির পর বোঝা যাবে৷

অন্যদিকে এই সিনেমা দিয়েই ঢালিউডে অভিষেক করতে যাচ্ছেন নবাগতা নিপা আহমেদ রিয়েলী। পোষ্টার, ট্রেলার এবং গান রিলিজের পর বোঝা যাচ্ছে সিনেমার গল্প তাকে ঘিরেই এগিয়ে যাবে। একজন সাধারণ মেয়ের সিনেমা ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠা করার লড়াই এবং ক্যারিয়ারে সফলতা পেলেও ব্যক্তিজীবনে নানা টানা-পোড়েনের মধ্য দিয়ে যাওয়া এক তারকার চরিত্রে নিজের সেরাটাই দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। এখন অপেক্ষা সিনেমাটি ওটিটি প্ল্যাটফর্মে রিলিজের।

এছাড়া সাইফ চন্দন, কাজী উজ্জ্বল, পায়েল মুখার্জী, বিশ্বনাথ সহ আরো অনেককেই দেখা যাবে সিনেমায়। উল্লেখ্য ২০১৯ সালে সুনামগঞ্জ, মানিকগঞ্জ ও ঢাকার বেশ কিছু স্থানে সিনেমাটির শুটিং হয়েছিলো। এছাড়া ভারতের হায়দ্রাবাদেও সিনেমার গানের শ্যুটিং সম্পন্ন করা হয়েছে।

সবকিছু ঠিক থাকলে অনন্য মামুন পরিচালিত ‘মেকআপ’ সিনেমাটি মুক্তি পাচ্ছে আজ রবিবার (২১ মার্চ) রাত আটটায়। তবে সেন্সর বোর্ড সিনেমাটি প্রেক্ষাগৃহে মুক্তির জন্য ছাড়পত্র না দেয়ায় এখন ওটিটি প্লাটফর্ম আই থিয়েটারেই মুক্তি পাচ্ছে সিনেমাটি। উল্লেখ্য অন্যন্য মামুন পরিচালিত আগের সিনেমা ‘নবাব এলএলবি’ও একই প্ল্যাটফর্মে মুক্তি দেয়া হয়েছিলো।

পরিচালক অনন্য মামুন জানিয়েছেন আই থিয়েটারে একদিনের সাবস্ক্রাইব করে মাত্র ২০ টাকায় পুরো সিনেমাটি একবার দেখা যাবে। মানে খুব অল্প টাকায় ঘরে বসেই দর্শকেরা সিনেমাটি উপভোগ করতে পারবেন বলে বোঝা যাচ্ছে। ‘মেকআপ’ এর বিরূদ্ধে চলচ্চিত্রশিল্পকে ‘নেতিবাচকভাবে উপস্থাপনের অভিযোগ এনেছিল সেন্সর বোর্ড।

বোর্ডের সচিব মমিনুল হক বলেছিলেন, ‘জনসাধারণের মাঝে ছবিটি প্রদর্শনযোগ্য নয় বলে সর্বসম্মতিক্রমে (সেন্সর বোর্ডের সদস্য) সিদ্ধান্ত নিয়েছে সেন্সর বোর্ড। অন্যদিকে নির্মাতা অনন্য মামুন জানান, ‘আমরাও সিনেমাটি পুনরায় দেখেছি। এতে কাউকে ছোট করার কোনও উপাদান নেই। তাই আমরা অনলাইনে মুক্তি দিচ্ছি। আর যেহেতু সেন্সর বোর্ড থেকে সিনেমাটিতে সম্পাদনার কোনও নির্দেশনা নেই, তাই একই অবস্থায় এটি মুক্তি পাবে।’

দর্শকেরাই এখন বিচার করতে পারবেন যে এটি আসলেই কোনো ইন্ডাস্ট্রি বা ব্যক্তিদের নেতিবাচক ভাবে তুলে ধরেছে কিনা!! কারন দিনশেষে দর্শকদের রায়ই আসল বিষয়। অনন্য মামুন পরিচালিত আরেকটি সিনেমা ‘কসাই’ সম্প্রতি সেন্সর ছাড়পত্র পেয়েছে। এবং গতকালই উনি তার পরবর্তী সিনেমা ‘অমানুষ’ এর ঘোষনাও দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে।

চলচ্চিত্র ইন্ডাস্ট্রির দিন বদলের জন্য যেকয়জন শিল্পী, কলাকুশলী এবং নির্মাতা নিয়মিত কাজ করে যাচ্ছেন তাদের মধ্যে অন্যতম নাম অনন্য মামুন। মাঝে বেশ কিছু সমালোচনা, পরিচালক সমিতি থেকে নিষেধাজ্ঞা সহ নানা ইস্যুতে তাকে নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা বা জানা গেলেও তার নতুন কিছু করার চেষ্টা, এবং চলচ্চিত্রের প্রতি ভালোবাসা আর হার না মানা মনোভাবের জন্য অবশ্যই তিনি প্রশংসার দাবিদার। শুভকামনা রইলো পুরো ‘মেকআপ’ টিমের জন্য।

Ad