ওটিটিতে সাজ্জাদ খানের ‘সাহস’

আফজালুর ফেরদৌস রুমন : অবশেষে সকল অন্ধকার এবং বাধা কাটিয়ে আলোর মুখ দেখতে চলেছে সাজ্জাদ খানের পরিচালনায় আলোচিত এবং প্রতীক্ষিত সিনেমা ‘সাহস’। বিনোদনের নতুন মাধ্যম এখন ওটিটি। এই মাধ্যমের সাহায্য খুব সহজেই বিশ্বের যেকোনো প্রান্তের দর্শকদের কাছে পৌছে যাওয়া যায়।

দেশীয় ওটিটি প্ল্যাটফর্ম চরকি’তে এই আলোচিত সিনেমাটি রিলিজ দেয়া হবে বলে অফিশিয়ালি ঘোষণা এসেছে৷ এই প্ল্যাটফর্মে ইতোমধ্যে এই সিনেমা নিয়ে প্রচারণা শুরু হয়েছে। একটি ভিডিও প্রচারণায় ধর্ষণ বিষয়ক বিভিন্ন সংবাদের নানা রকম ক্লিপ দিয়ে জানান দেয়া হয়েছে যে, অন্যায়ের বিরুদ্ধে গড়ে তুলতে হয় শক্ত প্রতিবাদ। বাঁধভাঙ্গা প্রতিরোধে গল্প নিয়ে আসছে “সাহস”।

অবশ্য সাজ্জাদ খানের পরিচালনায় ‘সাহস’ সিনেমা প্রথম থেকেই একটা অঘোষিত যুদ্ধ জয় করে আজ এই পর্যায়ে আসতে সক্ষম হয়েছে। কিছু আপত্তিকর দৃশ্য ও সংলাপের কারণে গত জুনে ‘সাহস’ সিনেমাটিকে প্রদর্শনের অযোগ্য ঘোষণা করেছিলো বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড। তবে সেসব দৃশ্য ও সংলাপ সংশোধন করে পুনরায় আপিল করার নির্দেশনাও দিয়ে চিঠি দেয় সেন্সর বোর্ড।

পরবর্তীতে সেসব কিছু সংশোধন করে আবারো সেন্সরের জন্য পাঠানো হয় ‘সাহস’। এরপরে এটি সেন্সর ছাড়পত্র লাভ করে। এরপরেই সিনেমার প্রচারণার অংশ হিসেবে রিলিজ দেয়া হয় প্রথম পোস্টার। সিনেমার প্রথম পোস্টারে দেখা মিলেছে দেশের অন্যতম গুনী অভিনেত্রী নাজিয়া হক অর্ষার। পোস্টারে আমাদের দেশের বিচার ব্যবস্থা, আদালত এবং ধর্ষণের মতো সমস্যা এই সিনেমায় যে ভিন্নভাবে উঠে আসবে তার ধারণা দেয়া হয়েছিলো।

উল্লেখ্য, খুলনার বাগেরহাটে শ্যুটিং শুরু হয়েছিলো এই ভিন্নধর্মী গল্প নিয়ে নির্মিত সিনেমাটির। সাজ্জাদ খান জানিয়েছিলেন- ‘সাহস’ হচ্ছে সমাজে নারীদের সাহসিকতার গল্প। নারীদের শিকল ভাঙার গল্প, প্রতিবাদ করার গল্প। মফস্বলের নারীরাও যে অন্যায়কে রুখে দাঁড়াতে পারেন-তেমনি একটি গল্প ‘সাহস’-এ দেখতে পাবেন দর্শক।

‘সাহস’ সিনেমায় এই সময়ের আলোচিত এবং দক্ষ অভিনেত্রী অর্ষা কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন। তার চরিত্রের নাম নীলা। বিপরীতে রয়েছেন এই সময়ের আরেক শক্তিশালী অভিনেতা মোস্তাফিজুর নূর ইমরান। গল্পে তার নাম রায়হান। মফস্বলের এক মধ্যবিত্ত স্বামী-স্ত্রীর চরিত্রে দেখা যাবে তাদের। এছাড়া মোস্তাফিজুর নূর ইমরান, নাজিয়া হক অর্ষাসহ থিয়েটার রেপার্টরির৪০/৫০ জনের বেশি তরুণ অভিনয়শিল্পীকে দেখা যাবে এই সিনেমায়।

সাজ্জাদ খান জানান- ‘আসলে গল্প এবং চরিত্রগুলোকে প্রাধান্য দিয়েই আমাদের দৃশ্য এবং সংলাপগুলো সাজানো হয়েছে। যেমন সিনেমার একটি চরিত্র হচ্ছে ধর্ষক। এখন যৌক্তিক কারণেই তার ভাষায় কিছু অশালীন সংলাপ রাখা হয়েছিলো যেটা গল্পের সঙ্গে যায়। এমন বেশ কিছু দৃশ্য ও সহিংসতা নতুন করে সম্পাদনা করা হয়েছে।

কিছুটা অনিশ্চয়তা দেখা দিলেও সব সংশয় কাটিয়ে এবার আমরা সিনেমাটি মুক্তির দিকে এগোচ্ছি। যে বার্তা এই সিনেমা দিতে যাচ্ছে তা আমাদের এই সমসাময়িক সময়ে বেশ ভালো গুরুত্ব রাখবে বলেই মনে করি। যদিও এখনো রিলিজ ডেট ঘোষণা করা হয়নি তবে ধারণা করা হচ্ছে এই মাসের মাঝামাঝি রিলিজ পেতে যাচ্ছে ভিন্নধর্মী গল্পের সাহসী উপস্থাপনার ‘সাহস’।

নবীন কিন্তু দক্ষ এই নির্মাতা আরো জানান, আমাদের সিনেমায় আমাদের দেশের গল্প বলতে হবে, আমাদের আশেপাশের গল্প বলতে হবে। তাহলেই দর্শকদের প্রেক্ষাগৃহমুখী করা যাবে। আমি আমার জায়গা থেকে এই কাজটিই করতে চেয়েছে।

আশাকরি গল্প, নির্মান এবং অভিনয় দিয়ে ‘সাহস’ সবার মন জয় করবে। শুভ কামনা রইলো এই সময়ের এই নবীন কিন্তু সাহসী মানুষটির জন্য। বাংলা সিনেমার দিন বদলে ‘সাহস’ সিনেমাটি সকল প্রতিবন্ধকতা কাটিয়ে আলাদা একটা ভূমিকা রাখুক এই কামনা রইলো।

Ad