জয়া-আবীর-পরমব্রতের ‘পুতুলনাচের ইতিকথা’

আফজালুর ফেরদৌস রুমন : বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান ওপার বাংলা মানে কলকাতার সিনেমায় একের পর এক চমক দেখিয়েই চলেছেন। সম্প্রতি তিনি চুক্তিবদ্ধ হয়েছেন প্রখ্যাত কথাসাহিত্যিক মানিক বন্দ্যোপাধ্যয়ের লেখা জনপ্রিয় উপন্যাস ‘পুতুলনাচের ইতিকথা’ নিয়ে নির্মিতব্য সিনেমায়। সাথে আছেন কলকাতার সিনেমার এই সময়ের অন্যতম দুই গুনী অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় এবং আবির চ্যাটার্জিকে।

উপন্যাসের নামের সাথে মিল রেখে একই নামেই সিনেমাটি নির্মাণ করছেন নির্মাতা সুমন মুখোপাধ্যায়। হারবার্ট, চতুরঙ্গ, মহানগর কোলকাতা এবং কাঙাল মালসাট, অসমাপ্ত এরমতো নান্দনিক সিনেমা উপহার দেয়া নির্মাতা সুমন মুখোপাধ্যায় এই সিনেমার মধ্য দিয়ে প্রায় পাঁচ বছর পরে নির্মানে ফিরলেন।

উল্লেখ্য, মানিক বন্দ্যোপাধ্যায় তার লেখক জীবনের একেবারে প্রথম দিকে লিখেছিলেন এই উপন্যাসটি। তবে এতোকাল পেরিয়ে গেলেও এই উপন্যাসের জনপ্রিয়তা বা আবেদন এখনো অটুট। উপন্যাসের বিভিন্ন চরিত্রের মধ্যে দিয়ে বয়ে চলা জটিল সামাজিক সম্পর্কের প্রেক্ষাপটে এগিয়ে যাওয়া গল্পই এবার বইয়ের পাতা থেকে সেলুলয়েডে উপস্থাপনের পালা।

সেই সময়কাল উপযুক্ত ভাবে ধরা তো বটেই সাথে প্রেম, বিচ্ছেদ, বিদ্বেষ, সহমর্মিতা সহ সম্পর্কের আরো অনেক টানাপোড়েন দেখা যাবে এই সিনেমায়। উপন্যাসের মতো করেই কুসুমের চরিত্রে জয়া, শশীর চরিত্রে আবীর ও কুমুদের চরিত্রে পরমব্রতকে দেখা যাবে বলে জানা গেছে বিভিন্ন ভারতীয় সংবাদপত্রের মাধ্যমে।

Ad