‘খাঁচার ভেতর অচিন পাখি’ নিয়ে তমা মির্জা

আফজালুর ফেরদৌস রুমন : করোনা পরিস্থিতিতে গত প্রায় দেড় বছরে অনেক হিসাব উল্টাপাল্টা হয়ে গেলেও ওটিটির কল্যানে অন্যান্য দেশের মতো আমাদের দেশেও পরিবর্তন এবং দর্শকদের চাহিদা অনুযায়ী বেশকিছু নান্দনিক কাজ এবং নন্দিত অভিনেতা-অভিনেত্রীর দেখা মিলেছে।

আগেও বিভিন্ন সময় তাদের মধ্যে ভিন্নধর্মী কিছু করার আগ্রহ বা ইচ্ছা লক্ষ্য করা গেলেও ওটিটির কারনে বলা যায় নিজেদের দক্ষতা এবং পরিশ্রম দিয়ে ঝলসে উঠেছেন তারা নতুন করে। এই লিষ্টের অন্যতম একটি নাম তমা মির্জা।

ক্যারিয়ারের শুরু থেকে অভিনয় নিয়েই ব্যস্ত ছিলেন তমা মির্জা। পাশাপাশি উপস্থাপনার কাজও চালিয়ে গেছেন এই চিত্রনায়িকা। ২০১০ সালে এম বি মানিকের ‘বলো না তুমি আমার’ চলচ্চিত্রের মাধ্যমে শোবিজে আগমন তমার। বেশ কিছু চলচ্চিত্রে পার্শ্বনায়িকা হিসেবে অভিনয় করেন। অনন্ত হীরা পরিচালিত ‘ও আমার দেশের মাটি’ চলচ্চিত্রে নায়িকা হিসেবে অভিনয় করে আলোচিত হন তিনি।

২০১৫ সালে শাহনেওয়াজ কাকলী পরিচালিত ‘নদীজন’ চলচ্চিত্রে পার্শ্বচরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি। এছাড়াও তিনি শাহাদাৎ হোসেন লিটনের ‘অহংকার’, দেবাশীষ বিশ্বাসের ‘চল পালাই’, রয়েল খানের ‘গেইম রিটার্নস’ ও মারিয়া তুষারের ‘গ্রাস’, সাদাত হোসাইনের ‘গহীনের গান’ চলচ্চিত্রে ভিন্ন ভিন্ন ভূমিকায় দেখা গেছে তাকে। সিনেমার পাশাপাশি বিজ্ঞাপন ও নাটকেও অভিনয় করেন তিনি।

প্রায় প্রতিটি শিল্পীর ক্যারিয়ারে একটা টার্নিং পয়েন্ট বা মোড় আসে যদি সেটি ঠিকঠাকমতো কাজে লাগানো যায় তাহলে সেই শিল্পীর ক্যারিয়ারের জন্য শক্ত ভিত গড়াটা তখন একদিকে যেমন কিছুটা সহজ হয় তেমনি সামনের দিনগুলোতেও আরো ভালো করে নিজেকে উপস্থাপনের সুযোগ পাওয়া যায়।

তমা মির্জার ক্যারিয়ারে সেই টার্নিং পয়েন্ট আসে সময়ের আলোচিত নির্মাতা রায়হান রাফির পরিচালনায় ‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’ নামক ওয়েব ফিল্মে অভিনয়ের মাধ্যমে। ভিন্নধর্মী গল্পের এই ওয়েবফিল্মে ‘শান্তা’ চরিত্রে অভিনয় করে রীতিমতো চমকে দেন তিনি।

এক মাদকচক্রের সাথে সাথে জড়িত নন-গ্ল্যামারস রূপে তাকে চিনতে পারেনি অনেকেই। সাথে চরিত্রের সাথে মিশে গিয়েছিলেন তিনি তার অভিনয় দক্ষতার মধ্যে দিয়ে। এই ওয়েবফিল্মের মাধ্যমে এক নতুন অভিনেত্রী তমার দেখা মিলেছে বলেও মন্তব্য করেছেন অনেকেই।

এবার একই নির্মাতার আরেকটি ওয়েবফিল্ম ‘খাঁচার ভেতর অচিন পাখি’র টিজার এবং কিছু স্থিরচিত্রে আবারো চমকে দিলেন তিনি। গত রোববার থেকেই দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম ‘চরকি’র ‘খাঁচার ভেতর অচিন পাখি’ ওয়েবফিল্মের টিজারটি নিয়ে আলোচনা শুরু হয়।

এক কারখানার ড্রামের ভেতর থেকে ভয়ার্ত মুখে মাথা উঠানো দুইটি চরিত্রে ফজলুর রহমান বাবু এবং তমা মির্জা মূহুর্তের মধ্যেই লাইমলাইটে চলে আসেন। পরবর্তীতে এই ওয়েবফিল্মে তাদের লুক নিয়ে কয়েকটি স্থিরচিত্র প্রকাশ হলে আগ্রহ আরো বাড়ে। দেশের অন্যতম শক্তিশালী অভিনেতা ফজলুর রহমান বাবুর সাথে একই ফ্রেমে তমা মির্জাও প্রশংসা কুড়ান।

‘দ্য ডার্ক সাইড অব ঢাকা’য় রায়হান রাফির সাথে কাজ করার অভিজ্ঞতা সম্পর্কে একটি সাক্ষাৎকারে তমা জানিয়েছিলেন- ‘রাফি অনেক ভালো কাজ করে। আমি এখন যে ধরনের কাজ করতে চাই রাফি সেরকম একজন পরিচালক। অনেক পরিচালক গল্প বলে এক রকম, শুট করে আরেক রকম আর স্ক্রিনে দেখি আরেক রকম। কিন্তু রাফি সেটা না। রাফি যতটুকু গল্প বলছে, ততটুকুই শুট করেছে এবং আমরা সেলুলয়েডে যখন কাজটা দেখেছি তখন একেবারে সেটাই পেয়েছি’।

তমা মির্জার কথা অনুযায়ী এবারো ‘খাঁচার ভেতর অচিন পাখি’ ওয়েবফিল্মে গল্প,নির্মান এবং অভিনয় সব মিলিয়ে রায়হান রাফি আবারো প্রস্তুত আমাদের চমকে দেবার জন্য। সাথে তমা মির্জাও প্রস্তুত অভিনেত্রী হিসেবে আবারো নিজের দক্ষতা উপস্থাপনের জন্য।

সামনে প্রযোজনা প্রতিষ্ঠান বেঙ্গল মাল্টিমিডিয়ার ব্যানারে নির্মিত ওয়েব ফিল্ম ‘আনন্দী’ তে দেখা যাবে তমাকে। এই ওয়েবফিল্ম ছাড়াও শাহনেওয়াজ কাকলীর পরিচালনায় ‘ফ্রম বাংলাদেশ’ শাহরিয়ার নাজিম জয়ের পরিচালনায় ‘পাপকাহিনী’ এবং আরিফুজ্জামান আরিফের পরিচালনায় ‘কাঠগড়ায় শরৎচন্দ্র’ সিনেমায় দেখা যাবে তাকে।

Ad