মুক্তির জন্য প্রস্তুত নিয়ামুল মুক্তার ‘রক্তজবা’

আফজালুর ফেরদৌস রুমন : প্রথম সিনেমা ‘কাঠবিড়ালী’ দিয়েই আলোচনায় আসেন নির্মাতা নিয়ামুল মুক্তা। প্রথম পরিচালনা হলেও গল্প, নির্মান, সিনেমাটোগ্রাফি, ব্যাকগ্রাউন্ড স্কোর এবং অভিনয় শিল্পীদের কাছ থেকে তাদের সেরাটা নিয়েই নান্দনিক এক সিনেমা উপহার দিয়েছিলেন তিনি। এবার নির্মান করছেন ‘রক্তজবা’।

অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে আসা একটি চিঠিকে ঘিরে সিনেমার কাহিনি আবর্তিত হয়েছে। এই বছর জানুয়ারিতে শুরু হয়েছিলো ‘রক্তজবা’র শ্যুটিং। করোনার মধ্যেই ঝুঁকি নিয়েই সাবধানতা অবলম্বন করে সেই সময় মাসজুড়ে সিনেমাটির টানা দৃশ্য ধারণ চলে। পুরো শ্যুটিং শেষ হলেও বাদ রাখতে হয় সিনেমার একটি মাত্র দৃশ্য।

বিশ্বাসযোগ্য ভাবে সেই দৃশ্যটা ক্যামেরায় বন্দী করার জন্য পুরো ইউনিটকে অপেক্ষা করতে হলো আট মাস। কারন করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ থাকার কারনে এই অংশটার জন্য অপেক্ষা কর‍তে হয়েছে। অবশেষে স্কুল কলেজ খোলার অনুমতি পাবার পর নিয়ামুল মুক্তা এবং তার টিম এই দৃশ্যধারনের কাজটি সম্পন্ন করেছেন।

ইতিমধ্যে সিনেমাটির সম্পাদনা, কালার গ্রেডিং, সাউন্ড মিক্সিং, ডাবিংসহ পুরো কাজ শেষ করা হয়েছে বলে জানা গেছে। উল্লেখ্য ঢাকা, চাঁদপুর এবং মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় সিনেমাটির শুটিংয়ের কাজ সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

কাহিনি এবং চিত্রনাট্য লিখেছেন মুহাম্মাদ তাসনীমুল হাসান। থ্রিলার ঘরানার এই সিনেমাটিতে প্রধান সহকারী পরিচালক হিসেবে আছেন কে এম কনক, আবু শাহেদ ইমন ক্রিয়েটিভ প্রোডিউসার হিসেবে যুক্ত আছেন, চিত্রগ্রহণের দায়িত্বে আছেন বরকত হোসাইন পলাশ, শিল্প নির্দেশনা দিচ্ছেন কাজী তানভীর রশিদ অপু।

‘রক্তজবা’য় অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, শরীফুল রাজ, লুৎফর রহমান জর্জ, শিল্পী সরকার অপু, জয়ীতা মহলানবিশ, অরিত্র আরিয়া, কামরুল জিন্নাহ, কাজী তানভীর রশিদ অপুসহ আরো অনেকে।

তরুন গুনী নির্মাতা নিয়ামুল মুক্তা জানান, ‘সিনেমাটির সব কাজ শেষ। প্রযোজনা প্রতিষ্ঠান চাইলে যেকোনো সময় আমরা মুক্তির প্রস্তুতি নিতে পারবো। শুভ কামনা রইলো ‘রক্তজবা’র পুরো টিমের জন্য।

Ad