ঈদে ইমতিয়াজ বর্ষণ

আফজালুর ফেরদৌস রুমন : গত বছরে করোনা পরিস্থিতি কিছুটা ভালোর দিকে যাবার পরে প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়েছিলো টেলিভিশনের দক্ষ নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বল পরিচালিত প্রথম সিনেমা ‘ঊনপঞ্চাশ বাতাস’। রিলিজের পরে বেশ লম্বা একটা সময় ধরে সাধারণ দর্শকদের সাথে সাথে সমালোচকদের কাছ থেকেও প্রশংসা কুড়ায় ভিন্নধর্মী গল্পের এই সিনেমাটি।

এই সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক ঘটে তরুন মেধাবী অভিনেতা ইমতিয়াজ বর্ষণের। প্রথম সিনেমা দিয়েই নিজের দক্ষতা এবং কাজের প্রতি তার ডেডিকেশন প্রমান করেছেন তিনি। আলাদাভাবে বলতে গেলে অয়ন চরিত্রে তার সহজাত অভিনয় এবং ভরাট কন্ঠও প্রশংসা পায় সকলের। এর মধ্যে বেশকিছু ভিন্নধর্মী সিনেমায় অভিনয় করেছেন তিনি।

তবে এবার ঈদে তিনটি ভিন্নধর্মী কাজ নিয়ে হাজির হচ্ছেন ইমতিয়াজ বর্ষণ। তিনটি কাজের মধ্যে একটি নাটক, একটি টেলিফিল্ম এবং একটি মিউজিক ভিডিওতে দেখা যাবে এই সময়ের এই সম্ভাবনাময় অভিনেতাকে।

সাদাত হোসেন মান্টো’র লাইসেন্স গল্প অবলম্বনে ‘পরী’ নামক নাটকটি প্রচারিত হবে এনটিভিতে। জুনায়েদ রশীদের চিত্রনাট্যে এটি পরিচালনা করেছেন মোর্শেদ হিমাদ্রি হিমু। সুন্দর একটি গল্প নিয়ে নির্মিত এই নাটকে বর্ষণ জুটি বেধেছেন দেশের জনপ্রিয় এবং আলোচিত অভিনেত্রী জাকিয়া বারী মম’র সাথে।

ঈদের সপ্তম দিন এটি প্রচারিত হতে যাচ্ছে। ভিন্নধর্মী গল্প, মম’র সাথে জুটি, সুনিপুণ নির্মান দিয়ে ‘পরী’ নাটকটি দর্শকদের ঈদ বিনোদনে বাড়তি মাত্রা যোগ করবে বলেই আশাবাদ ব্যক্ত করেন বর্ষণ। তবে এই সময়ের অন্যতম আলোচিত এবং জনপ্রিয় নির্মাতা সঞ্জয় সমাদ্দারের টেলিফিল্ম ‘মরণত্তোম’ নিয়ে সবার মাঝেই একটা আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

সাদাত হোসাইনের মরণত্তোম উপন্যাস অবলম্বনে নির্মিত এই টেলিফিল্মের শিল্পী তালিকা এবং নাম ঘোষনার পর থেকেই আলোচনায়। এটির চিত্রনাট্যর দায়িত্বে আছেন ইশতিয়াক অয়ন। ইমতিয়াজ বর্ষণ এই কাজটি নিয়ে বেশ আশাবাদী। তিনি জানান, একজন শিল্পীর প্রতিটা কাজই তার কাছে স্পেশাল। তবে ‘মরণোত্তম’ আলাদা একটা মাত্রা যোগ করবে আমার ক্যারিয়ারে সেটা বলার অপেক্ষা রাখেনা।

একটি জনপ্রিয় এবং সমসাময়িক ইস্যুর উপন্যাস অবলম্বনে নির্মিত হয়েছে এটি। গল্পে আমাদের সমাজের চেনা-অচেনা নানা বাঁধা, প্রতিবাদ, দুর্ঘটনা রয়েছে যা অনেকটা রহস্যজনক। এখানে আমি একজন কবির চরিত্রে অভিনয় করেছি। সঞ্জয় দাদার সঙ্গে এটা আমার প্রথম কাজ। আশা করছি দারুণ কিছু হবে।

