আমাদের চলচ্চিত্রে ইতিহাস রচনা করলো ‘রেহানা মরিয়ম নূর’

আফজালুর ফেরদৌস রুমন : না, আজকের দিনের মতো এমন আনন্দ এবং গর্বের দিন এর আগে আসেনি বাংলাদেশী চলচ্চিত্র অংগনে। ঐতিহ্যবাহী এবং মর্যাদাপূর্ন ‘কান ফিল্ম ফেস্টিভ্যালে’ প্রথমবার বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’ অফিশিয়ালি নির্বাচিত হয়েছে এই খবর জানা ছিলো সিনেমাপ্রেমী প্রতিটি বাংলাদেশীর। গত মাসেই অফিসিয়াল ঘোষনা আসার পর থেকেই আনন্দ, গর্ব আর উচ্ছ্বাসে ভেসেছে প্রতিটি বাংলাদেশী সিনেমাপ্রেমী।

এই ফেস্টিভ্যালে অংশ নেবার জন্য দশ দিন আগেই প্যারিসে পৌছেছেন সিনেমার সাত সদস্যের টিম। নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ, নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, সাউন্ড ইঞ্জিনিয়ার শৈব তালুকদার, কালারিস্ট চিন্ময় রায়, প্রোডাকশন ডিজাইনার উজ্জ্বল আফজাল, সিনেমাটোগ্রাফার তুহিন তামিজুল এবং মূল চরিত্রে অভিনয় করা আজমেরী হক বাঁধন। কোয়ারেন্টাইন সময় পার করে আজ কানের স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে ‘রেহানা মরিয়ম নূর’ এর প্রিমিয়ার শুরু হয়। আজ পুরো টিমের সাথে সিঙ্গাপুর থেকে এসে অংশ নেন এই সিনেমার প্রযোজক জেরেমি চুয়া।

কানের ‘আনসার্টেন রিগার্ড’ বিভাগে প্রতিযোগিতায় স্থান করে নেয়া ‘রেহানা মরিয়ম নূর’ এর নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদ এই দশদিন একেবারেই আড়ালে ছিলেন। টিমের অন্য সদস্যদের এই কয়দিন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবি বা ভিডিওতে দেখা গেলেও তিনি ছিলেন অন্তরায়। অবশেষে আজ এই বিশেষ দিনে তিনি দেখা দিলেন পুরো টিমকে সাথে নিয়ে।

প্রাইভেট মেডিক্যাল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করেই এই সিনেমার গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবনযাপন করেন। এক সন্ধ্যায় কলেজ থেকে বের হওয়ার সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর থেকে সে এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ঘটনার প্রতিবাদ করতে শুরু করেন এবং ক্রমেই একরোখা হয়ে ওঠেন।

একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়। এমন অবস্থায় অনড় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকেন। তারপর কি হয় সেটি অবশ্য জানা যাবে সিনেমা মুক্তির পর। তবে কিছু স্থিরচিত্র এবং ট্রেলার রিলিজের পর সবার কাছ থেকেই প্রশংসা পাচ্ছে ‘রেহানা মরিয়ম নূর’ টিম।

বাঁধন ছাড়াও সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ন, ইয়াছির আল হক, সাবেরী আলমসহ অনেকে। স্বাধীনতার ৫০ তম বছরে এসে দেশের প্রথম সিনেমা হিসেবে ‘রেহানা মরিয়ম নূর’এর কান ফেস্টিভ্যালের মতো মর্যাদাপূর্ন আসরে প্রতিযোগিতার জন্য স্থান পাওয়া কঠিন সময় পার করা আমাদের সিনেমা ইন্ডাস্ট্রির জন্য এক পরম প্রাপ্তি।

এই প্রাপ্তিকেই অনুপ্রেরণা হিসেবে ধরে নিয়ে সামনের দিনগুলোতে আমাদের সিনেমা এগিয়ে যাবে অনেকদূর সেই কামনা রইলো। সাথে কৃতজ্ঞতা, অভিনন্দন এবং শুভ কামনা রইলো ‘রেহানা মরিয়ম নূর’ এর পুরো টিমের জন্য।

Ad