‘অভিনয় শিল্পী সংঘ’র নির্বাচনে সাধারণ সম্পাদক পদে রওনক হাসান

আফজালুর ফেরদৌস রুমন : দেশের অন্যতম শক্তিশালী এবং নন্দিত অভিনেতা রওনক হাসান। সংখ্যায় কম হলেও নিয়মিত ভাবে কাজ করে চলেছেন তিনি। টেলিভিশন এবং চলচ্চিত্র দুই মাধ্যমের পাশাপাশি এখন ওয়েব কনটেন্টেও কাজ করছেন তিনি।

তার অভিনয় দক্ষতা দিয়ে দর্শক এবং সমালোচকদের কাছে নিজেকে আস্থার জায়গায় নিয়ে যাওয়া এই অভিনেতা এবার অডিও এবং ভিজ্যুয়াল মাধ্যমের সকল অভিনয় শিল্পীদের সংগঠন ‘অভিনয় শিল্পী সংঘ’ এর নির্বাচনে তৃতীয়বারের মতো অংশ নিতে যাচ্ছেন।

এর আগের দুই মেয়াদে যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করার পর এবারই প্রথমবার সাধারণ সম্পাদক পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন রওনক হাসান।

অভিনয়ে ব্যস্ত সময় পার করা এই অভিনেতা নির্বাচনে অংশগ্রহণ সম্পর্কে বলেন, ‘সত্যি কথা বলতে এবার এই নির্বাচন নিয়ে আমার উত্তেজনাটা অনেকগুন বে্শি কারন সাধারণ সম্পাদক নামটা যতোটা গুরুত্বপূর্ণ এবং তাৎপর্য বহন করে বাস্তবে এই পদের দায়িত্বও অনেক বেশি।আমি নির্বাচনের আগে আমার অনেক অগ্রজ শিল্পীদের সহ বন্ধুপ্রতীম ও অনুজ সহকর্মীদের পরামর্শ ও অনুপ্রেরণা এবং বিগত দুই মেয়াদের অভিজ্ঞতায় এই পদে নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছি।

আমি নির্বাচিত হলে যেনো নিজের দায়িত্বটা সঠিকভাবে পালন করতে পারি এটাই আমার চাওয়া। সবাইকে সাথে নিয়ে আমাদের শিল্পীদের এই সংগঠনটি আরো আস্থা এবং ভালোবাসা দিয়ে জোরদার করতে পারি সেটাই কামনা। শিল্পীদের কাজের জায়গায় সচ্ছতা এবং সবার জন্য কাজের সুষ্ঠ পরিবেশ তৈরা করা, সবাইকে সাথে নিয়ে চলা সহ আরো কিছু ক্ষেত্রে শিল্পীদের অধিকার নিয়ে কাজ করা এবং কথা বলার জন্য এই প্ল্যাটফর্মটা আমাদের দরকার।

এখানে আমাদের শিল্পীদের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে ২১ জন। ভোটে আমরা ৪৮ জন দাড়িয়েছি। আমাদের শ্লোগানই হলো ‘জিতবে ২১ হারবেনা কেউ’ তাই এখানে রেষারেষি বা খারাপ লাগার কিছু নাই। সবাই নিজেদের মানুষ, সবার লক্ষ্য একই তাই আশাকরি আমরা সবাই মিলে একটি সুন্দর এবং উদাহরণ দেবার মতো সফল নির্বাচন আয়োজনে ভূমিকা রাখতে পারবো। সবার দোয়া এবং ভালোবাসা নিয়েই আমি এগিয়ে যেতে চাই।’

রওনক হাসান আরো জানান, ‘আমি ইন্ড্রাস্ট্রির জন্য এবং এই সংগঠনের জন্য অভিনয়শিল্পীদের কল্যাণে বিন্দু পরিমাণ যদি অবদান রাখতে পারি তবে হয়তো একদিন নিজেকে প্রবোধ দিতে পারবো যে, যেই মাধ্যমের কল্যাণে আমি আজকের রওনক হাসান, সেই মাধ্যমের মঙ্গলের জন্য আমার সবটা দিয়েই আমি চেষ্টা করেছিলাম আর আমার সন্তান যেনো গর্বের সাথে বলতে পারে, আমার বাবা একজন অভিনেতা ছিলেন।’

উল্লেখ্য, ‘অভিনয় শিল্পী সংঘ’ এর নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে আছেন খায়রুল আলম সবুজ। এবার সভাপতি হিসেবে প্রার্থী হয়েছেন আহসান হাবীব নাসিম এবং শাহাদাৎ হোসেন নিপু।

রওনক হাসান এবং কবীর টুটুল প্রার্থী হয়েছেন সাধারণ সম্পাদক পদের জন্য। সহ- সভাপতি হিসেবে তিনটি পদে প্রার্থী হলেন দিলু মজুমদার, আনিসুর রহমান মিলন, তানিয়া আহমেদ, সেলিম মাহবুব এবং ইকবাল বাবু। যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে প্রার্থী হয়েছেন নাজনীন হাসান চুমকি, শামীমা তুষ্টি, জামিল হোসেন।

সাংগঠনিক সম্পাদক হিসেবে প্রার্থী হয়েছেন সাজু খাদেম, জুলফিকার চঞ্চল এবং তুষার মাহমুদ। আইন ও কল্যান সম্পাদক পদে লড়বেন উর্মিলা শ্রাবন্তী কর ও রওনক বিশাখা শ্যামলী। অনুষ্ঠান সম্পাদক পদে রাশেদ মামুন অপু এবং নিথর মাহবুব। অর্থ সম্পাদক পদে নুর এ আলম নয়ন, সায়েম সামাদ।

তথ্য প্রযুক্তি সম্পাদক সুজাত শিমুল, মাহাদি হাসান পিয়াল, নির্জন আজাদ এবং দপ্তর সম্পাদক হিসেবে আছেন শেখ মেরাজ ও কবি মামুন। প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে প্রান রায় ও মুকুল সিরাজ। এছাড়া কার্যনির্বাহী পদে আরো ২০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন এবার। সবমিলিয়ে একটা উৎসব এবং আনন্দের মিলনমেলা বলা যায় এই নির্বাচনকে কেন্দ্র করে লক্ষ্য করা যাচ্ছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগামী ২৮শে জানুয়ারি ভোটগ্রহন চলবে বলে জানা গেছে। শুভকামনা রইলো ‘অভিনয় শিল্পী সংঘ’ এর নির্বাচন এবং প্রার্থীদের জন্য।

Ad