অদম্য বাঁধন, লাক্স মঞ্চ থেকে বলিউড

আফজালুর ফেরদৌস রুমন : ২০০৬ সালে লাক্স তারকা হিসেবে মিডিয়াতে আগমন ঘটেছিলো আজমেরী হক বাঁধনের। সেই হিসেবে ক্যালেন্ডারের পাতায় ১৫টি বছর পার করে এখন ক্যারিয়ারের সেরা সময় পার করছেন তিনি একথা বলা যায় নিঃসন্দেহে।

এই বছরেই একের পর এক চমকপ্রদ কাজ নিয়ে নিজেকে প্রতিনিয়ত ভিন্ন উচ্চতায় নিয়ে যাচ্ছেন তিনি। লাক্স সুপারস্টারের সেই মেয়েটে কাটাতারের বেড়া পেরিয়ে এখন কাজ করছেন বলিউডে। আমাদের দেশের একজন অভিনেত্রী হিসেবে বাঁধনের এই প্রাপ্তি আনন্দের এবং গর্বের।

বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে ঐতিহ্যবাহী এবং মর্যাদাপূর্ন কান চলচ্চিত্র উৎসবে অফিসিয়ালি জায়গা করে নিয়েছে সেটা হলো আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত ‘রেহানা মরিয়ম নূর’। আর এই সিনেমায় রেহানা মরিয়ম নূর ভূমিকায় অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে আলোচনায় আসেন বাঁধন।

কানের কানাকানি শেষ না হতেই হইচই প্ল্যাটফর্মে রিলিজ পায় মোহাম্মাদ নাজিম উদ্দিনের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে সৃজিত মুখ্যার্জি পরিচালিত ‘রবীন্দ্রনাথ এখানে কখনও খেতে আসেননি’।

উল্লেখ্য, উপন্যাসের সাথে মিল রেখে ফিকশনের নাম একই রাখা হয়। অঞ্জন দত্ত, রাহুল বাস, অর্নিবানের মতো শক্তিশালী অভিনেতাদের সাথে পাল্লা দিয়ে মূল চরিত্রে রহস্যময়ী নারী মুশকান জুবেরী হিসেবেও প্রশংসা কুড়িয়েছেন বাঁধন।

এরপরে ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমায় নান্দনিক অভিনয়ের জন্য প্রথম বাংলাদেশী অভিনেত্রী হিসেবে অস্ট্রেলিয়ার ‘এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস’-এর ১৪তম আসরে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন তিনি সম্প্রতি। এই প্রাপ্তি তাকে বিশ্ব দরবারে আলাদা পরিচিতি এনে দিয়েছে।

এই আনন্দের রেশ কাটতে না কাটতেই এবার বলিউডের খ্যাতনাম নির্মাতা বিশাল ভরদ্বাজের পরিচালনায় জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম ‘নেটফ্লিক্সের জন্য নির্মিতব্য ‘খুফিয়া’ নামক ওয়েবফিল্মে চুক্তিবদ্ধ হলেন তিনি।

বলিউডে ‘মকবুল’, ‘ইশকিয়া’, ‘কামিনে’, ‘হায়দার’, ‘ওমকারা’, ‘সাত খুন মাফ’ এর মতো নান্দনিক সিনেমা উপহার দেয়া বিশাল ভরদ্বাজ তার সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের দেশের প্রতিভাবান শিল্পী বাঁধনের সাথে খুফিয়া হ্যাশটাগে একটি ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন- ‘বাংলাদেশের অভিনেত্রী বাঁধনকে পেয়ে আমি আনন্দিত’।

আমাদের দেশে এই সিনেমাটি নিয়ে বেশকিছু দিন ধরেই গুঞ্জন এবং লাওচনা চলছিলো। দেশের আরো দুই জনপ্রিয় তারকা অভিনেত্রীর এই কাজের প্রস্তাব নিয়েও চলেছে আলোচনা। এরমধ্যে বাঁধনের অডিশন নিয়েও একটি ধোয়াশা থাকলেও বিশাল ভরদ্বাজের এই পোষ্ট সব প্রশ্নের উত্তর দিয়ে দিলো।

লেখক অমর ভূষণের ‘এসকেপ টু নো হোয়ার’ উপন্যাস অবলম্বনে নির্মিতব্য খুফিয়া সিনেমায় একটি গোয়েন্দা সংস্থার নজরদারিকে থাকা একজন যুগ্ম সচিবের অদৃশ্য হওয়ার গল্প তুলে আনা হবে। গল্প এবং চিত্রনাট্যের প্রয়োজনেই এই সিনেমায় একজন বাংলাদেশি অভিনেত্রীর প্রয়োজন ছিল বলে ভারতীয় গণমাধ্যমের খবরে এসেছিলো।

ইতোমধ্যে টাবু, আলী ফজল, আশীষ বিদ্যার্থীসহ বলিউডের বেশ কয়েকজন তারকা অভিনয় শিল্পীকে চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে। এই লিষ্টে নতুন সংযোজন আমাদের বাঁধন।

সহজাত অভিনয় প্রতিভা, চরিত্রের সাথে মিশে যাবার গুন এবং কঠোর পরিশ্রম দিয়ে এই সিনেমায় বাঁধন শুধু নিজেকেই উপস্থাপন করতে যাচ্ছেন তা নয়, তার সাথে জড়িয়ে আছে বাংলাদেশের নাম।

তাই স্বাভাবিকভাবেই কিছুটা চাপ থাকলেও বিশাল ভরদ্বাজের মতো পরিচালকের নির্মান কৌশল এবং বাঁধনের একনিষ্ঠতা সব মিলিয়ে ভালোভাবেই উতরে যাবেন তিনি এই কামনা রইলো। সকল বাধা-বিপত্তি বা বলা যায় অনেক না বলা বাঁধন কাটিয়ে এক নতুন বাঁধনকে পেতে চলেছি আমরা। এই জয়যাত্রা অব্যাহত থাকুক এটাই কাম্য।

Ad