আন্তর্জাতিক উৎসবে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাইফ ওয়াজ বিউটিফুল’

আফজালুর ফেরদৌস রুমন : করোনা পরিস্থিতির কারনে লকডাউনের জীবন যাপন এবং মানসিক নানা টানাপোড়েন নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘লাইফ ওয়াজ বিউটিফুল’। সম্প্রতি ভারতের বেঙ্গালুরু কর্ণাটকের ‘নোবেল ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অ্যান্ড অ্যাওয়ার্ডস ২০২১’ এর জন্য আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে।

স্বাভাবিকভাবেই এই চলচ্চিত্রের সাথে জড়িত সবাই এবং আমাদের দেশের জন্য এটি একটি আনন্দের মূহুর্ত। আন্তজার্তিক একটি ফেস্টিভ্যালে বাংলাদেশের এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রতিনিধিত্ব করছে এটা আমাদের জন্য আনন্দের এবং গর্বের।

ভিন্নধর্মী একটি কনটেন্ট যা আমাদের জীবন যাপনে গত প্রায় দেড় বছর ধরেই জড়িয়ে আছে ওতোপ্রোতভাবে সেরকম একটি সাবজেক্ট নিয়ে নির্মিত এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনেতা নাফিস আহমেদ একাই অভিনয় করেছেন।

একজন তরুন যে কিনা লকডাউনের কারনে স্বাভাবিক বা পরিচিত জীবন যাপন থেকে বের হয়ে একেবারেই এক নতুন এবং একাকি জীবন যাপনে অভ্যস্ত হতে চেস্টা করে তখন কি কি অবস্থা বা সিচুয়েশনের মধ্য দিয়ে তাকে যেতে হয় সেসবই সুনিপুণ ভাবে সেলুলয়েডে তুলে ধরা হয়েছে স্বল্প সময়ে তবে সাবলীলভাবে।

আরেকটি উল্লেখযোগ্য বিষয় হলো সাত মিনিট ব্যাপী এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কোন সংলাপ নাই। নির্বাক চলচ্চিত্রটি সময় এবং মানসিক নানা দিক তুলে ধরেছে নান্দনিক ভাবেই।

‘লাইফ ওয়াজ বিউটিফুল’ চলচ্চিত্রের পরিচালক হিসেবে আছেন পান্থ রহমান। চিত্রগ্রাহক হিসেবে হায়দার আয়ান, প্রধান এডি মাসায়েদ হোসেন রাশিক, গাফফার মোহাম্মদ মানিক, সম্পাদক ইউনুস খোকন, কালার গ্রেডিং এর দায়িত্বে হোসেন আহমেদ হাসিবুল হক। এবং এই নিরীক্ষামূলক চলচ্চিত্রটির প্রযোজক হিসেবে আছেন নন্দিতা আহমেদ।

জানা গেছে, অ্যার্ন্ট এ থিয়েটার ফর আর্ট অ্যাপে এই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি সহজেই দেখা যাবে।

Ad