এই টেলিফিল্মের মাধ্যমে অনেক বছর পরে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তার সাথে একই সাথে স্ক্রিন শেয়ার করার অভিজ্ঞতাটাও আমার কাছে অনেক তাৎপর্যময়। আশাকরি আমাদের কাজটি সবার কাছেই ভালো লাগবে। আগামীকাল একযোগে চারটি টেলিভিশন চ্যানেল এবং ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গবিডিতে রিলিজ পাচ্ছে এই টেলিফিল্মটি।

ইমতিয়াজ বর্ষণের এই ঈদের আরেকটি কাজ হচ্ছে মিউজিক ভিডিও। কিংবদন্তি সংগীত পরিচালক আলাউদ্দিন আলী’র সুর করা ‘হারানো দিনের মত হারিয়ে গেছো তুমি’ গানটি নতুন করে সংগীত আয়োজনে রিলিজ দেয়া হয়েছে সম্প্রতি। ঈদে এক্সক্লুসিভ প্রজেক্ট হিসেবে এটি রিলিজ দিয়েছে অনুপম রেকর্ড। নতুন এই ভার্সনের সংগীত আয়োজন করেছেন চিরকুট ব্যান্ডের গিটারিস্ট ইমন চৌধুরী।

গানটিতে কন্ঠ দিয়েছেন দেশের জনপ্রিয় সংগীত শিল্পী ন্যান্সি। বর্ষণ জানান, আমাকে গানের মডেল বানিয়ে দিলেন গায়ক, গীতিকার, এবং সুরকার আহমেদ রাজীব ভাই এবং অনুপম রেকর্ডের মোহসীন মেহেদী ভাই। এটা আমার জন্য একটি ভিন্নধর্মী অভিজ্ঞতা ছিলো। এছাড়া আমি এমনিতেই ন্যান্সির গানের ভক্ত।

নিজের প্রথম মিউজিক ভিডিওতে ন্যান্সির সাথে জুটি বেধে কাজ করাটা আনন্দের ছিলো। উল্লেখ্য এই গানটির মিউজিক ভিডিও নির্মাণ করেছেন আরেক আলোচিত পরিচালক ভিকি জাহেদ। রিলিজের পর পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনায় আসে মিউজিক ভিডিওটি।

দর্শক এবং ভক্তদের জন্য আরেকটি সুখবর হচ্ছে ঈদ উপলক্ষে ‘ঊনপঞ্চাশ বাতাস’ সিনেমাটি প্রচারিত হবে চ্যানেল আইতে। আজ সকাল ১০.১৫ তে এটি টেলিভিশনে প্রথমবারের মতো প্রচারিত হতে যাচ্ছে। কম কাজ করলেও মানের দিক থেকে কোনো কম্প্রোমাইজ করতে রাজি নন বলে জানিয়েছেন ইমতিয়াজ বর্ষণ।

তাই অনেক অফার থাকলেও বেছে বেছে গল্প নির্ভর কাজে নিজেকে যুক্ত করতে চান এই মেধাবী অভিনেতা। সামনেই মুক্তি পাবে ‘চন্দ্রাবতীর কথা’ এবং ‘রহস্য’ নামক দুটি পুরোপুরি ভিন্ন রকমের সিনেমা। এরই মাঝে ঈদের এই কাজগুলোও অভিনেতা হিসেবে তার অভিজ্ঞতার ঝুলি আরো সমৃদ্ধ করবে তেমনটিই ধারনা তার।

তবে এমন মানসম্মত প্রজেক্টে নিজের দক্ষতা এবং কাজের প্রতি ভালোবাসা দিয়ে শিগগিরই অভিনেতা হিসেবে আস্থাভাজন একটি নাম হিসেবে বিনোদন ইন্ডাস্ট্রিতে স্বতন্ত্র একটি জায়গা করে নিবেন ইমতিয়াজ বর্ষণ এই কামনা রইলো।

Ad