আজ মুক্তি পাচ্ছে ‘লাল মোরগের ঝুঁটি’

আফজালুর ফেরদৌস রুমন : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ মুক্তি পাচ্ছে মুক্তিযুদ্ধের সময়কার ভিন্ন এক গল্প নিয়ে ‘লাল মোরগের ঝুঁটি’। ২০১৪-১৫ অর্থ বছরে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘লাল মোরগের ঝুঁটি’র শুটিং শেষ হয়ে সেটি মুক্তি পেতে পেতে ২০২১ সাল এসে গেলো। তবুও ভিন্নধর্মী গল্পে আমাদের মহান মুক্তিযুদ্ধকে নতুন ভাবে অনুভবের সিনেমা হিসেবে আলোচনায় এই ‘লাল মোরগের ঝুঁটি’।

১৯৭১ সালে বাংলাদেশ মানে তৎকালীন পূর্ব পাকিস্তান তখন এক বন্দিশালা। সেইসময় বিহারি–অধ্যুষিত ছোট এক শহরে ব্রিটিশদের গড়া একটি বিমানবন্দর সচল করতে পাকিস্তানি সেনাবাহিনী হাজির হয়। পাকিস্তান সেনাবাহিনীর উপস্থিতিতে সেই গ্রাম এবং সেখানের মানুষজনের জীবনে ঘটে যাওয়া নানা কাহিনি নিয়েই নির্মিত হয়েছে ‘লাল মোরগের ঝুঁটি’।

সাধারণত আমাদের দেশের সিনেমায় মুক্তিযুদ্ধের গল্প মোটামুটি একই রকমভাবে উপস্থাপিত হয়েছে বলে নূরল ইসলাম আতিক এর বাইরের এক অজানা প্রেক্ষাপট নিয়ে নির্মান করেছেন এই সিনেমাটি। ইতিমধ্যে এই একটি পোষ্টার নান্দনিক একটি কাজ হিসেবে প্রশংসিত হয়েছে৷

সিনেমার কাহিনি ও চিত্রনাট্য পরিচালকের নিজের। কুষ্টিয়া, টাঙ্গাইল এবং গৌরীপুরের বিভিন্ন জায়গায় এর শুটিং হয়েছে বলে জানা গেছে। পাণ্ডুলিপি কারখানা প্রযোজিত ‘লাল মোরগের ঝুঁটি’তে অভিনয় করেছেন- লায়লা হাসান, আহমেদ রুবেল, ভাবনা, অশোক ব্যাপারী, আশীষ খন্দকার, জয়রাজ, শিল্পি সরকার, ইলোরা গওহর, জ্যোতিকা জ্যোতি, দিলরুবা দোয়েল, স্বাগতা, শাহজাহান সম্রাট, দীপক সুমনসহ টাঙ্গাইল এবং গৌরীপুর এলাকার সাধারণ মানুষ।

চেনা ছকের বাইরে যেয়ে মুক্তিযুদ্ধ বা ১৯৭১ সালকে কতোটা ভিন্নভাবে উপস্থাপন করা হলো তার জবাব মিলবে কাল তবে এই ব্যতিক্রমী একটি প্রচেস্টার সাথে যুক্ত হবার কারনে তাদের সকলকে ধন্যবাদ। শুভ কামনা রইলো এই সিনেমার সাথে সংশ্লিষ্ট সকলের জন্য।

Ad